October 6, 2024
খালিস্তান আন্দোলন

খালিস্তান আন্দোলন

খালিস্তান আন্দোলন

খালিস্তান আন্দোলন

শিখরা তাদের ধর্মের ভিত্তিতে ভারতীয় রাজ্য থেকে একটি পৃথক রাষ্ট্র চায়, যার নাম তারা ‘খালিস্তান’ নামে রেখেছে। এই নতুন প্রদেশের সীমানা নিয়ে তাদের মধ্যে মতভেদ ছিল। কেউ কেউ মনে করেন তারা পাঞ্জাবের ভারতীয় অংশ নিয়ে খালিস্তান প্রতিষ্ঠা করবেন। আরেকটি দল মনে করে, ভারত ভাগের আগে পাঞ্জাবের বিশাল প্রদেশকে ঘিরে খালিস্তান প্রতিষ্ঠিত হবে। দ্বিতীয় গ্রুপের মতে, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশ এবং ভারতের হিমাচল, চণ্ডীগড় ও হরিয়ানাকেও তাদের খালিস্তান গঠনের জন্য প্রস্তাবিত খালিস্তানে অন্তর্ভুক্ত করা হবে। সেই সঙ্গে পাকিস্তানের বর্তমান লাহোরকে খালিস্তানের রাজধানী করা হবে। বলে রাখা ভালো যে ভারত ভাগের আগে লাহোর ছিল পাঞ্জাব প্রদেশের রাজধানী। খালিস্তানের প্রস্তাবিত স্বাধীন রাষ্ট্র হবে সার্বভৌম।

শিখরা বিশ্বাস করেন যে ১৯৪৭ সালে ভারত ভাগের সময়, হিন্দু-মুসলিমদের পাশাপাশি শিখদের পাকিস্তানের অধীনে একটি সম্পূর্ণ সার্বভৌম বা আধা-সার্বভৌম রাষ্ট্রের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, যা পরবর্তীকালে রাজনৈতিক দূরদর্শিতার কারণে শিখদের কাছে অস্বীকার করা হয়েছিল। আর এই  পাঞ্জাব ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত হয়েছিল।

মোটকথা সংক্ষেপে; শিখরা ভারত থেকে আলাদা হয়ে সম্পূর্ণ নতুন শিখ রাষ্ট্র চায়। এর নাম হবে খালিস্তান। ১৯৪৭ সালে ভারত-পাকিস্তান স্বাধীনতার সময় থেকেই এই স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়া উচিত বলে মনে করে শিখরা। সে সময় পাঞ্জাব প্রদেশ সম্পর্কে এমন ধারণা উঠে আসে আলোচনার টেবিলে। পঞ্চদশ শতাব্দীতে পাঞ্জাবে শিখ ধর্ম প্রতিষ্ঠিত হয়। এখন সারা বিশ্বে এর ফলোয়ারের সংখ্যা প্রায় আড়াই কোটি। পাঞ্জাবে তারা সংখ্যাগরিষ্ঠ। কিন্তু সমগ্র ভারতে সংখ্যালঘু। তাদের শতাংশ ভারতের মোট ১.৪  বিলিয়ন মানুষের মাত্র দুই শতাংশ। তারা দাবি করে যে তাদের খালিস্তান নামে একটি নিজস্ব দেশ হবে, যা পাঞ্জাব থেকে তৈরি হবে। এই দাবি বছরের পর বছর ধরে চলছে । বিশেষ করে ১৯৭০ এবং ১৯৮০ এর দশকে এই দাবিতে সহিংস বিদ্রোহ হয়েছিল। এটি কমপক্ষে এক দশক স্থায়ী হয়।

