October 18, 2024
প্রথম মহাকাশচারীর নাম ঘোষণা করলেন এরদোগান

প্রথম মহাকাশচারীর নাম ঘোষণা করলেন এরদোগান

প্রথম মহাকাশচারীর নাম ঘোষণা করলেন এরদোগান

প্রথম মহাকাশচারীর নাম ঘোষণা করলেন এরদোগান

তুরস্কের প্রথম মহাকাশচারীর নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। শনিবার দেশের প্রধান প্রযুক্তি ইভেন্ট টেকনোফেস্টে তিনি এ ঘোষণা দেন। দেশের প্রথম নভোচারী চলতি বছরের শেষ প্রান্তিকে মহাকাশে পাড়ি দেবেন।

তুরস্কের সরকারি গণমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে ঘোষিত মহাকাশচারীর নাম আলপার গেজেরাভসি। এ ছাড়া তার বিকল্প ও রিজার্ভ হিসেবে তুয়া সিহাঙ্গীর আতাসেভার নাম ঘোষণা করা হয়েছে।

টেকনোফেস্টে এক বক্তৃতায় এরদোগান বলেন, তুর্কি বিমান বাহিনীর পাইলট গেজেরাভসিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠানো হবে। অন্যদিকে, তুর্কি ক্ষেপণাস্ত্র প্রস্তুতকারক রকেটসানের সিস্টেম ইঞ্জিনিয়ার আতাসেভারকে রিজার্ভ প্রার্থী হিসেবে রাখা হয়েছে।

ঘটনাক্রমে, Türkiye ২০১৮ সালে মহাকাশ সংস্থা প্রতিষ্ঠা করেছে । পরের বছর ২০১৯ সালে, দেশটি তার মহাকাশ কর্মসূচি ঘোষণা করেছে । তুর্কি একটি ক্রুড স্পেস মিশনও ঘোষণা করেছে।

অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, তরুণরা তুরস্ককে শীর্ষে নিয়ে যাবে এবং তারা দেশের স্বাধীনতার পূর্ণ স্বপ্ন বাস্তবায়ন করবে।

এরদোগান বলেন, আমরা আমাদের দেশে এমন একটি পরিবেশ প্রতিষ্ঠার জন্য অনেক সংগ্রাম করেছি যেখানে আমাদের যুবকরা ভয় ছাড়াই তাদের স্বপ্ন পূরণ করতে পারে।

এরদোগান বলেন, “আমরা তুরস্কের পশ্চাদপদতার শিকল ভেঙে দিয়েছি, আমরা একটি দুর্দান্ত এবং শক্তিশালী তুর্কি অবকাঠামো তৈরি করেছি,” ।

Leave a Reply

Your email address will not be published.

X