May 15, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
আফগানিস্তানে নিষিদ্ধ ভয়েস অফ আমেরিকা

আফগানিস্তানে নিষিদ্ধ ভয়েস অফ আমেরিকা

আফগানিস্তানে নিষিদ্ধ ভয়েস অফ আমেরিকা

আফগানিস্তানে নিষিদ্ধ ভয়েস অফ আমেরিকা

আফগানিস্তানের তালেবান সরকার আমেরিকান সম্প্রচারকারী ভয়েস অফ আমেরিকাকে সাংবাদিকতার নীতিমালা অনুসরণ না করার অভিযোগে নিষিদ্ধ করেছে। একই অভিযোগে এফএম রেডিও স্টেশন রেডিও ফ্রি ইউরোপ বা রেডিও লিবার্টি’-এর সম্প্রচারও বন্ধ করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আফগানিস্তানে এই দুটি গণমাধ্যমের সম্প্রচার বন্ধ করে তালেবান সরকার।

এদিকে, আবদুল হক হাম্মাদ, যিনি আফগান প্রশাসনের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধান করেন, একটি টুইটার পোস্টে বলেছেন যে মার্কিন দখলদারিত্বের পর শুরু হওয়া রেডিও আজাদি (আরএল) বন্ধ করে দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে সাংবাদিকতা নীতি লঙ্ঘন এবং একতরফা সংবাদ ছড়ানোর অভিযোগ রয়েছে। আবদুল হক হাম্মাদ আরও বলেন, আফগানিস্তানের ১৩টি প্রদেশে রেডিও আজাদির সম্প্রচার বন্ধ রয়েছে।

আফগানিস্তানে সম্প্রচার বন্ধ করে দেওয়ার খবর নিশ্চিত করেছে ভয়েস অফ আমেরিকা। গণমাধ্যমটি এক বিবৃতিতে জানিয়েছে, আফগানিস্তানের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের একটি নতুন নির্দেশনা ভয়েস অফ আমেরিকা সম্প্রচার নিষিদ্ধ করেছে। ১ ডিসেম্বর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

এর আগে ২৭ মার্চ আশনা টিভি আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষ বন্ধ করে দেয়। আশনা টিভি পূর্বে টলো টিভি, টলোনিউজ, লামা টিভি এবং ভয়েস অফ আমেরিকা সম্প্রচার করত।

ভয়েস অব আমেরিকা জানিয়েছে, তারা এর আগে অনুষ্ঠানের বিষয়বস্তু নিয়ে অভিযোগ পেয়েছিলেন। তবে অভিযোগে সুনির্দিষ্টভাবে কোনো ঘটনার উল্লেখ করা হয়নি। অভিযোগ ওঠার একদিন পরই নিষেধাজ্ঞা জারি করে তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়। তবে এই নিষেধাজ্ঞা অন্যান্য আন্তর্জাতিক মিডিয়া সম্প্রচারের ক্ষেত্রে প্রযোজ্য হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

আফগান প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল কাহার বলখি ভয়েস অব আমেরিকাকে লিখিত মন্তব্যে জানিয়েছেন, আফগানিস্তানে প্রেস আইন আছে। কোনো সম্প্রচারক এই আইন লঙ্ঘন করলে তার সম্প্রচার বন্ধ করে দেওয়া হবে।

ভয়েস অফ আমেরিকা ও আজাদী রেডিও প্রেস আইন মেনে চলতে ব্যর্থ হয়েছে। তারা পেশাদারিত্ব দেখাতে ব্যর্থ হয়েছে। সংশ্লিষ্ট কারণে তাদের সম্প্রচার বন্ধ করা হয়েছে।

য়েস অফ আমেরিকা ১৯৮০ সালের অক্টোবর থেকে আফগানিস্তানের দারি ভাষায় এবং ১৯৮২ সালের জুলাই থেকে পশতুতে রেডিও অনুষ্ঠান সম্প্রচার করে আসছে। রেডিও আজাদী ২০০২ সালে সম্প্রচার শুরু করে।

অন্যদিকে খামা প্রেস রিপোর্ট করেছে যে তালেবান ক্ষমতায় আসার পর থেকে ২১৯টি প্রিন্ট, অডিও এবং ভিজ্যুয়াল মিডিয়া আউটলেট বন্ধ করে দিয়েছে।

    Leave a Reply

    Your email address will not be published.

    X