July 27, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বাংলাদেশ ব্যাংকের ডলার বিক্রি: কমে যাচ্ছে রিজার্ভ

বাংলাদেশ ব্যাংকের ডলার বিক্রি: কমে যাচ্ছে রিজার্ভ

বাংলাদেশ ব্যাংকের ডলার বিক্রি: কমে যাচ্ছে রিজার্ভ

বাংলাদেশ ব্যাংকের ডলার বিক্রি: কমে যাচ্ছে রিজার্ভ

দেশে বাণিজ্যিক ব্যাংকগুলোতে ডলারের ঘাটতির কারণে জ্বালানি ও নিত্যপণ্য আমদানি স্বাভাবিক রাখতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। আর রিজার্ভ ক্রমাগত কমছেই।এর আগে আগস্ট ২০২১সালে, রিজার্ভ রেকর্ড $ ৪৮ বিলিয়ন মাইলফলক অতিক্রম করেছিল। পরের বছর, ১৬ আগস্ট, ২০২২ -এ, রিজার্ভের পরিমাণ দাঁড়ায় $৩৯.৫৫ বিলিয়ন। বর্তমানে তা প্রায় ২৯ বিলিয়নে নেমে এসেছে।

এদিকে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বিদায়ী অর্থবছরে (২০২২-২৩) বাংলাদেশ ব্যাংক ১০ হাজার ৭৪৮ কোটি টাকা নিট মুনাফা করেছে।বাংলাদেশ ব্যাংক বলছে  দেশে বাণিজ্যিক ব্যাংকগুলোতে ডলারের ঘাটতির কারণে জ্বালানি ও নিত্যপণ্য আমদানি স্বাভাবিক রাখতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক।

রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত থাকার কারণে রিজার্ভ কমেছে ২৯.৩৩ বিলিয়ন। যা গত বছরের একই সময়ে ছিল প্রায় ৩৯ বিলিয়ন ডলার।তবে গত সপ্তাহে মঙ্গলবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে বলা হয়, বিদায়ী অর্থবছরে বাংলাদেশ ব্যাংক রিজার্ভ থেকে ১৩ দশমিক ৫৮ বিলিয়ন ডলার বিক্রি করেছে। ডলারের দাম বৃদ্ধি ও সরকারি ঋণ বৃদ্ধির কারণেও বাংলাদেশ ব্যাংকের মুনাফা বেড়েছে।

গত অর্থ বছরে ২০২১-২২ এটি সর্বাধিক ৭.৬২ বিলিয়ন ডলার বিক্রি করেছে। অন্যদিকে, ২০২২-২৩ অর্থবছরে সরকারকে ১ লাখ ২২ হাজার ৯৮০ কোটি টাকা রেকর্ড ঋণ দেওয়া হয়েছে।এর আগে ডলার সংকট ঠেকাতে একের পর এক পদক্ষেপ নেয় বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে, কঠোর আমদানি শর্ত এবং এলসি খোলার হ্রাস ডলার সাশ্রয় করেছে।

গত জুনে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার গণমাধ্যমকে জানান, ২০২৩-২৪ অর্থবছর থেকে ব্যাংকের কাছে ডলার বিক্রি করা হবে না। কিন্তু বুধবার (২৩ আগস্ট) পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংক প্রায় ২ বিলিয়ন ডলার বিক্রি করেছে।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, চলতি অর্থবছর ২০২৩-২৪ (১.৯৬ বিলিয়ন) জুলাই-আগস্টের ২৩ দিনে বিক্রি হয়েছে ১৯৬ কোটি ৩ লাখ ডলার। গত বছরের একই সময়ে ডলার বিক্রির পরিমাণ ছিল ১৭৭.৮ মিলিয়ন (১.৭৭ বিলিয়ন) ডলার।আর বিদায়ী ২০২২-২৩ অর্থ বছরে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ থেকে ১৩.৫ বিলিয়ন বা ১ হাজার ৩৫৮ মিলিয়ন ডলার বিক্রি করেছে।

