October 22, 2024
ঝুলন্ত ৭ রাজ্যের কৃষ্ণাঙ্গ ভোট এখনও কমলার পক্ষে

ঝুলন্ত ৭ রাজ্যের কৃষ্ণাঙ্গ ভোট এখনও কমলার পক্ষে

ঝুলন্ত ৭ রাজ্যের কৃষ্ণাঙ্গ ভোট এখনও কমলার পক্ষে

ঝুলন্ত ৭ রাজ্যের কৃষ্ণাঙ্গ ভোট এখনও কমলার পক্ষে

৫নভেম্বরের নির্বাচনে জয়ী হলে তিনিই হবেন যুক্তরাষ্ট্রের প্রথম অশ্বেতাঙ্গ ও দক্ষিণ এশিয়ার নারী প্রেসিডেন্ট। তবে নির্বাচনী প্রচারণায় এসব বিষয়ে জোর দিচ্ছেন না কমলা হ্যারিস। বরং নিজের দক্ষতা ও অভিজ্ঞতা এবং পরিকল্পিত নীতির কথা বলছেন এই প্রখর পলিটিশিয়ান।

নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাকি আছে মাত্র ১৪ দিন। প্রেসিডেন্ট নির্বাচন যতই ঘনিয়ে আসছে, ততই আলোচনায় মুখ্য হয়ে উঠছে দুই প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্প। যাইহোক, কমলা হ্যারিস নির্বাচনের ফলাফল নির্ধারণকারী সাতটি সুইং স্টেটের কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে জনপ্রিয়তায়  এগিয়ে থাকছেন। কৃষ্ণাঙ্গদের মধ্যে কমলার জনপ্রিয়তা গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে আরও বেড়েছে, সাম্প্রতিক একটি জরিপ অনুসারে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সাতটি রাজ্য সুইং স্টেট বলে জানা গেছে। কারণ, এসব রাজ্যের ভোটাররা কাকে ভোট দেবেন, নির্বাচন পর্যন্ত বোঝা যাচ্ছে না। রাজ্যগুলি হল জর্জিয়া, অ্যারিজোনা, মিশিগান, নেভাদা, উত্তর ক্যারোলিনা, পেনসিলভানিয়া এবং উইসকনসিন। সম্প্রতি, হাওয়ার্ড ইউনিভার্সিটির ‘ইনিশিয়েটিভ অন পাবলিক ওপিনিয়ন’ এই রাজ্যের কৃষ্ণাঙ্গ ভোটারদের ওপর জরিপ করেছে।

আসন্ন ৫ নভেম্বর নির্বাচনে কাকে ভোট দেবেন এমন প্রশ্নের ভিত্তিতে ২ থেকে ৮ অক্টোবর এই জরিপ চালানো হয়। এই রাজ্যগুলির ৯৮১ জন কৃষ্ণাঙ্গ ভোটার জরিপে অংশ নিয়েছিলেন। এতে দেখা গেছে যে সমীক্ষায় অংশ নেওয়া ৮৪ শতাংশ ভোটার বলেছেন যে তারা কমলাকে ভোট দেওয়ার পরিকল্পনা করেছেন। আর ৮ শতাংশ বলেছেন ট্রাম্প। বাকি ৮ শতাংশ এখনও সিদ্ধান্তহীন।

জরিপে অংশগ্রহণকারীদের কাছেও জানতে চাওয়া হয়েছিল এই নির্বাচনে তাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কী? এতে দেখা গেছে যে কালো ভোটারদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ তিনটি বিষয় হল গণতন্ত্র, ভোটাধিকার এবং নির্বাচন। এর পরে অর্থনীতি এবং গর্ভপাতের অধিকার আসে। কৃষ্ণাঙ্গ উত্তরদাতাদের ৬৩ শতাংশ বলেছেন যে, তারা নভেম্বরের নির্বাচনে ভোট দেওয়ার জন্য উন্মুখ।

হ্যারিস সম্পর্কে তাদের কেমন অনুভূতি জানতে চাওয়া হলে, ৬১ শতাংশ কৃষ্ণাঙ্গ ভোটার বলেন যে, তারা ভাইস প্রেসিডেন্ট কমলার সাথে তাঁদের খুব মিল দেখতে পাচ্ছে । তবে ১৪ শতাংশ বলেছেন, তাদের মতামতের সঙ্গে কমলার মতামতের অনেক পার্থক্য রয়েছে। অন্যদিকে, মাত্র ১০  শতাংশ কৃষ্ণাঙ্গ ভোটার বলেছেন যে, তারা ট্রাম্পের মতামতের সাথে একমত। ৭৪ শতাংশ মনে করেন, ট্রাম্পের মতামতের সঙ্গে কোনো মিল নেই।

জরিপে গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে কালো ভোটারদের মধ্যে কমলার জনপ্রিয়তার আভাস পাওয়া গেছে। গত মাসে হাওয়ার্ড ইউনিভার্সিটির একটি জরিপে দেখা গেছে যে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা সুইং স্টেটের ৮২ শতাংশ কালো ভোটারের সমর্থন পাবেন। এদিকে নির্বাচন যত ঘনিয়ে আসছে, কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা ততই কমছে।

গত মাসের জরিপে দেখা গেছে সুইং স্টেটের ১২ শতাংশ কালো ভোটার বলেছেন যে, তারা ট্রাম্পকে ভোট দেবেন। সর্বশেষ জরিপে সেই হার আরও কমে ১০ শতাংশে নেমে এসেছে। তবে এই রাজ্যগুলিতে, ৫০ বছরের কম বয়সী কালো পুরুষদের মধ্যে ট্রাম্পের সমর্থন বাড়ছে বলে ইঙ্গিত রয়েছে। এই বয়সী প্রতি পাঁচজন কৃষ্ণাঙ্গ পুরুষের মধ্যে একজন বলেছেন যে, তারা ট্রাম্পকে ভোট দেবেন।

কমলা হ্যারিস এই সপ্তাহে ঘোষণা করেছিলেন যে, তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হলে কৃষ্ণাঙ্গ পুরুষদের জন্য অর্থনৈতিক সুবিধা বৃদ্ধি করবেন। তার ঘোষণার পর হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ের জরিপের ফলাফল বেরিয়ে আসে। কমলা হ্যারিসের পরিকল্পনার অধীনে, কৃষ্ণাঙ্গ উদ্যোক্তাদের ব্যবসায়িক ঋণ সম্পূর্ণ বা আংশিকভাবে মাফ করা হবে। শিক্ষানবিশ এবং মেন্টরশিপ প্রোগ্রামও চালু করা হবে।

Read More-

 

Leave a Reply

Your email address will not be published.

X