October 18, 2024
পাকিস্তানের উপনির্বাচনে ইমরান খানের বিশাল জয়

পাকিস্তানের উপনির্বাচনে ইমরান খানের বিশাল জয়

পাকিস্তানের উপনির্বাচনে ইমরান খানের বিশাল জয়

 

পাকিস্তানের উপনির্বাচনে ইমরান খানের বিশাল জয়

পাকিস্তানের বেশ কয়েকটি নির্বাচনী এলাকায় উপ-নির্বাচনের ফলে ক্ষমতাসীন জোটের পরাজয় ঘটেছে, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তেহরিক-ই-ইনসাফ পার্টির চেয়ারম্যান ইমরান খান ক্ষমতাসীন দলের ভিত   কাঁপানো জয় রোববার অনুষ্ঠিত জাতীয় পরিষদের আটটি আসনের উপ-নির্বাচনের ছয়টিতেই জয়ী হয়েছেন ইমরান খান।

আর তার দলের প্রার্থীরা পাঞ্জাব প্রাদেশিক পরিষদের তিনটি আসনের মধ্যে দুটিতে জয়ী হয়েছেন। ইমরান খান জাতীয় পরিষদের আটটি আসনের মধ্যে সাতটিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। তিনি ব্যক্তিগতভাবে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থীর কাছে হেরে যান। অন্যটিতে তার দলের প্রার্থী পিপিপি প্রার্থীর কাছে পরাজিত হয়েছেন। বেসরকারিভাবে ঘোষিত ফলাফলেও একই চিত্র দেখা গেছে।

ইমরান খান পেশোয়ার, মারদান, চরসাদা, ফয়সালাবাদ, মুলতান এবং নানকানা সাহিব জাতীয় পরিষদে ক্ষমতাসীন জোটের প্রার্থীদের পরাজিত করে জয়ী হয়েছেন।

প্রধান বিরোধী দল পিটিআই পাঞ্জাব বিধানসভা উপনির্বাচনে তিনটি আসনের মধ্যে দুটিতে জয়ী হয়েছে। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ আরেকটি আসনে জয়ী হয়েছে।

পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনো প্রার্থী একসঙ্গে সাতটি জাতীয় পরিষদের আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। দেশের আইন অনুযায়ী একজন প্রার্থী একাধিক আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। কিন্তু নির্বাচনের পর তাকে একটি রেখে বাকি আসন ছেড়ে দিতে হয়।

ইমরান খানের বিজয় সরকার পরিবর্তন করেনি বরং এটি একটি বড় ধরনের  নৈতিক বিজয়। সরকার উৎখাতের আন্দোলন শুরু করতে তার কর্মীরা উৎসাহিত হবে। যদিও একসময় সব আসনই ছিল ইমরান খানের দলের। স্পিকার এই আসনগুলো শূন্য ঘোষণা করায় নতুন করে উপনির্বাচন অনুষ্ঠিত হতে হয়েছে

Leave a Reply

Your email address will not be published.

X