May 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
এবার ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান

এবার ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান

এবার ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা আরোপ করেছে ইরান

 

এবার ব্রিটেনের বিরুদ্ধে পাল্টা   আরোপ করেছে ইরান

ইরান ৯ জন ব্রিটিশ নাগরিক এবং তিনটি ব্রিটিশ সংস্থার বিরুদ্ধে ‘সন্ত্রাস সমর্থন, সহিংসতা উস্কে দেওয়া এবং মানবাধিকার লঙ্ঘনের’ জন্য নিষেধাজ্ঞা আরোপ করে প্রতিশোধ নিচ্ছে।

বুধবার বিকেলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে ইউরোপের কয়েকটি দেশ যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার ‘প্রতিশোধ’ হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, সন্ত্রাস ও সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন করা, সহিংসতা ও উসকানি দেওয়াসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ব্রিটেনের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বিবৃতিতে বলা হয়, ইরানের সাম্প্রতিক সহিংসতা, উসকানি ও উসকানিতে এই ব্রিটিশ ব্যক্তি ও প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

নিষিদ্ধ ব্রিটিশ নাগরিকদের ইরানে প্রবেশের জন্য ভিসা দেওয়া হবে না এবং ইরানে তাদের যেকোন সম্পদ ও অর্থ বাজেয়াপ্ত করা হবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ব্রিটিশ সরকারকে সন্ত্রাস, ঘৃণা ও মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে ভূমিকা রাখার আন্তর্জাতিক অঙ্গীকারের কথাও স্মরণ করিয়ে দিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে যে ব্যক্তি ও প্রতিষ্ঠান যারা নিষেধাজ্ঞা আরোপ করেছে তারা ব্রিটেনের প্রতিশ্রুতি পালনে ব্যর্থতার জন্য একটি বড় ভূমিকা পালন করেছে।

ইউরোপীয় ইউনিয়ন সোমবার ১১ জন  ইরানি কর্মকর্তা এবং চারটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের পর, ইরান ব্রিটেনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। বাধ্যতামূলক হিজাব আইন লঙ্ঘনের জন্য আটক কুর্দি কিশোরী মাহসা আমিনির নিরাপত্তা হেফাজতে মৃত্যুকে কেন্দ্র করে ইরানে সহিংসতা নিয়ন্ত্রণে তাদের ভূমিকার জন্য এই ব্যক্তি ও সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানায় ইউকে  পররাষ্ট্র দফতর।

    Leave a Reply

    Your email address will not be published.

    X