May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
পরমাণু বোমা বানানোর পথে ইরান?

পরমাণু বোমা বানানোর পথে ইরান?

পরমাণু বোমা বানানোর পথে ইরান?

পরমাণু বোমা বানানোর পথে ইরান?

ইরান ভূগর্ভস্থ পারমাণবিক স্থাপনায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ অব্যাহত রেখেছে। মঙ্গলবার, দেশটির সরকারী সংবাদমাধ্যম জানিয়েছে যে ফোর্ডো পারমাণবিক কেন্দ্রে ৬০ শতাংশ বিশুদ্ধ ইউরেনিয়াম উৎপাদন সফল হয়েছে।

২০১৫ সালের একটি আন্তর্জাতিক চুক্তি অনুসারে, ইরান তার বিদ্যুতের চাহিদা মেটাতে ২০ শতাংশের বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন থেকে অব্যাহতি পেয়েছে। অধিকতর সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন নিষিদ্ধ। কিন্তু গত কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলসহ কিছু পশ্চিমা দেশ বিশ্বাস করে যে ইরানের পারমাণবিক শক্তি কর্মসূচির আসল উদ্দেশ্য হচ্ছে পারমাণবিক অস্ত্র তৈরি করা।

তবে, ইরান আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে বলেছে যে তাদের ইউরেনিয়ামের ৬০ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের জন্য তৈরি হচ্ছে। যাইহোক, ইরানের সরকার নিয়ন্ত্রিত মিডিয়া দাবি করে যে তারা পারমাণবিক সেন্ট্রিফিউজ (যা অস্ত্র তৈরিতে ব্যবহার করা যেতে পারে) উন্নয়নে সফল হয়েছে।

তবে পারমাণবিক বোমা তৈরি করতে ৯০ শতাংশ বা তার বেশি বিশুদ্ধ ইউরেনিয়াম প্রয়োজন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, তেহরান এখনও সেই সক্ষমতা অর্জন করতে পারেনি। এর আগে ইরানের নাতাঞ্জ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধেও চুক্তি ভঙ্গ করে অতিরিক্ত সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনের অভিযোগ ওঠে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাশিয়া একটি পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি স্বাক্ষর করেছে যাতে তারা গোপনে পারমাণবিক বোমা তৈরি চালিয়ে যেতে না পারে। প্রকৃতপক্ষে, ইরান থেকে তেজস্ক্রিয় ইউরেনিয়াম আইসোটোপের সমস্ত মজুদ সরানো হয়েছিল।

    1 Comment

    Leave a Reply

    Your email address will not be published.

    X