September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ত্বক সুন্দর রাখতে এড়িয়ে চলুন এই ক’টি খাবার

ত্বক সুন্দর রাখতে এড়িয়ে চলুন এই ক’টি খাবার

ত্বক সুন্দর রাখতে এড়িয়ে চলুন এই ক’টি খাবার

ত্বক সুন্দর রাখতে এড়িয়ে চলুন এই ক’টি খাবার

ত্বকের যত্নে আমরা প্রায়ই বিভিন্ন স্কিন কেয়ার প্রোডাক্ট বা কৃত্রিম উপাদান ব্যবহার করি। কিন্তু সত্যি কথা হলো আমরা যতই বিখ্যাত-দামি পণ্য ব্যবহার করি না কেন, সঠিক খাদ্যাভ্যাস না রাখলে হাজার চেষ্টার পরও সুস্থ উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব হবে না! তাই ত্বকের যত্নের পাশাপাশি আমাদের খাদ্য তালিকা পরিবর্তন করতে হবে। আজ আমি আপনাদের এমন ক’টি খাবারের কথা বলব যেগুলো ত্বক সুন্দর রাখতে এড়িয়ে চলা উচিত।

ত্বক সুন্দর রাখতে যা খাবেন না

আমাদের সার্বিক স্বাস্থ্য নিশ্চিত করার পাশাপাশি আমাদের ত্বক ও চুল সুন্দর রাখতে সঠিক খাদ্যাভ্যাসের কোনো বিকল্প নেই। ত্বকের যত্ন অল্প সময়ের জন্য ত্বককে সুন্দর করে তুলতে পারে, কিন্তু গভীর থেকে সুস্থ ত্বক পেতে হলে আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। অস্বাস্থ্যকর খাবার আমাদের হজমের সমস্যা, প্রদাহ, ব্রণ ইত্যাদির কারণ হতে পারে যা আমাদের ত্বকের জন্য ভালো নয়। এ ধরনের খাবার খেলে ত্বকের ব্রণ ও অকালে বার্ধক্য হতে পারে। তাই সুস্থ ত্বক চাইলে খাবারের ক্ষেত্রেও খুব সতর্ক থাকতে হবে। আসুন জেনে নেই ত্বক সুন্দর রাখতে যে ক’টি খাবার এড়িয়ে চলা উচিত-

চকোলেট বা ক্যান্ডি

কমবেশি সবাই ক্যান্ডি বা চকলেট খেতে পছন্দ করে। কিন্তু সুস্থ ত্বকের জন্য, এই সুস্বাদু চকোলেট বা ক্যান্ডি এমন একটি খাবার যা আমাদের এড়িয়ে চলা উচিত। কারণ এগুলো নিয়মিত খেলে আপনার শরীরে প্রক্রিয়াজাত চিনির পরিমাণ মারাত্মকভাবে বেড়ে যাবে! এই অতিরিক্ত চিনি ত্বকে কোলাজেনের ভারসাম্য ব্যাহত করে, যা ত্বকের স্থিতিস্থাপকতা হ্রাস করে। এছাড়াও, ত্বক তার স্বাভাবিক আভা হারিয়ে নিস্তেজ হয়ে যায়। তাই খুব প্রিয় খাবার হলেও ত্বকের স্বাস্থ্যের জন্য চকলেট কিছুটা হলেও এড়িয়ে চলা উচিত।

সোডা এবং কোমল পানীয়

খুব গরম থাকার পর কোমল পানীয় বা সোডা পান করা বা হার্টবিট খাবার খাওয়া প্রায় সবারই দৈনন্দিন অভ্যাসে পরিণত হয়েছে। এই কোমল পানীয়টি ত্বকের জন্য  মোটেও ভালো নয়! এই ধরনের পানীয়গুলিতে উচ্চমাত্রার চিনি থাকে। তাই তাদের ক্যালোরির পরিমাণ অনেক বেশি। কোমল পানীয় ত্বকের অকাল বার্ধক্য সহ বিভিন্ন ত্বকের জ্বালা সৃষ্টি করতে পারে। তাই ঝটপট কোমল পানীয় পান করার অভ্যাস থাকলে আজই কেটে ফেলুন।

ফাস্ট ফুড এবং ভাজা খাবার

আমাদের অনেকেরই মধ্য-সকাল বা বিকেলের নাস্তায় চপস, চিকেন বা বার্গার, ফ্রাইড চিকেন ইত্যাদি খাওয়ার অভ্যাস আছে। এসব খাবার খেতে ভালো হলেও ত্বকের জন্য মোটেও উপকারী নয়! এই খাবারগুলো আমাদের ত্বকে প্রদাহ বা ব্রণের সমস্যার জন্য দায়ী। তাই ত্বক সুন্দর রাখতে এখন থেকে যতটা সম্ভব এসব খাবার এড়িয়ে চলুন।

