May 14, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
উন্নত দেশ সিঙ্গাপুরে আত্মহত্যা প্রবণতা বেড়েই চলছে

উন্নত দেশ সিঙ্গাপুরে আত্মহত্যা প্রবণতা বেড়েই চলছে

উন্নত দেশ সিঙ্গাপুরে আত্মহত্যা প্রবণতা বেড়েই চলছে

উন্নত দেশ সিঙ্গাপুরে আত্মহত্যা প্রবণতা বেড়েই চলছে

আত্মহত্যা হল ইচ্ছাকৃতভাবে নিজের জীবন বিসর্জন দেওয়ার কাজ। আত্মহত্যা বা  ইংরেজি: Suicide শব্দটি ল্যাটিন শব্দ  sui seidere থেকে এসেছে, যার অর্থ নিজেকে হত্যা করা। যখন কেউ আত্মহত্যা করে, লোকেরা সেই প্রক্রিয়াটিকে আত্মহত্যা বলে প্রচার করে। চিকিৎসকরা আত্মহত্যার প্রচেষ্টাকে বিষণ্নতার একটি গুরুতর লক্ষণ বলে মনে করেন। ইতিমধ্যে বিশ্বের অনেক দেশে আত্মহত্যার চেষ্টাকে অপরাধ হিসেবে ঘোষণা করা হয়েছে। অনেক ধর্মেই আত্মহত্যাকে পাপ বলে মনে করা হয়। যে ব্যক্তি নিজের জীবন নেয় সে আত্মঘাতক বলে সমাজে পরিচিত।

প্রতি বছর প্রায় এক দশ লাখ মানুষ আত্মহত্যা করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আত্মহত্যা প্রতি বছর বিশ্বব্যাপী মৃত্যুর ত্রয়োদশতম (১৩ তম) প্রধান কারণ। কিশোর এবং পঁয়ত্রিশ বছরের কম বয়সীদের মধ্যে আত্মহত্যা মৃত্যুর অন্যতম  প্রধান কারণ । নারীদের তুলনায় পুরুষদের মধ্যে আত্মহত্যার হার বেশি। পুরুষদের আত্মহত্যার প্রবণতা মহিলাদের তুলনায় তিন থেকে চার গুণ বেশি

সিঙ্গাপুর;ছবির মতো সাজানো দেশ।  বিশ্বের অন্যতম সেরা এবং ব্যয়বহুল পর্যটন কেন্দ্রের সমাহার । সংগঠিত, পরিষ্কার এবং সুন্দর দ্বীপ দেশ সিঙ্গাপুর। কিন্তু  চকচকে মুখের আড়ালে কান্না আর ব্যথার আওয়াজ ।  গত বছর, ২০২২ , সিঙ্গাপুরে ৪৭৬ জনের আত্মহত্যা । গত ২২ বছরের মধ্যে সংখ্যাটি সর্বোচ্চ।

বিশ্বের শীর্ষ ধনী দেশগুলির মধ্যে একটি সিঙ্গাপুরে আত্মহত্যার সংখ্যা গত বছরে প্রায় ২৬ শতাংশ বেড়েছে, যা দুই দশকের মধ্যে দেশের সর্বোচ্চ হার।

আত্মহত্যা প্রতিরোধে কাজ করে এমন একটি বেসরকারি সংস্থা সামারিটানস অফ সিঙ্গাপুর (এসওএস) তাদের বার্ষিক প্রেস বিজ্ঞপ্তিতে পরিসংখ্যান সহ এই তথ্য জানিয়েছে।

আরও পড়ুন

পর্যটকদের আকর্ষণ করতে বিনামূল্যে ৫ লাখ ফ্লাইট টিকিট দেবে হংকং
সচেতনতা সৃষ্টির জন্য সাড়ে ৬ লাখ সিগারেট ফিল্টার সংগ্রহ করেছেন পরিবেশকর্মীরা

সংস্থাটি বলেছে যে ২০২২ সালে আত্মহত্যার সংখ্যা ৪৭৬ । যা ২০০০ সালের পর সর্বোচ্চ। গত বছর এই সংখ্যা ছিল ৩৭৮ সংখ্যাটি দেশে “অদেখা মানসিক যন্ত্রণার” প্রতিফলন।

আর বলা হয়, আত্মহত্যাকারীদের মধ্যে ১০ থেকে ২৯ বছর বয়সী শিশু-কিশোর ও তরুণ-তরুণীর সংখ্যাই বেশি। এবং বয়স্কদের মধ্যে, ৭০-৭৯ বছর বয়সীদের মধ্যে আত্মহত্যার হার সবচেয়ে বেশি।