 

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাইয়ে রিজার্ভ থেকে বিক্রি হয়েছে ১১৪ কোটি ৭০ ডলার বা ১ হাজার ১৪৭ মিলিয়ন ডলার। এই আগস্টে ২৩ দিনে ৮১.৬ মিলিয়ন ডলার বিক্রি হয়েছে।

গত অর্থবছর ২০২২ -২৩ সালে, রিজার্ভ থেকে সর্বাধিক 13.58 বিলিয়ন ডলার বিক্রি হয়েছিল। এর আগে ২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ বিক্রয় ছিল $৭.৬২ বিলিয়ন।

এদিকে, বুধবার আইএমএফের হিসাব পদ্ধতি অনুযায়ী প্রকৃত রিজার্ভ দাঁড়িয়েছে ২৩ দশমিক ১৬ বিলিয়ন ডলার বা ২ হাজার ৩১৬ মিলিয়ন ডলার। আর বাংলাদেশ ব্যাংকের হিসাব অনুযায়ী রিজার্ভের পরিমাণ ২৯ দশমিক ৩২ বিলিয়ন ডলার বা ২ হাজার ৯৩২ মিলিয়ন ডলার।

এর আগে আগস্ট ২০২১ সালে, রিজার্ভ রেকর্ড $ ৪৮ বিলিয়ন মাইলফলক অতিক্রম করেছিল। পরের বছর, ১৬ আগস্ট, ২০২২-এ, রিজার্ভের পরিমাণ দাঁড়ায় $ ৩৯.৫৫ বিলিয়ন। বর্তমানে তা প্রায় ২৯ বিলিয়নে নেমে এসেছে।

এদিকে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে, বিদায়ী অর্থবছরে (২০২২-২৩) বাংলাদেশ ব্যাংক ১০ হাজার ৭৪৮ কোটি টাকা নিট মুনাফা করেছে। এর মধ্যে ১০ হাজার ৬৫২ কোটি টাকা ইতিমধ্যে সরকারি কোষাগারে জমা হয়েছে।মঙ্গলবার (২২ আগস্ট) কেন্দ্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় এ হিসাব অনুমোদন করা হয়। এতে সভাপতিত্ব করেন গভর্নর আবদুর রউফ তালুকদার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, ২০২২-২৩ অর্থবছরে সরকার ঋণ দিয়ে ৭ হাজার কোটি টাকা মুনাফা করেছে। এ ছাড়া ডলার বিক্রি করে আয় হয়েছে ৬ হাজার কোটি টাকা। এ ছাড়া বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দিয়ে আয় হয়েছে আরও দুই হাজার কোটি টাকা।

গত অর্থবছরে মোট ১৫ হাজার কোটি টাকা মুনাফা করেছে কেন্দ্রীয় ব্যাংক। এর মধ্যে খরচ হয়েছে ৪ হাজার ২৫২ কোটি টাকা। সে অনুযায়ী নিট মুনাফা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৪৮ কোটি টাকা।

আরও জানতে

বাংলাদেশ সরকারের ব্যাংক ঋণ বাড়ছেই বাড়ছে: ঋণে ৫০ বছরের রেকর্ড ভঙ্গ করেছে বর্তমান সরকার

এর আগে গত ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ ব্যাংক নিট মুনাফা করেছিল ৫ হাজার ৮৯৯ কোটি টাকা। অর্থাৎ এক বছরে বাংলাদেশ ব্যাংকের আয় বেড়েছে ৪ হাজার ৮৪৯ কোটি টাকা। শতাংশ হিসাবে, এর পরিমাণ ৮২.২০ শতাংশ। এ অবস্থায় যদিও রিজার্ভ বৃদ্ধির কোন পরিকল্পনাই তেমনটা বাস্তবায়ন হচ্ছে না।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

X