October 7, 2024
ডোনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টা কি সাজানো ছিল!

ডোনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টা কি সাজানো ছিল!

ডোনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টা কি সাজানো ছিল!

ডোনাল্ড ট্রাম্পকে হত্যা চেষ্টা কি সাজানো ছিল!

যদিও অনেক আমেরিকান নাগরিকই মনে করেন যে ট্রাম্পকে হত্যার সাম্প্রতিক প্রচেষ্টা আসলে সাজানো হয়েছিল। রিপাবলিকান পার্টির এই প্রার্থী নিজেই নির্বাচনে জেতার কৌশল হিসেবে এ ঘটনা ঘটিয়েছেন বলেও মনে করেন তারা।সোশ্যাল মিডিয়ায় এমন মহিলারা বলেছেন যে তারা সোশ্যাল মিডিয়ায় ট্রাম্প সম্পর্কে এমন তথ্য পেয়েছেন যা দেখে মনে হয়েছে যে দুটি হামলা মঞ্চস্থ হয়েছিল।

নির্বাচনের আগে অবশ্য প্রার্থীদের নিয়ে এমন ‘ষড়যন্ত্র তত্ত্বের’ বিষয়টি নতুন নয়। বিশেষ করে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে নির্বাচনের আগে নানা গুজব ও ষড়যন্ত্রের তত্ত্ব ছড়ানো হয়েছে।

ডিজারি এবং ক্যামিলের কথার উপর ভিত্তি করে, বিবিসি এবারের নির্বাচনের দৌড়ে ছড়িয়ে পড়া ‘ষড়যন্ত্র তত্ত্ব’, বিশেষ করে প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া তথ্য তদন্ত করেছে।

এই ক্ষেত্রে, সোশ্যাল মিডিয়া এক্স (আগের টুইটার) বিবিসির অসংখ্য পোস্ট খুঁজে পেয়েছে, যেখানে কোন প্রমাণ ছাড়াই বলা হয়েছে যে মিঃ ট্রাম্পের উপর উভয় হত্যার প্রচেষ্টা সম্পূর্ণভাবে সাজানো হয়েছিল।

সেসব পোস্টে লক্ষাধিক ভিউ দেখা যাচ্ছে, অনেকে শেয়ারও করছে। অনেক পোস্ট ট্রাম্প-বিরোধী অ্যাকাউন্ট থেকে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে বেশ কয়েকটি অ্যাকাউন্ট রয়েছে যা আগে কখনও জাল খবর ছড়ায়নি বলে মনে হচ্ছে।

তবে, নিয়মিত ভুয়া খবর ছড়ানো অ্যাকাউন্টগুলিও দেখা গেছে। কিন্তু প্রশ্ন হল, এই গুজব ছড়ানো থেকে ঠেকাতে সোশ্যাল মিডিয়ার মালিক কোম্পানিগুলো কী করছে?

তারা সর্বদা দাবি করেছে যে তাদের নিজস্ব ব্যবস্থা এবং নির্দেশিকা রয়েছে ব্যবহারকারীদের সুরক্ষার পাশাপাশি জাল এবং ক্ষতিকারক সামগ্রী হ্রাস করার জন্য। কিন্তু বাস্তবে এগুলো কতটা কার্যকর?

বিষয়টি নিয়ে বিবিসির পক্ষ থেকে এক্স (আগের টুইটার) সাথে যোগাযোগ করা হয়। কিন্তু তারা কোনো জবাব দেননি।

দুই মাসে দুটি হত্যাচেষ্টা:

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প মাত্র দুই মাসে দুটি হত্যাচেষ্টার শিকার হয়েছেন। গত জুলাই মাসের মাঝামাঝি প্রথম হত্যাচেষ্টা হয়।

এরপর পেনসিলভেনিয়ায় এক সমাবেশে ট্রাম্পকে লক্ষ্য করে গুলি চালানো হয়। এ সময় অল্পের জন্য প্রাণে বেঁচে যান সাবেক এই রাষ্ট্রপতি। তিনি বেঁচে গেলেও আততায়ীর গুলিতে নিহত হন আরেকজন। এছাড়া গুরুতর আহত হয়েছেন দুজন।

হামলার পর এফবিআই হামলাকারীর নাম প্রকাশ করে। তার নাম বলা হয়েছিল টমাস ম্যাথিউ যার বয়স ছিল মাত্র ২০ বছর। অন্যদিকে, হামলার পর সাবেক রাষ্ট্রপতির নিরাপত্তার দায়িত্বে থাকা ‘সিক্রেট সার্ভিস’-এর সক্ষমতা ও দক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছে।

পরে সমালোচনার মুখে পদত্যাগ করেন বাহিনী প্রধান। এছাড়া বাহিনীর অন্তত পাঁচ সদস্যকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। এই ঘটনার দুই মাস পর আবারও হত্যাচেষ্টার শিকার হলেন ডোনাল্ড ট্রাম্প।

এবার ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচে একটি গলফ ক্লাবে তার ওপর হামলার চেষ্টা করা হয়। নিজের মালিকানাধীন কোর্সে গলফ খেলছিলেন ট্রাম্প। তবে তার কোনো ক্ষতি হয়নি। হামলার আগে ঘটনা সম্পর্কে অবগত মি. ট্রাম্পকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা হত্যার চেষ্টার সন্দেহে রায়ান ওয়েসলি রুথ নামে তার পঞ্চাশ ঊর্ধ  বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। কর্মকর্তারা আরও জানিয়েছেন যে ঘটনাস্থল থেকে AK-47 এর মতো একটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।

রুথের বয়স ৫৮ বছর বলে জানা গেছে। তার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট অনুসারে, তিনি ইউক্রেনের জন্য বিদেশী যোদ্ধা নিয়োগের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিলেন।

রুথ ২০২৩ সালে নিউইয়র্ক টাইমসকে একটি সাক্ষাত্কার দিয়েছিলেন, যা মার্কিন মিডিয়াতেও প্রকাশিত হয়েছিল। খবরে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর তিনি স্বেচ্ছাসেবক হিসেবে ইউক্রেনেও যান। যদিও তখন তার সামরিক অভিজ্ঞতা ছিল না।

পরে, মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরে, রুথ রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পক্ষে লড়াই করার জন্য স্বেচ্ছাসেবকদের সন্ধান করার চেষ্টা করেছিলেন।

ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সাবেক সিক্রেট সার্ভিস কর্মকর্তা বেরি ডোনাডিও বিবিসিকে বলেছেন যে রুথের কাছ থেকে উদ্ধার করা অস্ত্র ৮০০ মিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

আরো জানতে

Leave a Reply

Your email address will not be published.

X