October 6, 2024
গুগল লক্ষ লক্ষ জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলছে: যেভাবে নিজেরটা সচল রাখবেন

গুগল লক্ষ লক্ষ জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলছে: যেভাবে নিজেরটা সচল রাখবেন

গুগল লক্ষ লক্ষ জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলছে: যেভাবে নিজেরটা সচল রাখবেন

গুগল লক্ষ লক্ষ জিমেইল অ্যাকাউন্ট মুছে ফেলছে: যেভাবে নিজেরটা সচল রাখবেন

বর্তমান সময়ে গুগল সবার জীবনেই একটি অতি পরিচিত নাম। যারা যেকোন বিষয়ে কিছু জানতে আগ্রহী তাদের জন্য গুগল থেকে যেকোন তথ্য পাওয়ার চেয়ে চমৎকার কোন বিকল্প নেই। আজকাল, বিশ্বের সমস্ত মানুষ যারা ইন্টারনেট ব্যবহার করে তারা গুগলের মাধ্যমে কাজ করে। গুগল বিশ্বের বৃহত্তম বিজ্ঞাপন নেটওয়ার্ক। গুগলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার মতো কোনো কোম্পানি এখনো আবির্ভূত হয়নি।

Google এর পূর্ণরূপ হল Global Organization of Oriented Group Language of Earth । Google নামটি এসেছে Googol শব্দ থেকে।

Google হল বিশ্বের সবচেয়ে বেশি পরিদর্শন করা ওয়েবসাইট, যার মানে হল যে বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারী অন্তত একবার এই ওয়েবসাইটটি ভিজিট করছেন। যেখানে যেকোনো প্রশ্ন লিখে আপনার প্রয়োজনীয় তথ্য পাবেন। গুগলকে আবার তথ্যের ভান্ডার বলা যায়। কারণ এমন কোনো বিষয় বা বিষয় নেই যা গুগলে পাওয়া যায়না। গুগলে সব ধরনের তথ্যই পাওয়া যায়।

গুগলের লক্ষ লক্ষ পণ্য বা প্রোগ্রাম রয়েছে। তারা প্রোগ্রাম হিসাবে কাজ করে। গুগলের প্রোগ্রামগুলি হল যেমন গুগল ম্যাপ, জিমেইল, ইউটিউব, গুগল প্লে স্টোর এবং আরও অনেক পণ্য।

ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন নামে দু’জন কলেজ ছাত্র দ্বারা গুগল এর যাত্রা শুরু হয়েছিল। তারা এমন একটি ওয়েবসাইট তৈরি করতে চেয়েছিলেন – যার মাধ্যমে অন্য ওয়েবপেজগুলোর একটা তুলনামূলক তালিকা করা যাবে। এটি তাদের সাথে অন্যান্য কতগুলি ওয়েবসাইট যুক্ত রয়েছে তার উপর ভিত্তি করে হবে।

Google সারা বিশ্বে ডেটা সেন্টারে প্রায় ১০ লাখ সার্ভার চালায় এবং প্রতিদিন ৫০০ কোটিরও বেশি অনুসন্ধান অনুরোধ এবং প্রায় ২৪ পেটাবাইট ব্যবহারকারী-উত্পাদিত ডেটা প্রক্রিয়া করে।

দুই বছর ধরে অব্যবহৃত অ্যাকাউন্টগুলি ডিসেম্বর থেকে মুছে ফেলা হবে।

গুগল ঘোষণা করেছে যে আগামী মাস থেকে লক্ষ লক্ষ অব্যবহৃত Gmail মুছে ফেলা হবে। দুই বছর ধরে নিষ্ক্রিয় থাকা অ্যাকাউন্টগুলি ডিলিট করা হবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড কর্তৃপক্ষের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গুগলের প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট রুথ ক্রাচলি একটি ব্লগ পোস্টে বলেছেন যে এই পদক্ষেপটি অ্যাকাউন্টের নিরাপত্তা নিশ্চিত করার অংশ। যে অ্যাকাউন্টগুলি দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয়নি সেগুলি নিরাপত্তা লঙ্ঘনের প্রবণ। কারণ ভুলে যাওয়া বা অব্যবহৃত অ্যাকাউন্টগুলির সাথে প্রায়ই পুরানো বা পুনরায় ব্যবহার করা পাসওয়ার্ড যুক্ত থাকে।

