May 14, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
জলদস্যুদের কবলে বাংলাদেশী জাহাজ

জলদস্যুদের কবলে বাংলাদেশী জাহাজ

জলদস্যুদের কবলে বাংলাদেশী জাহাজ

জলদস্যুদের কবলে বাংলাদেশী জাহাজ

ভারত মহাসাগরে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ জলদস্যুদের হাতে আটক রয়েছে। জলদস্যুরা জাহাজে থাকা ২৩ জন নাবিককে জিম্মি করে রেখেছে । চট্টগ্রাম ভিত্তিক শিল্প গ্রুপ কবির স্টিলসের সহযোগী প্রতিষ্ঠান এসআর শিপিংয়ের মালিকানাধীন জাহাজটি সমুদ্রপথে পণ্য পরিবহন করে। মঙ্গলবার সন্ধ্যায় কবির স্টিলসের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম  বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারত মহাসাগরে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহকে আটক করেছে সোমালি জলদস্যুরা। জাহাজটি আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাচ্ছিল।

জাহাজটির মালিক কোম্পানি এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী মেহরুল করিম  নিশ্চিত করেছেন যে জাহাজটি জলদস্যুরা দখল করেছে।

সেই সময় জাহাজে ২৩ জন ক্রু ছিলেন। জলদস্যুদের দখলে নেওয়ার পর জাহাজটি বর্তমানে আফ্রিকার দেশ মোজাম্বিকের কাছে অবস্থান করছে।

তিনি বলেন, জাহাজটি এসআর শিপিংয়ের। কয়লা নিয়ে আমিরাত যাচ্ছিল। এদিকে ভারত মহাসাগর জলদস্যুদের কবলে পড়েছে। জাহাজের ২৩ জন নাবিককে অস্ত্রের মুখে জিম্মি করে। জানা গেছে, জাহাজটি একটি পণ্যবাহী জাহাজ। ৪ মার্চ, এটি কয়লা বোঝাই মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে ছেড়ে যায়। এদিকে মঙ্গলবার দুপুর দেড়টার দিকে সাব্বির নামে জাহাজের এক নাবিকের হোয়াটসঅ্যাপ থেকে এসআর শিপিং কর্তৃপক্ষকে একটি ক্ষুদে বার্তা পাঠানো হয়।

ছোট বার্তায় বলা হয়েছে যে জাহাজটি জলদস্যুদের নিয়ন্ত্রণে ছিল এবং সাহায্য চেয়েছিল। তবে তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি কর্তৃপক্ষ।

ক্ষুদে বার্তায় নাবিক সাব্বির লিখেছেন, আমরা ডাকাতদের কবলে পড়েছি। প্রায় ৫০ জন ডাকাত। সবার হাতে অস্ত্র আছে। আমাদের বাঁচান, মিডিয়াকে বলুন স্যার। আমাদের মধ্যে ৭ জন প্রাক্তন বিএমএ ক্যাডেট রয়েছেন। এসআর শিপিংয়ের সিইও মোহাম্মদ মেহরুল করিম জানান, মঙ্গলবার বিকেলে জাহাজটি ডাকাতদের হাতে ধরা পড়ে। আমাদের নাবিকরা আটকা পড়েছে। তারা কী অবস্থায় আছে তা এখনো বলা যাচ্ছে না।

কিভাবে জাহাজ জলদস্যুদের হাতে পড়ে

জাহাজগুলি সাধারণত আন্তর্জাতিক শিপিং রুটে ধীর গতিতে চলে কারণ তারা পণ্য বোঝাই করে। এমভি আবদুল্লাহর আকারের জাহাজগুলো ৩০ থেকে ৪০ টন মালামাল বহন করে। ভারী কার্গো লোডের কারণে বেশিরভাগ জাহাজের গতি ১৮ থেকে ২০ নটিক্যাল মাইল।

যে কারণে গতি কম। জলদস্যুরা যখন একটি জাহাজকে লক্ষ্য করে, তারা ছোট নৌকায় অস্ত্র নিয়ে তিন থেকে চার দিক থেকে আক্রমণ করে। তিনদিক থেকে আক্রমণ করলে মোকাবেলা করা কঠিন হয়ে পড়ে।

মঙ্গলবার সোমালি জলদস্যুদের হাতে জিম্মি হওয়া জাহাজের ক্ষেত্রেও একই অবস্থা দেখা গেছে।

