October 18, 2024
ভোটারকে থাপ্পড় দিলো এমপি, পাল্টা এমপিকে থাপ্পড় দিলো ভোটার

ভোটারকে থাপ্পড় দিলো এমপি, পাল্টা এমপিকে থাপ্পড় দিলো ভোটার

ভোটারকে থাপ্পড় দিলো এমপি, পাল্টা এমপিকে থাপ্পড় দিলো ভোটার

ভোটারকে থাপ্পড় দিলো এমপি, পাল্টা এমপিকে থাপ্পড় দিলো ভোটার

ভারতের চতুর্থ দফার নির্বাচনের দিন সোমবার অন্ধ্র প্রদেশের একটি ভোটকেন্দ্রে এই চাঞ্চল্যকর ঘটনা ঘটে।

সারিবদ্ধ না হয়ে ভোটারদের সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশে বাধা দেওয়ার জন্য একজন ভোটারকে থাপ্পড় মারেন একজন এমপি। পরে ওই ভোটার সংসদ সদস্যের গালে কষে চড় মারেন। এ নিয়ে শুরু হয় তুলকালাম, এমপির সঙ্গে থাকা দলের নেতাকর্মীরা ভোটারের ওপর চড়াও হন। তারা জোরে থাপ্পড় ও ঘুষি মারে তাকে । তবে ভোটের সারিতে দাঁড়িয়ে থাকা অন্যরা ভোটারদের সুরক্ষায় এগিয়ে এলেও সেখানে কোনো নিরাপত্তাকর্মীকে তৎপর হতে দেখা যায়নি।

ভারতের চতুর্থ ধাপের নির্বাচনের দিন সোমবার অন্ধ্র প্রদেশের একটি ভোটকেন্দ্রে এই চাঞ্চল্যকর ঘটনা ঘটে। অন্ধ্র প্রদেশের ওয়াইএসআর কংগ্রেস পার্টির বিধায়ক এ শিবকুমার ভিআইপি হিসেবে ভোটের সারিতে না দাঁড়িয়ে সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশ করার সময় এই অপরাধ করেছিলেন। শিবকুমার একজন ভোটারকে থাপ্পড় মারছেন এবং ভোটার তাকে চড় মারছেন এমন একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার সাথে সাথেই ভাইরাল হয়ে গেল।

এ ঘটনায় দেশের নাগরিকরা ভিআইপি সংস্কৃতির সমালোচনা করে এমপির শাস্তি দাবি করেছেন। তারা বলেন, একজন সংসদ সদস্য ভোটকেন্দ্রে গিয়ে ভোটারের সঙ্গে এমন আচরণ করতে পারেন না।

সোমবার সকালে অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলার একটি ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, বিধায়ক এ শিবকুমারের লাইনে না দাঁড়িয়ে সরাসরি ভোটকেন্দ্রে প্রবেশের বিষয়ে ভোটাররা আপত্তি জানান। এমপি শিবকুমার সঙ্গে সঙ্গে তাঁর গালে চড় মারেন। সেই ভোটারও দ্রুত এমপির গালে চড় মারেন। এ সময় এমপির সঙ্গে থাকা দলের নেতাকর্মীরা ভোটারকে বেধড়ক মারধর করেন।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া ১০ সেকেন্ডের ভিডিওটিতে ভোটারদের সুরক্ষার জন্য কোনও নিরাপত্তা কর্মীকে এগিয়ে আসতে দেখা যায়নি। এনডিটিভি জানিয়েছে, হাতাহাতির আগে ঠিক কী হয়েছিল তা স্পষ্ট নয়। তবে বিধায়ককে থাপ্পড় মারার এই ঘটনাকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় তীব্র সমালোচনা শুরু হয়েছে।

সোমবার অন্ধ্রপ্রদেশের ২৫ টি লোকসভা আসন এবং ১৭৫ টি বিধানসভা আসনে ভোট হচ্ছে। ওয়াইএস জগন মোহন রেড্ডির নেতৃত্বে ওয়াইএসআর কংগ্রেস পার্টি সরকার বিজেপির জোট এবং এন চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বে তেলেগু দেশম পার্টির বিরুদ্ধে নির্বাচনে লড়ছে।

