October 6, 2024
কমলাকেই সমর্থন দিল নিউইয়র্ক টাইমস

কমলাকেই সমর্থন দিল নিউইয়র্ক টাইমস

কমলাকেই সমর্থন দিল নিউইয়র্ক টাইমস

কমলাকেই সমর্থন দিল নিউইয়র্ক টাইমস

নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় বোর্ড আসন্ন মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসকে সমর্থন করেছে। সোমবার তারা রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কমলাকে সমর্থন করেন। নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় বোর্ড বিশ্বাস করে যে, রাষ্ট্রপতি পদের জন্য ডেমোক্র্যাটিক প্রার্থী, রিপাবলিকানদের বিপরীতে, একমাত্র “দেশপ্রেমের চিত্র”।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি মর্যাদাপূর্ণ মিডিয়া আউটলেট নিউইয়র্ক টাইমসের সম্পাদকীয় বোর্ড বলেছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনে বর্তমান ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের প্রার্থীকে সমর্থন করবে। গত সোমবার নিউইয়র্ক টাইমস এ তথ্য জানিয়েছে। বলা হচ্ছে, প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসই একমাত্র দেশপ্রেমিক প্রার্থী। আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়বেন কমলা।

নিউইয়র্ক টাইমস নিবন্ধটি সমর্থন সত্ত্বেও চতুর্থ অনুচ্ছেদের আগে কমলার নাম উল্লেখ করেনি। এর আগের অনুচ্ছেদগুলো প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ট্রাম্পের অযোগ্যতার কথা তুলে ধরেছে। ট্রাম্পকে নৈতিক ও স্বভাবগতভাবে অযোগ্য বলা হয়েছে।

নিউ ইয়র্ক টাইমস নিবন্ধে বলা হয়েছে যে দ্ব্যর্থহীন, হতাশাজনক সত্য হল যে, ডোনাল্ড ট্রাম্প রাষ্ট্রপতি হওয়ার জন্য অযোগ্য। যে কোনো ভোটারের জন্য, যিনি দেশের অবস্থা এবং গণতন্ত্রের স্থিতিশীলতার বিষয়ে চিন্তা করেন, ট্রাম্পের পুনর্নির্বাচনকে  অসমর্থনের জন্য এটিই তার জন্য যথেষ্ট হওয়া উচিত।

এর আগে দ্য নিউ ইয়র্কার ম্যাগাজিন  ‘ট্রাম্প ছাড়া যে কেউ’  নীতি নিয়ে একটি নিবন্ধ প্রকাশ করেছিল। ওই পত্রিকার সম্পাদকরা বলেছিলেন যে রিপাবলিকানরা মার্কিন যুক্তরাষ্ট্রের স্থিতিশীলতা, স্নায়ু এবং প্রকৃতির উপর চলমান আক্রমণের প্রতিনিধিত্ব করে।

কমলার সমর্থনে নিউইয়র্ক টাইমসের একটি দীর্ঘ নিবন্ধে বলা হয়েছে, ‘সরকারের ব্যর্থতায় যারা হতাশ তাদের জন্য যদিও  কমলা হ্যারিস উপযুক্ত প্রার্থী হতে পারেন না। তারপরও, আমরা মার্কিন ভোটারদের প্রতি বিরোধী প্রার্থীর সাথে কমলার রেকর্ড তুলনা করার আহ্বান জানাই। সেক্ষেত্রে কমলা হ্যারিস আরও বেশি প্রয়োজনীয় বিকল্প।

নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড ১৯৫৬ সাল থেকেই  রাষ্ট্রপতি পদে রিপাবলিকান প্রার্থীকে সমর্থন করেনি। সেই সময়ের আগে, কাগজটিতে শুধুমাত্র রিপাবলিকান প্রার্থী ডি. আইজেনহাওয়ারকে সমর্থন করার ইতিহাস ছিল। দ্বিদলীয় নির্বাচনে প্রতিযোগিতামূলক রাজনীতি ও নীতির চেয়ে মৌলিক বিষয়গুলোকে বেশি গুরুত্ব দিচ্ছে সংবাদপত্রগুলো।

নিউইয়র্ক টাইমস লিখেছে যে মার্কিন ভোটাররা ট্রাম্পের বিরুদ্ধে না দাঁড়ালে ট্রাম্প মার্কিন গণতন্ত্রের গভীর ও দীর্ঘস্থায়ী ক্ষতি করার ক্ষমতা পাবেন। তবে ভোটারদের নির্দিষ্ট নীতি সম্পর্কে কমলা হ্যারিসের কাছ থেকে আরও তথ্য পাওয়ার অধিকার রয়েছে।

নিউইয়র্ক টাইমসের মতে, কমলা মনে করতে পারেন যে, তিনি একটি নির্বিচারে ত্রুটির ঝুঁকি কমানোর জন্য একটি প্রচার চালাচ্ছেন। এই বিশ্বাসের অধীনে, ট্রাম্পের পক্ষে একমাত্র কার্যকর বিকল্প হওয়াই তাকে জয় করার জন্য যথেষ্ট হতে পারে।

অন্যদিকে, নিউইয়র্ক টাইমস রিপাবলিকান পার্টিকে ট্রাম্পের ক্ষমতা পুনরুদ্ধারের হাতিয়ার বলে অভিহিত করেছে। এটাও দাবি করা হয়েছে যে ট্রাম্পের দ্বিতীয় মেয়াদ তার প্রথমবারের চেয়ে বেশি ক্ষতিকর ও বিভাজনকর হবে। তাই কমলা হ্যারিসই হতে পারেন একমাত্র পছন্দ।

 আরো পড়ুন

 

 

Leave a Reply

Your email address will not be published.

X