September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
স্বয়ংক্রিয় রোবটের আঘাতে দক্ষিণ কোরিয়ায় কারখানার কর্মী নিহত

স্বয়ংক্রিয় রোবটের আঘাতে দক্ষিণ কোরিয়ায় কারখানার কর্মী নিহত

স্বয়ংক্রিয় রোবটের আঘাতে দক্ষিণ কোরিয়ায় কারখানার কর্মী নিহত

স্বয়ংক্রিয় রোবটের আঘাতে দক্ষিণ কোরিয়ায় কারখানার কর্মী নিহত

বিজ্ঞান দিন দিন উন্নতি করছে। প্রযুক্তির ব্যবহার বাড়ছে। বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্ন কাজে রোবট ব্যবহার করা হচ্ছে। ছোট-বড় যেকোনো কাজের নির্দেশনা দিলে রোবট তা খুব সহজেই করতে পারে। এমনকি মানুষের চেয়েও দ্রুত।

মানুষের চেয়েও দ্রুত কাজ করতে পারলেও রোবটের মধ্যে মানবিকতা বলতে কিছুই নেই ।  এবং সেই ভাবে তাকে ইন্সট্রাকশন দেওয়া হচ্ছে না।  এবং তা সম্ভবও  নয় ।  তাই রোবটের প্রতিটা  কাজের ক্রিয়ার সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে।

রোবট কী?

রোবট শব্দের উৎপত্তি চেক শব্দ ‘রোবোটা’ থেকে, যার অর্থ বাধ্যতামূলক শ্রম বা মানুষের দাসত্ব বা একঘেয়েমি। একটি রোবট একটি কম্পিউটার-নিয়ন্ত্রিত স্বয়ংক্রিয় সিস্টেম যা মানুষের মতো একইভাবে কাজ করতে পারে বা কৃত্রিম বুদ্ধিমত্তার মতো কাজ করতে পারে। সহজ কথায়, যে মেশিনটি মানুষের কাজে সাহায্য করে এবং বিভিন্ন কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হয় সেটি হল রোবট। রোবট দেখতে কিছুটা মানুষের মতো, রোবটের ব্যক্তিত্ব নেই।

রোবট একটি যান্ত্রিক, কৃত্রিম এজেন্ট। একটি রোবট সাধারণত একটি ইলেক্ট্রো-মেকানিক্যাল সিস্টেম, যার কাজ, চেহারা এবং নড়াচড়া প্রায় মানুষের মতো। যা মূলত বিভিন্ন কাজে মানুষের বিকল্প হিসেবে ব্যবহৃত হচ্ছে।

দক্ষিণ কোরিয়ার একটি কৃষি পণ্য প্রক্রিয়াকরণ কেন্দ্রে বিভিন্ন কাজে রোবট ব্যবহার করা হয়। আর সেই রোবটের হাতে প্রাণ হারান ওই বেসরকারি সংস্থার এক কর্মী। রোবট বাক্স এবং মানুষের মধ্যে পার্থক্য করতে না পেরে এক ব্যক্তিকে পিষে হত্যা করে।

জানা গেছে, নিহত ব্যক্তির বয়স ৪০ বছরের বেশি। লোকটি স্থানীয় একটি রোবোটিক্স কোম্পানির কর্মচারী ছিলেন। সম্প্রতি, তিনি দক্ষিণ কোরিয়ার গিয়াংসাং প্রদেশে কৃষি পণ্য বিতরণ কেন্দ্রে ব্যবহৃত রোবটের সেন্সরগুলির অপারেশন পরিদর্শন করতে গিয়েছিলেন।

একটি প্রতিবেদনে বলা হয়েছে, রোবটটি ক্যাপসিকাম ভর্তি একটি বাক্স তুলে একটি পাটাতনে রাখার জন্য ব্যবহার করা হয়েছিল। ঘটনার সময় রোবটটি যান্ত্রিক ত্রুটির শিকার হয়। বলে। ফলে সে মানুষ এবং বাক্সের মধ্যে পার্থক্য করতে পারেনি। ফলে লোকটিকে বাক্স ভেবে ভুল করে। এরপর রোবটি হাত দিয়ে ওই ব্যক্তির শরীরের উপরের অংশকে চাপ দিয়ে পরিবাহক বেল্টের ওপর ফেলে দেয়। তারপর তার মুখ ও বুকের ওপর প্রচণ্ড জোরে চাপ দেয়। ওই ব্যক্তিকে উদ্ধার করে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু কিছুক্ষণ পর তার মৃত্যু হয়।

তবে রোবটের হাতে মানুষের প্রাণহানির ঘটনা এটিই প্রথম নয়। গত মার্চে, দক্ষিণ কোরিয়ার একটি অটোমোবাইল কারখানায় কাজ করার সময় পঞ্চাশ বছর বয়স্ক  এক ব্যক্তি একটি রোবট দ্বারা গুরুতর আহত হন।

