October 7, 2024
নিউইর্য়কে পরানে আগ্রাবাদের মিলনমেলা

নিউইর্য়কে পরানে আগ্রাবাদের মিলনমেলা

নিউইর্য়কের কুইন্সের আল আকসা হলরুমে গত ১৩ই সেপ্টেম্বর, শুক্রবার, অনুষ্ঠিত হলো বহুল প্রতীক্ষিত ‘পরানে আগ্রাবাদ’ এর গেট টুগেদার। নিউইয়র্ক সহ উত্তর আমেরিকার বিভিন্ন স্ট্রেট থেকে ছুটে আসা আগ্রাবাদিয়ানদের মিলিত হয়ে এই আয়োজনটি হয়ে উঠেছিল এক প্রাণবন্ত মিলনমেলা। গান, আড্ডা, এবং হাসি-আনন্দে ভরা এই অনুষ্ঠানটি শুধুই একটি পুনর্মিলনী ছিল না, বরং সেই প্রাণের বন্ধনকে আরো সুদৃঢ় করার এক আবেগঘন উৎসব। এ যেন ভাষাহীন অনুভূতির এক মায়াময় ছোঁয়া।

উদ্বোধনী ঘোষনার মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা করেন ‘পরানে আগ্রাবাদ’এর তিন প্রতিষ্ঠাতা ওয়াহিদুজ্জামান বকুল, মাকসুদুর রহমান জুয়েল, এবং খোরশেদ আলম বাবু। প্রতিষ্ঠাতারা বলেন- পরানে আগ্রাবাদ মিলন মেলা আয়োজন করতে পেরে অনেক ভালো লেগেছে, দীর্ঘদিন পর সবার সাথে সবার দেখা হলো। এই ধরনের অনুষ্ঠানের মাধ্যমেই সবাইকে একত্রিত করা যায়। তাদের হাত ধরে যে পরানে আগ্রাবাদের বীজ রোপিত হয়েছিল, তা আজ এক সুদৃঢ় বৃক্ষে পরিণত হয়েছে।

পরানে আগ্রাবাদ ইউ.এস.এ. -এর প্রধান উপদেষ্টা ফরহাদ রেজা বাদশা স্বাগত বক্তব্যের মাধ্যমে সকলকে স্বাগত ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন- এটি শুধু একটি মিলনমেলা নয়, এটি আমাদের শেকড়ের সঙ্গে সংযুক্ত থাকার প্রতীক। আমরা নিউইয়র্কে থাকলেও, আগ্রাবাদ আমাদের হৃদয়ে গাঁথা, আর এই মিলনমেলা আমাদের সেই বন্ধনের নিদর্শন। ইউ.এস.এ. পরানে আগ্রাবাদের পক্ষ থেকে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনজন সম্মানিত সদস্য ফরহাদ রেজা বাদশা, ফিরোজ আহমেদ এবং মিহির চৌধুরীকে ক্রেস্ট প্রদান করে সম্মাননা জানানো হয়।

মাহ্ফুজা বেগম বাবলি ও রোশনা শামস ললির প্রাণবন্ত উপস্থাপনায় এই মিলনমেলায় স্মৃতিচারণ, ছড়া, কবিতা ছাড়া্ও অনুষ্ঠান জুড়ে চলে এক মনোমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজন। গান পরিবেশন করেন নিউ ইর্য়কের জনপ্রিয় গায়ক শাহ মাহবুব। শিল্পী তার গানের সুরে পুরো আয়োজনকে এক অপার্থিব মায়ায় ভরিয়ে তোলেন। বাংলাদেশ বেতার ও টেলিভিশন শিল্পী ফেরদৌসী আলিম শিখা, ফিরোজ আহমেদ, এবং সুমন আহমেদের পরিবেশনা শ্রোতাদের নস্টালজিক করে তোলে।

ছড়াকার শামস্‌ চৌধুরী রুশো নিজের লেখা ছড়া পড়ে শোনান এবং কবিতা আবৃত্তি করেন ফৌজিয়া সুলতানা ও জয় আনাম নোমান। আগ্রাবাদের স্মৃতিচারণ করেন নাসিম চৌধুরী, মাকসুদুর রহমান ও ফিরোজ আহমেদ। অনুষ্ঠানে গেইম-শোর পর্বটি ভিন্ন মাত্রা যোগ করে, আগত দর্শকরা এই পর্বে অংশগ্রহন করেন। অনুষ্ঠানে র‌্যাফেল ড্র বিজয়ীদেরকে ৫৬ ইঞ্চি টেলিভিশন, মাইক্রোওভেন সহ ১০টি আকর্ষনীয় পুরস্কার দেওয়া হয়। র‌্যাফেল ড্রয়ের বিজয়ীরা হলেন- হারুনর রশীদ, ইয়াসমিন, ললি, মাসুদ, রুশো, সুমন, মিতা। পরাণে আগ্রাবাদের এই আয়োজনকে সফল করার জন্য, যারা নিরলসভবে কাজ করেছেন, তাদের মধ্যে ছিলেন- বাদশা, বকুল, জুয়েল, বাবু, আতিক, রুশো, ললিসহ আরো অনেকে। অনুষ্ঠানে সাইন্ড সিস্টেমে ছিলেন-ওয়াও সাউন্ডের মাহাবুবুল ফিরোজ।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে প্রতি বছর পরানে আগ্রাবাদের ইউ.এস.এ. -এই মিলনমেলার আয়োজন করে আসছে। আয়োজকরা বলেন – যাঁরা আমাদের সাথে ছিলেন, যাঁরা ব্যস্ততার কারণে আসতে পারেননি, সবার প্রতি রইলো কৃতজ্ঞতা ও ধন্যবাদ। সবার সম্মিলিত প্রচেষ্টা এবং সহযোগিতায় ‘পরানে আগ্রাবাদ’ এর মিলনমেলাকে আরো সমৃদ্ধ করে তুলতে পারব বলে আশা করি। ভবিষ্যতে আরো বড় পরিসরে এই আয়োজন করার পরিকল্পনা আছে।

Leave a Reply

Your email address will not be published.

X