September 7, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
রসায়নের জনক মহান বিজ্ঞানী জাবির ইবনে হাইয়ান

রসায়নের জনক মহান বিজ্ঞানী জাবির ইবনে হাইয়ান

রসায়নের জনক মহান বিজ্ঞানী জাবির ইবনে হাইয়ান

রসায়নের জনক মহান বিজ্ঞানী জাবির ইবনে হাইয়ান

বিজ্ঞানের বড়ই গুরুত্বপূর্ণ অংশ রসায়নের জনক ছিলেন  একজন মুসলিম বিজ্ঞানী । আর তিনি হলেন জাবির ইবনে হাইয়ান। যার  সম্পর্কে আমরা অনেকেই কিছু কিছু হলেও  জানি।  ইউরোপিয়ান পাশ্চাত্যে এই মহান   মুসলিম মনীষীর নাম পরিবর্তন করে জিবার নাম দিয়ে  সারাবিশ্বে তাকে লুকিয়ে রাখার চেষ্টা করেছে, আর তারা ইতিহাসেও সেভাবে লিপিবদ্ধ করেছে।  যার ফলে আমরা অনেকেই পাশ্চাত্যের দেয়া নামে  জিবার কে জানি।  কিন্তু মহান মনীষী জাবের ইবনে হাইয়ানকে চিনিনা,  জানিনা।  পাশ্চাত্যে বিষয়ের নাম আল-জাবের না দিয়ে হিংসাত্মক ভাবে দিয়েছে আলজেবরা সেটাই আমরা চিনি আল-জাবের কে সহজে জানার চেষ্টাও করি না।  বা সে  ব্যবস্থাও  অনেক ক্ষেত্রে আমাদের জন্য রাখা হয় নাই।

তার পুরো নাম আবু আবদুল্লাহ জাবির ইবনে হাইয়ান। তিনি আবু মুসা জাবির ইবনে হাইয়ান নামেও পরিচিত। জাবির ইবনে হাইয়ানের পূর্বপুরুষরা আরবের দক্ষিণাঞ্চলে বসবাস করতেন। জাবির ইবনে হাইয়ানের পিতা ছিলেন একজন প্রখ্যাত চিকিৎসক। উমাইয়া শাসকদের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অভিযোগ এনে  তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়। জাবির ইবনে হাইয়ান ৭২২ সালে ইরানের  তুস নগরে জন্মগ্রহণ করেন।

ছোটবেলা থেকেই তিনি জ্ঞান পিপাসু ছিলেন। খুব অল্প সময়েই তিনি গণিতের বিভিন্ন শাখায় দক্ষ হয়ে ওঠেন। জাবির ইবনে হাইয়ান তার কর্মজীবনে তার পিতার মতো চিকিৎসা পেশায় নিয়োজিত ছিলেন। তৎকালীন বিখ্যাত মনীষী ইমাম জাফর সাদিক থেকে অনুপ্রাণিত হয়ে তিনি রসায়ন ও চিকিৎসা বিজ্ঞানে গবেষণা শুরু করেন। খুব অল্প সময়েই তার খ্যাতি ছড়িয়ে পড়ে বহুদূরে। তিনি বিভিন্ন বিষয়ে নতুন নতুন তথ্য ও পদার্থ আবিষ্কার করতে থাকেন এবং অল্প সময়ের মধ্যেই শ্রেষ্ঠ রসায়নবিদ হিসেবে পরিচিতি লাভ করেন।

জাবির ইবনে হাইয়ান চিকিৎসা, ইউক্লিড এবং আল ম্যাজেস্টিক, দর্শন, সামরিক বিজ্ঞান, রসায়ন, জ্যামিতি, জ্যোতির্বিদ্যা এবং কবিতার উপর বিভিন্ন ভাষ্য রচনা করেছেন। ইবনে নাদিমের মতে, জাবির ইবনে হাইয়ান দুই হাজারেরও বেশি বই লিখেছেন। যদিও এটি একটি অতিরঞ্জিত মত শোনাতে পারে, এটা আশ্চর্যজনক হলেও এটাই সত্য।

বিভিন্ন বিষয়ে তাঁর লেখা বইয়ের মধ্যে রসায়ন ২৬৭, দর্শন ৩০০, মেডিসিন ৫০০, কিতাবুত তাকদীর ৩০০, জ্যোতির্বিদ্যা ৩০০ পৃষ্ঠার মধ্যে ১টি। তার বিখ্যাত বইগুলোর মধ্যে অন্যতম হল: জিবাকুশ শরকী, কিতাবুল আরকানিল আরবা, কিতাবুল আহজার, কিতাবুল কালি, কিতাবুর রাহা, কিতাবুল ফিদ্দা, কিতাবুল মিহান, কিতাবুল রিয়াদ, কিতাবুল নুহাস, কিতাবুল ইহরাক, কিতাবুল বোরহানী ইত্যাদি।

জাবির ইবনে হাইয়ানের আলকেমি সম্পর্কিত কয়েকটি গ্রন্থ গ্রীক ভাষায় পাওয়া যায়। তবে সব বইয়ের আরবি পাণ্ডুলিপির কোনো হদিস পাওয়া যায় না। যে বইগুলো ইংরেজিতে অনূদিত হয়েছে সেগুলো হল: the sum of perfection, the তদন্তের পরিপূর্ণতা, invention verity, the testament, the book of veance ইত্যাদি। ইংরেজ বিজ্ঞানী হলমইয়ার্ডের মতে, প্রায় তিনশ বছর ধরে ইউরোপীয় আলকেমি চিন্তার বিকাশ ঘটেছিল জাবির ইবনে হাইয়ানের উদ্ভাবিত পদ্ধতির উপর ভিত্তি করে।

জাবির ইবনে হাইয়ান ছিলেন একজন মহান বিজ্ঞানী। তার জীবন ও কর্মকাণ্ড বেশ কয়েকজন ইউরোপীয় বিজ্ঞানী দ্বারা অধ্যয়ন করা হয়েছিল। তাদের মধ্যে HE Staffleton, J Ruska, Holmerd উল্লেখযোগ্য।

মোদ্দা কথা হলো, জাবির ইবনে হাইয়ান মুসলমানদের অহংকার। জাবির ইবনে হাইয়ানকে আধুনিক রসায়নের প্রতিষ্ঠাতা বলা হয়। রসায়ন জগতে তাঁর নাম স্মরণীয়। বিজ্ঞানের এমন কোন শাখা নেই যেখানে তিনি অবাধ বিচরণ করেননি।

Leave a Reply

Your email address will not be published.

X