তবে ভারত সরকার খালিস্তান আন্দোলনকে নিরাপত্তা হুমকি হিসেবে দেখে। ১৯৮৪ সালে, সরকার এবং শিখদের মধ্যে একটি রক্তক্ষয়ী লড়াই শুরু হয়। ইন্দিরা গান্ধী তখন প্রধানমন্ত্রী। তিনি শিখদের পবিত্রতম স্থান স্বর্ণ মন্দিরে একটি সেনা পাঠান। উদ্দেশ্য হল শিখ ‘বিচ্ছিন্নতাবাদী’ নেতা জার্নাইল সিং ভিন্দ্রানওয়াল এবং তার সমর্থকদের ভিতর থেকে তাড়িয়ে দেওয়া। এতে সারা বিশ্বের শিখদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। কয়েক মাস পরে, ইন্দিরা গান্ধী নয়া  দিল্লিতে শিখ দেহরক্ষীদের হাতে প্রাণ হারান। সেনাবাহিনী ১৯৮৬ এবং ১৯৮৮ সালে পাঞ্জাব থেকে শিখ ‘উগ্রপন্থিদের’ নিশ্চিহ্ন করার জন্য অভিযান শুরু করে। ১৯৮৫ সালে কানাডা থেকে ভারতে এয়ার ইন্ডিয়া বোয়িং ৭৪৭ বোমা হামলার জন্য শিখ ‘জঙ্গিদের’ দায়ী করা হয়েছিল। ওই হামলায় আইরিশ উপকূলে থাকা ৩২৯ জনের সবাই নিহত হয়। এ ধরনের বিদ্রোহে এ পর্যন্ত হাজার হাজার মানুষ নিহত হয়েছে। পাঞ্জাব এখনও সেই সহিংসতার শিকার। যদিও খালিস্তান আন্দোলনের এখন ভারতের অভ্যন্তরে খুব কম সমর্থন রয়েছে, তবে এটি কানাডায় বসবাসকারী শিখদের মধ্যে দৃঢ়ভাবে জড়িত। কানাডায় পাঞ্জাব, ব্রিটেন, অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি শিখ রয়েছে।

ভারত এই বছরের এপ্রিলে স্বঘোষিত ধর্মীয় নেতা এবং শিখ খালিস্তান কর্মী অমৃতপাল সিংকে গ্রেপ্তার করে। তার বিরুদ্ধে খালিস্তান আন্দোলন পুনরুজ্জীবিত করার অভিযোগ রয়েছে। পাঞ্জাবে নতুন করে সহিংসতার আশঙ্কা রয়েছে। বছরের শুরুতে, কানাডায় একটি কুচকাওয়াজে ইন্দিরা গান্ধীর হত্যার দৃশ্য দেখানো হয়েছিল। এটিকে ‘বিচ্ছিন্নতাবাদী’ শিখদের সহিংসতার  অন্যতম কারণ হিসাবে দেখা হচ্ছে। ফলে কানাডার বিরুদ্ধে কড়া জবাব দেয় ভারত। একই সময়ে, কানাডা, ব্রিটেন, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ায় ভারতীয় কূটনৈতিক মিশনে শিখ ‘বিচ্ছিন্নতাবাদী’ এবং তাদের সমর্থকদের বিক্ষোভ ও ভাঙচুরের কারণে ভারত হতাশ হয়েছিল। তারা স্থানীয় সরকারের কাছে এর জন্য উন্নত নিরাপত্তা চান।

আরও পড়ুন

ভারতের সঙ্গে উত্তেজনা বাড়াতে চান না কানাডার প্রধানমন্ত্রীঃ শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা হত্যা প্রসঙ্গ

বিভিন্ন দেশে ভারতীয় দূতাবাসে হামলা

উল্লেখ্য, শিখ নেতা হরদীপ সিং নিজার  হত্যাকে কেন্দ্র করে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক উত্তেজনা চরমে। কানাডার অভিযোগ, এই হত্যাকাণ্ডে ভারত সরকার সরাসরি জড়িত থাকতে পারে। এর সঙ্গে ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’ জড়িত। তাদের কাছে এর প্রমাণ রয়েছে। ভারত এই দাবির জবাব দিয়েছে । এই ঘটনাকে কেন্দ্র করে গত কয়েক দিনে দুই দেশের মধ্যে অনেক ঘটনা ঘটছে। হরদীপ সিং নিজার ভারতের পাঞ্জাব রাজ্যে শিখদের জন্য ‘খালিস্তান’ নামে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনে জড়িত। তাদের জন্য এটা স্বাধীনতা আন্দোলন। কিন্তু ভারত সরকারের কাছে এটা বিচ্ছিন্নতাবাদী আন্দোলন ও সন্ত্রাস। এ কারণে সরকার দেশের ভেতরে তাদের দমন করবে এটাই স্বাভাবিক মনে করছে ।

কিন্তু দেশের বাইরে, বিশেষ করে কানাডায় বসবাসকারী ভারতীয়দের ৪০ শতাংশই শিখ। সেখান থেকেই তারা বিক্ষোভ করছে। এরই মধ্যে সেখানে নিজারের সঙ্গে আরও এক শিখ নেতা  খুন হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

X