জ্যারেড এনজি, একজন প্রবীণ মনোরোগ বিশেষজ্ঞ এবং মানসিক স্বাস্থ্য পরামর্শদাতা বলেছেন, সিঙ্গাপুরের শহর-রাজ্যে আত্মহত্যার ব্যাপক বৃদ্ধি দেখে হৃদয় বিদারক। আমাদের সমাজে, বিশেষ করে যুবক এবং বয়স্কদের মধ্যে যে পরিমাণ অদৃশ্য মানসিক যন্ত্রণার মধ্য দিয়ে যায় এটি তার একটি দৃষ্টান্ত।

তিনি বলেছিলেন যে সামাজিক বিচ্ছিন্নতা এবং একাকীত্বের মতো বিষয়গুলি সম্পর্কে আমাদের সতর্ক থাকা অত্যাবশ্যক, যা মানসিক স্বাস্থ্যের উপর একটি বিশাল চাপ সৃষ্টি করে।

তাদের সংখ্যা মোট আত্মহত্যার ৩৩.৬ শতাংশ। ২০২২ সালে, এই বয়সী গোষ্ঠীর মধ্যে আত্মহত্যার সংখ্যা ছিল ১২৫, যা আগের বছর ছিল ১১২

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বব্যাপী ১৫থেকে ২৯ বছর বয়সী কিশোর-কিশোরীদের মধ্যে মৃত্যুর চতুর্থ প্রধান কারণ হল আত্মহত্যা৷

সিঙ্গাপুরে, গত বছর ৭০ থেকে ৭৯ বছর বয়সী ৪৮ জন আত্মহত্যা করেছে। যা আগের বছরের তুলনায় ৬০ শতাংশ বেশি।

SOS-এর প্রধান নির্বাহী গ্যাস্পার ট্যান বলেন, আত্মহত্যা একটি জটিল সমস্যা, মানসিক স্বাস্থ্য চ্যালেঞ্জ, সামাজিক চাপ এবং অর্থনৈতিক অনিশ্চয়তা সহ বেশ কয়েকটি কারণ দ্বারা প্রভাবিত হয়।

২০২২ সালে সিঙ্গাপুরে ৪৭৬ জন আত্মহত্যা করেছে। ২০০০ সালের পর এই সংখ্যাটি সর্বোচ্চ। ২০২১ সালে দেশে আত্মহত্যার সংখ্যা ছিল ৩৭৮ ফলস্বরূপ, এক বছরে আত্মহত্যার সংখ্যা ২৬ শতাংশ বেড়েছে, যা সর্বোচ্চ। গত দুই দশকে দেশে

আত্মহত্যা প্রতিরোধে কাজ করা বেসরকারি সংস্থা সামারিটান্স অব সিঙ্গাপুরের (এসওএস) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

সতর্ক পর্যবেক্ষণ এবং গবেষণার মাধ্যমে দেখা যায় যে ৮৭% থেকে ৯৮% আত্মহত্যা মানসিক ভারসাম্যহীনতার কারণে ঘটে। এছাড়াও, অন্যান্য কারণগুলি আত্মহত্যার ঝুঁকির সাথে সম্পর্কযুক্ত। এর মধ্যে- মাদকাসক্তি,জীবনের উদ্দেশ্য খুঁজে না পাওয়া, আত্মহত্যায় পারিবারিক ঐতিহ্য ইত্যাদি।

  • ইসলাম ধর্মমত আত্মহত্যার বিরুদ্ধে। “নিজেকে হত্যা করো না বা ধ্বংস করো না” বলে কুরআন নিষেধ করেছে। হাদিসে বিশেষভাবে বলা হয়েছে যে আত্মহত্যা করা হারাম এবং মহাপাপ।
  • বেশিরভাগ খ্রিস্টান ধর্মে আত্মহত্যাকে পাপ হিসাবে বিবেচনা করা হয়।
  • ইহুদি ধর্মে এই জীবনকে মূল্য দেয় এবং আত্মহত্যাকে ঈশ্বরের ধর্ম অস্বীকার করার সমতুল্য বলে মনে করা হয়।
  • হিন্দুধর্মে আত্মহত্যাকে ভ্রুকুটি করা হয়, এবং সমসাময়িক হিন্দু সমাজে আত্মহত্যাকে অন্যকে হত্যার মতো পাপ হিসেবে বিবেচনা করা হয়।

আধুনিক চিকিৎসা ব্যবস্থা আত্মহত্যাকে মানসিক রোগ হিসেবে চিহ্নিত করে। সঠিক চিকিৎসা নিলে এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। যখন একজন ব্যক্তির ব্যাপক আত্মহত্যার চিন্তাভাবনা শুরু হয়, তখন তাকে যত তাড়াতাড়ি সম্ভব একজন ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত। মনস্তাত্ত্বিকরা বলছেন যে যখন একজন ব্যক্তি আত্মহত্যা করার পরিকল্পনা করে, তখন তাদের উচিত কাউকে সাথে সাথে জানানো।

    Leave a Reply

    Your email address will not be published.

    X