October 7, 2024
সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিদেশে অবৈধ সম্পদের পাহাড়

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিদেশে অবৈধ সম্পদের পাহাড়

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিদেশে অবৈধ সম্পদের পাহাড়

সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর বিদেশে অবৈধ সম্পদের পাহাড়

বাংলাদেশের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী লন্ডন, দুবাই ও নিউইয়র্কে বিলাসবহুল নিজ আবাসিক  ভবন তৈরিতে ৬ হাজার কোটি টাকার বেশি খরচ করেছেন। কিন্তু তিনি তার বাংলাদেশ ট্যাক্স রিটার্নে বৈদেশিক সম্পদের উল্লেখ করেননি। আই-ইউনিটের একটি তদন্তে জানা গেছে যে চৌধুরী একাই যুক্তরাজ্যে ২০১৬ সাল থেকে ৩৬০ টি বাড়ি কিনেছিলেন।

তিন দেশে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর  বিপুল  সম্পদের সন্ধান পেয়েছে বাংলাদেশ ব্যাংক। তার স্ত্রী ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান রুখমিলা জামান ও মেয়ে জেবা জামানেরও রয়েছে অবৈধ সম্পদ। সাইফুজ্জামান ব্যবসায়িক প্রতিষ্ঠান গড়ে তোলেন এবং চোরাচালানের টাকা দিয়ে যুক্তরাষ্ট্র, লন্ডন ও সংযুক্ত আরব আমিরাতে ফ্ল্যাট কিনেন। এ ছাড়া তার বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে নগদ টাকা রয়েছে। সাইফুজ্জামান চৌধুরীর ও তার স্ত্রীর বিরুদ্ধে অর্থ পাচারের নামে মামলা করতে বাংলাদেশ ব্যাংক থেকে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি পাঠানো হবে বলে জানা গেছে। আল জাজিরার ইনভেস্টিগেটিভ ইউনিট (আই-ইউনিট) দীর্ঘ তদন্তের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ড. শাহদীন মালিক আল জাজিরাকে বলেছেন যে, দেশটির সংবিধান স্পষ্টভাবে বলেছে যে রাজনীতিবিদদের অবশ্যই তাদের বিদেশী সম্পদ ঘোষণা করতে হবে।

চৌধুরীর ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে বাংলাদেশি কর্তৃপক্ষ। এটি এখন চৌধুরীর বিরুদ্ধে যুক্তরাজ্যে মিলিয়ন ডলার পাচারের অভিযোগের তদন্ত করছে।

চৌধুরী ছিলেন ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ বন্ধু । হাসিনার প্রস্থানের পর, বাংলাদেশি কর্তৃপক্ষ তার সরকারের ব্যাপক দুর্নীতির অভিযোগের তদন্ত শুরু করে। এরই ধারাবাহিকতায় চৌধুরীর দুর্নীতির চিত্র ফুটে ওঠে।

বাংলাদেশ দুর্নীতি দমন কমিশন চৌধুরীর বিরুদ্ধে “হাজার কোটি টাকা’ অবৈধভাবে অর্জনের অভিযোগের তদন্ত শুরু করার পর থেকে কেন্দ্রীয় ব্যাংক তার এবং তার পরিবারের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে।

মানি লন্ডারিং বিরোধী আইন উচ্চ-পদস্থ রাজনীতিবিদ এবং সরকারি কর্মকর্তাদের একটি উচ্চ দুর্নীতির ঝুঁকি বিবেচনা করে। কারণ তাদের সম্পদের মূল্যস্ফীতি হতে পারে রাষ্ট্রীয় তহবিল থেকে আত্মসাতের কারণে বা সরকারী চুক্তি পাওয়ার জন্য তাদের ঘুষের কারণে।

লন্ডনের এস্টেট এজেন্ট রিপন মাহমুদ আল জাজিরার আই ইউনিটের সাংবাদিকদের লন্ডনে চৌধুরীর উপদেষ্টাদের একটি নেটওয়ার্কের সাথে পরিচয় করিয়ে দেন। চৌধুরীর এই বিশাল সম্পদের পাহাড় গড়তে কে সাহায্য করেছে। সেই নেটওয়ার্কে রয়েছে চার্লস ডগলাস সলিসিটর এলএলপি, যেটি তার জন্য শত শত সম্পত্তি ঋণ পুনঃঅর্থায়নে কাজ করেছে। পরেশ রাজা, যিনি তার কোম্পানি মার্কেট ফাইন্যান্সিয়াল সলিউশন এবং তার অন্যান্য ব্যবসার মাধ্যমে শত শত ঋণ নিয়েছেন। সিঙ্গাপুর ব্যাংক ডিবিএস-এর রাহুল মারদে, যেটি মন্ত্রীকে টাকাও ধার দিয়েছে।

একজন উচ্চ-পদস্থ রাজনীতিবিদ হিসাবে, তাকে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি (PEP) হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছিল। ইউকেতে এস্টেট এজেন্ট, ব্যাঙ্ক, ঋণদাতা এবং আইনজীবীদের সাথে কাজ করার জন্য অতিরিক্ত যাচাই-বাছাই এবং কঠোর চেকের প্রয়োজন।

চৌধুরী অনুসন্ধানের জবাবে আল জাজিরাকে বলেছিলেন যে তার বিদেশী সম্পত্তি কেনার জন্য ব্যবহৃত তহবিল বাংলাদেশের বাইরে বৈধ ব্যবসা থেকে এসেছে।

চৌধুরী আগস্টে বাংলাদেশ থেকে পালিয়ে যান। তিনি দাবি করেন যে তিনি বিগত সরকারের সাথে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়রানির শিকার।

চার্লস ডগলাস সলিসিটর এলএলপি, মার্কেট ফাইন্যান্সিয়াল সলিউশন, পরেশ রেজা, ডিবিএস ব্যাংক এবং রিপন মাহমুদ আল জাজিরাকে বলেছেন যে তারা চৌধুরীর উপর শক্তিশালী অ্যান্টি-মানি লন্ডারিং চেক চালিয়েছে। তারা আরও বলেছে, তার তহবিল বাংলাদেশ নয়। সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বৈধ এবং প্রতিষ্ঠিত ব্যবসা থেকে উৎস।

উপদেষ্টারা বলছেন, বাংলাদেশের সাম্প্রতিক ঘটনাগুলি ঐতিহাসিক অ্যান্টি-মানি লন্ডারিং বা আপনার গ্রাহক চেক পরিচালনাকারী কারও কাছে তথ্য উপলব্ধ ছিল না, যা আর্থিক প্রতিষ্ঠানের জন্য আদর্শ পদ্ধতি।

আল জাজিরার তদন্তকারী ইউনিট দ্য মিনিস্টারস মিলিয়নস-এর পথ অনুসরণ করে খুঁজে বের করে যে কীভাবে চৌধুরী তার অর্ধ বিলিয়ন ডলারের সম্পত্তির সাম্রাজ্য তৈরি করেছিলেন।

আরো পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X