দক্ষিণ কোরিয়ার একটি কৃষি পণ্য কারখানার একজন কর্মীকে একটি রোবট তুলে নিয়েছিল যেটিকে সে ভেবেছিল মরিচ ভর্তি একটি বাক্স। তারপর রোবট তাকে কনভেয়র বেল্টে চেপে ধরে। তার মুখ ও বুক ভেঙে যায়। দেশে এই ‘কিলার রোবট’-এর তৎপরতা নিয়ে চাঞ্চল্য ছড়িয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম ইয়োনহাপ এ তথ্য জানিয়েছে স্কাই নিউজ। মৃত ব্যক্তির বয়স ৪০ এবং তিনি রোবটের সেন্সরগুলির সমস্যা নিয়ে তদন্ত করছিলেন বলে জানা গেছে।

দেশটির দক্ষিণ গিয়াংসাং প্রদেশের একটি কৃষি পণ্য কারখানায় মর্মান্তিক ঘটনাটি ঘটে।

দীর্ঘদিন ধরে দক্ষিণ কোরিয়ার কারখানায় এ ধরনের রোবট ব্যবহার করা হচ্ছে।

মানব শ্রমিক নিয়োগের খরচ বাঁচাতে এবং দ্রুত কাজ সম্পন্ন করার জন্য দেশের কারখানায় এটি একটি অত্যন্ত জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত প্রক্রিয়া। সে সময় স্বয়ংক্রিয় রোবটটি ভুল করে পরিদর্শনে ব্যস্ত কর্মীকে ক্যাপ্সিকাম ভর্তি বাক্স ভেবে তুলে নেয়।

পুলিশ জানিয়েছে, রোবটের যান্ত্রিক হাতটি লোকটির শরীরের উপরের অংশটিকে কনভেয়ার বেল্টের সাথে আটকে রেখেছিল । যার ফলে তার মুখ ও বুক ভেঙে যায়। তবে নিহতের নাম প্রকাশ করেনি পুলিশ।

আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি।

ঘটনার পর জারি করা এক বিবৃতিতে, কারখানার মালিক ডংগোসোং এগ্রিকালচারাল কমপ্লেক্সের একজন কর্মকর্তা বলেছেন যে কারখানায় একটি “নিরাপদ ও ন্যায্য কাজের পরিবেশ” নিশ্চিত করা হবে।

গত মার্চে আরেকটি ঘটনায় দেশটিতে রোবটের আঘাতে আহত হয়েছেন আরও একজন। গাড়ির যন্ত্রাংশ তৈরির কারখানায় কাজ করার সময় রোবটের আঘাতে ৫০ বছর বয়সী ওই ব্যক্তি মারাত্মকভাবে আহত হন।

দক্ষিণ কোরিয়ায় সবজির প্যাকেজিং কারখানায় রোবটের গুলিতেও  এক শ্রমিক নিহত হয়েছেন।

দেশটির পুলিশ বৃহস্পতিবার বলেছে যে তারা মেশিনটি বিপজ্জনক নাকি ত্রুটিপূর্ণ তা খতিয়ে দেখছে।

তবে, পুলিশ বলেছে যে কোম্পানিটি কাজের সুবিধার্থে শিল্প রোবট ব্যবহার করে এবং মেশিনটি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করার জন্য প্ল্যান্টে পাঠানো হয়েছিল।

রিচ এবং অন্যান্য সবজি প্যাকেজ করে। দক্ষিণ কোরিয়ায় কৃষি খাতে এ ধরনের মেশিনের ব্যবহার খুবই সাধারণ।

গোসেং থানার তদন্ত বিভাগের প্রধান কাং জিন-গি বলেন, “এটি উন্নত ও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন কোনো রোবট নয়। এটি শুধু বাক্সগুলো তুলে প্যালেটে রাখে।’

তিনি বলেন, মেশিনে কারিগরি ত্রুটি বা নিরাপত্তাজনিত সমস্যা আছে কিনা তা খতিয়ে দেখছে পুলিশ।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক পুলিশ কর্মকর্তা বলেন, রোবটের সেন্সরগুলো বক্স শনাক্ত করার জন্য ডিজাইন করা হয়েছে। পুলিশ মানবিক ত্রুটির সম্ভাবনাও খতিয়ে দেখছে।

তিনি বলেন, সিকিউরিটি ক্যামেরার ফুটেজে দেখা গেছে যে লোকটি তার হাতে একটি বাক্স নিয়ে রোবটের কাছে আসছে। হয়তো সে কারণেই যন্ত্রটি প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে।

গত বছর একটি পরিবাহক বেল্টের কাছে ইনস্টল করা একটি রোবট পিয়ংটেকের একটি দুধের কারখানায় একজন শ্রমিককে মারাত্মকভাবে পিষ্ট করেছিল।

Leave a Reply

Your email address will not be published.

X