এই অ্যাকাউন্টগুলিতে দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সেট আপ নেই এবং গ্রাহকরা অ্যাকাউন্টের নিরাপত্তা যাচাই করেন না। এর মানে হল যে এই অ্যাকাউন্টগুলির নিরাপত্তা প্রায়ই দুর্বল। এবং এগুলি স্ক্যাম এবং পরিচয় চুরির মতো বিভিন্ন ক্ষতিকারক কার্যকলাপের জন্য ব্যবহার করা যেতে পারে।

দুই বছর ধরে অব্যবহৃত অ্যাকাউন্টগুলি ডিসেম্বর থেকে মুছে ফেলা হবে। সেই সাথে, Gmail, Docs, Drive, Meet, Calendar এবং Google Photos-এর মতো Google Workspace কন্টেন্টও মুছে দেওয়া হবে। শুধুমাত্র ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের জন্য নীতিটি কার্যকর হবে ৷ এটি স্কুল বা ব্যবসায়িক অ্যাকাউন্টের ক্ষেত্রে হবে প্রযোজ্য হবেনা।

Google অ্যাকাউন্টের ফ্রি স্টোরেজ শেষ হওয়ার পর যা হবে গুগল অ্যাকাউন্টের ফ্রি স্টোরেজ শেষ হওয়ার পর যা হবে অ্যাকাউন্ট ডিলিটের প্রক্রিয়া পর্যায়ক্রমে শেষ হবে। অ্যাকাউন্ট মুছে ফেলার প্রক্রিয়াটি ধাপে ধাপে সম্পন্ন হবে। প্রথমত, যে অ্যাকাউন্টগুলি তৈরি করার পরে আর ব্যবহার করা হয় না তা মুছে ফেলা হবে। এই অ্যাকাউন্ট ব্যবহারকারীদের ইমেল ঠিকানায় বিজ্ঞপ্তিও পাঠানো হবে।

একাউন্ট সচল রাখতে কি করতে হবে?

অ্যাকাউন্ট সক্রিয় রাখার সবচেয়ে সহজ উপায় হল প্রতি দুই বছরে অন্তত একবার সাইন ইন করা। Google অ্যাকাউন্টগুলি সাইন ইন করলে সক্রিয় বলে বিবেচিত হয়৷ এগুলি ছাড়াও, সাইন-ইন করার পরে অ্যাকাউন্ট মুছে ফেলা বন্ধ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি নেওয়া যেতে পারে:

  • মাঝে মাঝে ইমেল পড়া বা ইমেল পাঠানো ।
  • গুগল ড্রাইভ ব্যবহার করা।
  • সেই অ্যাকাউন্ট দিয়ে YouTube ভিডিওগুলি দেখা ৷
  • গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা।
  • Google ব্রাউজারে মাঝে মধ্যে সার্চ করা ।
  • Google সাইন-ইন ব্যবহার করে তৃতীয় পক্ষের অ্যাপ বা পরিষেবাগুলিতে সাইন ইন করা।

এছাড়াও, যে অ্যাকাউন্টগুলো Google থেকে সাবস্ক্রিপশন কিনেছে, সেই অ্যাকাউন্টগুলো সক্রিয় হিসাবে বিবেচিত হবে।

বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত এবং পাওয়ারফুল সার্চ ইঞ্জিনের সাথে সম্পৃক্ত থাকতে এবং আপনার ডিজিটাল কাজকে সহজ করে নিতে আপন স্বার্থে তাদের সাথে টিকে থাকতে হলে কিছু নিয়মকানুন মানতেই হবে।

আরও পড়ুন

সাইবার নিরাপত্তায় নতুন ফিচারঃ অশ্লীল ছবি এলেই ব্লার বা ভ্যানিশ করে দেবে গুগল

Leave a Reply

Your email address will not be published.

X