জাহাজের প্রাক্তন ক্যাপ্টেন এবং বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী  বলেন, “যখন জলদস্যুরা জাহাজ দখল করতে আসে, তখন তাদের কাছে হুক, অস্ত্র, টেলিস্কোপ এবং মই থাকে। ত্রিশ চল্লিশ জন অস্ত্রশস্ত্র নিয়ে তিনদিক থেকে এসে জাহাজে উঠল।”

“উড্ডয়নের পর তাদের কেউ জাহাজের ইঞ্জিন রুমে লোকজনকে জিম্মি করে। কেউ জাহাজের গতি কমিয়ে দেয়। কখনো কখনো প্রয়োজনে জাহাজের ইঞ্জিন বন্ধ করে দেয়।”

সাধারণত, জলদস্যুরা জাহাজে ওঠার পর, তারা যোগাযোগের সমস্ত লাইন কেটে দেয়। এরপর শুরু হয় ডাকাতি।

টাকা ও মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। মোবাইল ফোনটা হাতে নিয়ে নেয় । বহির্বিশ্বের সাথে সম্পূর্ণ যোগাযোগ বন্ধ করে দেয়।

“এরপর জাহাজের ক্রুদের সহায়তায় এই জলদস্যুরা নিয়ন্ত্রিত এলাকার কাছাকাছি যেকোনো বন্দরে নিয়ে যায়। সেখানে কয়েকদিন নোঙর করার পর তারা গিয়ে মুক্তিপণ দাবি করে। মালিক কোম্পানির কাছে এই মুক্তিপণ দাবি করা হয়”.

“প্রতিটি জাহাজের মালিকানা প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে। কার সঙ্গে যোগাযোগ করতে হবে, তার নাম ও নম্বর, সেখানে যে নিরাপত্তা কর্মকর্তা আছেন তার নাম ও নম্বর জাহাজে লেখা আছে। প্রতিটি জাহাজে স্যাটেলাইট ফোন রয়েছে। তারা সেটি দিয়ে মালিককে ফোন করে মুক্তিপণ দাবি করে।”

জাহাজটিতে কারা ছিলেন তাদের একটি তালিকা সংবাদমাধ্যমেরর কাছে পৌঁছেছে। নিম্নে তাদের নাম প্রকাশ করা হলো:-

ক্যাপ্টেন মোহাম্মদ আব্দুর রশিদ, চিফ অফিসার মোহাম্মদ আতিকুল্লাহ খান, দ্বিতীয় কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী, তৃতীয় কর্মকর্তা মো. তারেকুল ইসলাম, ডেক ক্যাডেট মো. সাব্বির হোসেন, প্রধান প্রকৌশলী এএসএম সাইদুজ্জামান, দ্বিতীয় প্রকৌশলী মো. তৌফিকুল ইসলাম, তৃতীয় প্রকৌশলী মো. রোকন উদ্দিন, চতুর্থ প্রকৌশলী তানভীর আহমদ, ইঞ্জিন ক্যাডেট আইয়ুব খান, ইলেকট্রিশিয়ান ইব্রাহিম খলিল উল্লাহ, এবি মো. আনোয়ারুল হক, এবি মো. আসিফুর রহমান, এবি সাজ্জাদ হোসেন, ওএস জয় মাহমুদ, ওএস মো. নাজমুল হক, ওএস আইনুল হক, অয়েলার মোহাম্মদ শামসউদ্দিন, মো. আলী হোসেন, ফায়ারম্যান মোশারফ হোসেন শাকিল, চিফ কুক মো. শফিকুল ইসলাম, জিএস মো. নূর উদ্দিন ও ফিটার মো. সালেহ আহমেদ।

নৌ পরিবহনমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, “এখন আমাদের প্রাথমিক কাজ নাগরিকদের নিরাপদ রাখা। পরবর্তী পদক্ষেগুলো আমরা পরবর্তীতে নিব সবার সাথে যোগাযোগ করার পর। এখনও পর্যন্ত মুক্তিপণের বিষয়টি আমাদেরকে কেউ বলেনি। তবে এসব ক্ষেত্রে এগুলোই হয়।”

প্রসঙ্গত, ২০১০ সালে আরব সাগরে সোমালি জলদস্যুদের হাতে ‘জাহান মণি’ নামের একটি বাংলাদেশি জাহাজ আটক হয়। দস্যুরা জাহাজ থেকে ২৫ জন নাবিকসহ মোট ২৬ জনকে জিম্মি করে। প্রায় ৩ মাস পর তারা দস্যুদের হাত থেকে মুক্ত হয়।

    Leave a Reply

    Your email address will not be published.

    X