লবণ

লবণ আমাদের শরীরে আয়োডিনের ঘাটতি পূরণ করে। যাইহোক, অতিরিক্ত লবণ গ্রহণের ফলে মুখে ফোলাভাব হতে পারে, বিশেষ করে চোখের চারপাশে। আমাদের চোখের চারপাশের ত্বক খুবই পাতলা। অতিরিক্ত সোডিয়াম বা লবণ গ্রহণের ফলে এই জায়গাগুলি ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকি অত্যধিক সোডিয়াম গ্রহণ করলেও হতে পারে ডার্ক সার্কেল! তাই খাবারের সঙ্গে অতিরিক্ত লবণ খাওয়া এড়িয়ে চলতে হবে।

প্রক্রিয়াজাত খাদ্য

যেসব খাবার প্রাকৃতিকভাবে তৈরি হয় না এবং বিভিন্ন শিল্প প্রক্রিয়ায় প্রক্রিয়াজাত করা হয় সেগুলো ত্বকের জন্য খুবই ক্ষতিকর। এই জাতীয় খাবারের মধ্যে রয়েছে প্যাকেটজাত বা টিনজাত দীর্ঘ-সংরক্ষিত খাবার যেমন চিকেন নাগেটস, মিটবল, টিনজাত ফল বা সবজি এবং জুস। এই খাবারগুলো আমাদের ত্বকের জন্য খুবই ক্ষতিকর। কারণ এগুলো প্রিজারভেটিভ ব্যবহার করে, যা আমাদের ত্বকের নূর  নষ্ট করে। তাই এসব খাবার কম খান এবং ঘরে রান্না করা খাবার খান।

অত্যধিক দুগ্ধজাত খাদ্য

সাধারণত দুধ বা দুগ্ধজাত খাবারের উপকারিতা নিয়ে অনেক কথা বলা হয়। দুগ্ধজাত খাবার শরীর ও ত্বকের জন্য খুবই উপকারী। যাইহোক, দুগ্ধজাত দ্রব্যের অত্যধিক ব্যবহার ত্বকের বিভিন্ন সমস্যা যেমন চোখের পাতা ফোলা, চোখের ব্যাগ, ব্ল্যাকহেডস, ব্রণ এবং বলিরেখা তৈরি করতে পারে। তাই অতিরিক্ত দুগ্ধজাত খাবার গ্রহণ থেকে বিরত থাকাই ভালো!

চিনি

চিনি শরীরের জন্য খুবই ক্ষতিকর খাবার। যেহেতু চিনিতে ক্যালোরি বেশি থাকে, তাই এটি খেলে ওজন বাড়তে পারে। এটি ত্বকেও খারাপ প্রভাব ফেলে। অত্যধিক চিনি খাওয়া ত্বকের প্রদাহ সৃষ্টি করে, যা ব্রণ ব্রেকআউট হতে পারে। এছাড়াও, যাদের হরমোনজনিত সমস্যার কারণে ব্রণ আছে, তারাও অতিরিক্ত চিনি খাওয়ার কারণে ব্রণ বেড়ে যেতে পারে। এ কারণে চিনিযুক্ত খাবার যত কম খাবেন ততই ভালো।

কফি

বন্ধুদের সাথে আড্ডায় বা দিন শেষে ক্লান্তি দূর করতে অনেকেই কফি পান করতে পছন্দ করেন! কফি ছাড়া দিন শুরু হয় না কারো! তবে অতিরিক্ত কফি পান করলে পানিশূন্যতা এবং ত্বকের সমস্যা হতে পারে। তাই সুন্দর ও সুস্থ ত্বক পেতে চাইলে অতিরিক্ত কফি পান করা এড়িয়ে চলা খুবই জরুরি!

আপনার খাদ্যতালিকায় আরও ফল এবং শাকসবজি অন্তর্ভুক্ত করুন। এতে করে শরীর প্রয়োজনীয় পুষ্টি পাবে, ত্বক ও চুলও ভালো থাকবে।

তাই ত্বক সুন্দর রাখতে যে খাবারগুলো কম খাওয়া উচিত তা নিয়েই ছিল আমাদের আজকের আলোচনা। সবসময় মনে রাখবেন, সুস্থ ত্বকের জন্য প্রয়োজন সঠিক খাদ্য এবং পরিমিত খাবার গ্রহণ। আপনার ত্বক সুস্থ রাখতে সঠিক ডায়েট অনুসরণ করুন।

আরও পড়ুন

 

Leave a Reply

Your email address will not be published.

X