October 6, 2024
পাচার হওয়া অর্থ ফেরাতে বিদেশে দুদকের ৭১ লিগ্যাল চিঠি

পাচার হওয়া অর্থ ফেরাতে বিদেশে দুদকের ৭১ লিগ্যাল চিঠি

পাচার হওয়া অর্থ ফেরাতে বিদেশে দুদকের ৭১ লিগ্যাল চিঠি

পাচার হওয়া অর্থ ফেরাতে বিদেশে দুদকের ৭১ লিগ্যাল চিঠি

দুর্নীতি দমন কমিশন (দুদক) বিদেশে পাচার করা অর্থ ফেরত পাঠানোর জন্য এ পর্যন্ত ৭১টি Mutual Legal Assistance Requests-মিউচুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্স রিকোয়েস্ট (এমএলআর) পাঠিয়েছে। এর মধ্যে ২৭ জন এমএলএআরকে এজেন্সি দ্বারা প্রতিক্রিয়া জানানো হয়েছে। ১ অক্টোবর, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চার সদস্যের একটি প্রতিনিধি দল দুদক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে। বৈঠক শেষে দুদকের মহাপরিচালক মো. আকতার হোসেন এ তথ্য জানান।

এক প্রশ্নের জবাবে দুদকের মহাপরিচালক বলেন, বিদেশে পাচার করা অর্থ ফেরত আনতে এ পর্যন্ত ৭১টি মিউচুয়াল লিগ্যাল অ্যাসিস্ট্যান্ট রিকোয়েস্ট (এমএলআর) পাঠানো হয়েছে। এটা দুঃখজনক কিন্তু সত্য যে এখন পর্যন্ত ২৭ জন এমএলএআর এজেন্সি দ্বারা প্রতিক্রিয়া জানানো হয়েছে। এর সঙ্গে পাচার হওয়া টাকা সম্পর্কে পরবর্তীতে সঠিক তথ্য দিতে পারব। আজ আমরা এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের কাছেও সহযোগিতা চেয়েছি।

তিনি বলেন, আমরা ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সামনে দুদকের তদন্ত ও তদন্ত কাজে বাধার কথা তুলে ধরেছি। বাংলাদেশ থেকে যেসব দেশে অর্থ পাচার হয়েছে, আমরা তাদের অর্থ ফেরত আনতে সহযোগিতা করতে বলেছি। বৈঠকে আমরা যেসব দেশের অর্থ পাচার হয়েছে তাদের নাম উল্লেখ করে আশা করছি, তারা আমাদের সঙ্গে পাচারকৃত অর্থ ফেরত আনতে সহযোগিতা করবে।

আজ বাংলাদেশে, মিশেল ক্রেজা, প্রোগ্রাম ম্যানেজার পাবলো পাদিন পেরেজ, নাদের তানজা এবং কিশওয়ার আমিনের সমন্বয়ে গঠিত একটি দল বাংলাদেশে ইইউ সহযোগিতা বিভাগে দেখা করেছে।

এদিকে সংস্থার পক্ষে বৈঠকে দুদকের চেয়ারম্যান মোহাম্মদ মঈনুদ্দিন আবদুল্লাহ ও সচিব খোরশেদা ইয়াসমিন, দুদকের মহাপরিচালক মো আক্তার হোসেন, পরিচালক আবদুল্লাহ আল জাহিদ ও গোলাম শাহরিয়ারের সমন্বয়ে গঠিত একটি টিম অংশ নেন।

দুদক সূত্র জানায়, বৈঠকে দুর্নীতি দমন কমিশনের কার্যক্রম সম্পর্কে প্রতিনিধি দলকে অবহিত করা হয়। এছাড়াও, দুর্নীতি দমন কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতা, বিশেষ করে মানি লন্ডারিং প্রতিরোধ এবং চোরাচালানকৃত সম্পদ উদ্ধারের ক্ষেত্রে বিস্তারিত আলোচনা করা হয়। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল দুর্নীতি দমন কমিশনকে পূর্ণ সহযোগিতার অঙ্গীকার করেছে।

এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই), ইউনাইটেড নেশনস অফিস ফর ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি), বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) পাচারকৃত অর্থ ফেরতসহ বিভিন্ন বিষয়ে দুদকের সঙ্গে বৈঠক করেছে।

বৈঠকে দুর্নীতির অভিযোগের তদন্ত বিশেষ করে মানি লন্ডারিং, সাইবার ক্রাইম, আর্থিক লেনদেনের তদন্তে ফরেনসিক বিশ্লেষণ, বাণিজ্যভিত্তিক, মানি লন্ডারিং, অপরাধীদের জিজ্ঞাসাবাদের কৌশল, সম্পদ পুনরুদ্ধার, তথ্য প্রযুক্তির মাধ্যমে সংঘটিত আর্থিক অপরাধ, পারস্পরিক আইনি প্রক্রিয়াসহ বিভিন্ন বিষয়ে সহায়তা, তথ্য বিনিময় বিষয়ে  আলোকপাত করা হয়।

আরো জানুন

Leave a Reply

Your email address will not be published.

X