টিডিপি মুখপাত্র জ্যোৎস্না থিরুনাগি এনডিটিভিকে বলেছেন যে এই ঘটনাটি শাসক দলের হতাশার চিত্রকেই  দেখায়। কারণ তারা জানে তাদের দল হেরে যাচ্ছে। এটা হাস্যকর। আর ভোটারদের প্রতিহিংসার ঘটনার মধ্য দিয়ে এটা স্পষ্ট যে, জনগণ এসব মূর্খ নেতাদের আর সহ্য করবে না।

ওয়াইএসআর কংগ্রেস পার্টির বিধায়ক আব্দুল হাফিজ খান বলেছেন যে তারা ভাইরাল ভিডিওটি পর্যালোচনা করছেন। এ ঘটনার মাধ্যমে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন তিনি।

সাত সপ্তাহব্যাপী ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। এই পর্বে, নয়টি রাজ্য এবং জম্মু ও কাশ্মীরের কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৬ টি আসনে ভোটগ্রহণ চলছে।

লোকসভার পাশাপাশি, অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা বিধানসভা নির্বাচনও সোমবারের পর্বে অনুষ্ঠিত হচ্ছে, যার মাধ্যমে দুটি রাজ্য তাদের পরবর্তী সরকার বেছে নেবে।

এই পর্বে লোকসভা কেন্দ্রের মধ্যে অন্ধ্রপ্রদেশের ২৫ টি, তেলেঙ্গানার ১৭ টি, উত্তর প্রদেশের ১৩ টি, মহারাষ্ট্রের ১১টি, মধ্যপ্রদেশের ৮টি, পশ্চিমবঙ্গের ৮ টি, বিহারের ৫টি, ঝাড়খন্ডের ৪টি,৪ টি আসন রয়েছে৷ ওড়িশা এবং জম্মু ও কাশ্মীরে একটি।

এই পর্বে ৯৬ টি আসনের মধ্যে ৪২ টি প্রতিবেশী দুই রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার। এই পর্বে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলিতে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হবে।

জম্মু ও কাশ্মীরে ২০১৯ সালের পর এটাই প্রথম নির্বাচন। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলে দুটি লোকসভা আসন রয়েছে। এদিকে শ্রীনগর আসনে ভোটগ্রহণ চলছে। অনন্তনাগ-রাজৌরির আরেকটি কেন্দ্রে ২৫ মে ভোট হবে।

হেভিওয়েট প্রার্থীরা যারা চতুর্থ পর্বের ভোটের ভাগ্য নির্ধারণ করবেন, তারকা প্রার্থীদের মধ্যে যে আসনগুলি রয়েছে, তারা হলেন বহরমপুরের শীর্ষ কংগ্রেস নেতা অধীররঞ্জন চৌধুরী। যিনি এর আগে ওই আসন থেকে পাঁচবার লোকসভায় গিয়েছেন। কিন্তু অন্যদিকে তৃণমূল প্রার্থী তারকা হলেও বহিরাগত। ফলে তার জেতা নিয়ে সংশয় রয়েছে। আর এই প্রার্থী হলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অলরাউন্ডার ইউসুফ পাঠান।

বর্ধমান-দুর্গাপুর কেন্দ্র থেকে বিজেপির তারকা প্রার্থী প্রাক্তন রাজ্য সভাপতি ও বর্তমান সাংসদ দিলীপ ঘোষ। তৃণমূল কংগ্রেস তার বিরুদ্ধে একজন ক্রিকেটারকে মাঠে নামিয়েছে, যিনি ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন। তিনি কীর্তি আজাদ। তিনি বিখ্যাত ক্রিকেটার হলেও ওই আসনে দিলীপ ঘোষকে হারাতে পারবেন বলে মনে করছেন না স্থানীয় তৃণমূল নেতারা।

আরও পড়ুন

লোকসভা নির্বাচন-২০২৪

Leave a Reply

Your email address will not be published.

X