October 18, 2024
করজে হাসানা (উত্তম {নিঃশর্ত) ঋণ প্রদান} দানের চেয়ে মর্যাদাপূর্ণ

করজে হাসানা (উত্তম {নিঃশর্ত) ঋণ প্রদান} দানের চেয়ে মর্যাদাপূর্ণ

করজে হাসানা {উত্তম (নিঃশর্ত) ঋণ প্রদান} দানের চেয়ে মর্যাদাপূর্ণ

করজে হাসানা {উত্তম (নিঃশর্ত) ঋণ প্রদান} দানের চেয়ে মর্যাদাপূর্ণ

কর্জে হাসানা (উত্তম ঋণ) হল এমন ঋণ প্রদান এবং ঋণ গ্রহণের প্রক্রিয়া যার বিপরীতে ঋণ পরিশোধের সময় কোন প্রকার বাড়তি অর্থ ঋণদাতাকে দিতে হয় না। এবং এটি একটি নিঃশর্ত ঋণ,অর্থাৎ ঋণ গ্রহীতাকে পর্যাপ্ত পরিমাণ সময় দিয়ে ঋণ দেওয়া। এবং বাস্তবিক অর্থে কোন প্রকার চাপ সৃষ্টি না করা ঋণ পরিশোধের জন্য তাকে যথেষ্ট পরিমাণে অবকাশ দেওয়া।

আমাদের সমাজে অনেকেই সাময়িক সংকটে পড়েন। তখন তাদের সাহায্যের (নিঃশর্ত ঋণ গ্রহণের মাধ্যমে) দরকার হয়। যার উপর তারা ঘুরে দাঁড়াতে পারে। তারা এবং তাদের পরিবার আর্থিক নিরাপত্তা অর্জন করতে পারে। কখনও কখনও একটি ছোট অনুগ্রহ একজন ব্যক্তি বা একটি পরিবারের জীবন পরিবর্তন করে  দিতে পারে ।

‘কর্জে হাসান’ হল বিপদের সময় মানুষকে ঘুরে দাঁড়াতে সাহায্য করার একটি মাধ্যম। করজে হাসান সর্বশক্তিমান আল্লাহর সন্তুষ্টি লাভের অন্যতম মাধ্যম। মহান আল্লাহর সন্তুষ্টির আশায় করজে হাসানের মাধ্যমে দান-খয়রাতের সওয়াব পাওয়া যায়। কারাজে হাসান শব্দটি পবিত্র কোরআনেও পাওয়া যায়। বলা হয়েছে, কে আছে যে আল্লাহকে উত্তম ঋণ দেবে? ফলে আল্লাহ তাকে দ্বিগুণ, বহুগুণ বাড়িয়ে দেবেন। আর মহান আল্লাহ রিযিক সীমিত করেন এবং বৃদ্ধি করেন। তোমাদের অবশ্যই তাঁর কাছে ফিরে যেতে হবে।’ (সূরা: বাকারা, আয়াত: ২৪৫)

পবিত্র কোরআনে এমন বেশ কিছু জায়গায় আল্লাহকে টাকা ধার দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়েছে। যেমন সূরা হাদিদে আল্লাহতায়ালা বলেছেন, ‘আল্লাহকে ঋণ দিতে পারে এমন কেউ কি আছে? ‘কারজে হাসান’ (উত্তম  ঋণ), যাতে আল্লাহ তা কয়েকগুণ গুণ করে ফেরত দেন। আর সেদিন তার জন্য রয়েছে সর্বোত্তম প্রতিদান।’ (সূরা: হাদিদ, আয়াত: ১১ )

মানুষকে নিঃশর্ত ঋণ দিয়ে ঘুরে দাঁড়াতে সাহায্য করা দানের চেয়ে উত্তম। কারণ ভিক্ষুকরা প্রায়ই বিকল্প থাকা সত্ত্বেও খোঁজে। কিন্তু কেউ কারো কাছে হাত দেয় না যদি না সে কঠিন সমস্যায় পড়ে। রাসুলুল্লাহ (সাঃ) বলেন, আমি মিরাজের রজনীতে জান্নাতের একটি দরজা দেখেছি যার উপরে লেখা আছে সাদাকার সওয়াব দশগুণ এবং দান করার সওয়াব আঠারো গুণ পর্যন্ত বৃদ্ধি করা হয়। পাঠটি পড়ার পর, রাসূলুল্লাহ (সাঃ) তার পরিচারক ফেরেশতাকে জিজ্ঞাসা করলেন, আপনি কি আমাকে এর কারণ বলতে পারেন? ফেরেশতা উত্তরে বললেন, হে আল্লাহর রাসূল (সঃ)! এর কারণ হল ভিক্ষুক ভিক্ষা চায় যদিও তার কিছু উপায় থাকে, কিন্তু প্রকৃত অভাবী বিপদে না পড়লে ঋণ চায় না। (ইবনে মাজাহ)

আবার কেউ ঋণ নিয়ে সংকটে পড়েছেন। যদি তার বড় ক্ষতি হয়ে থাকে তবে তাকে চাপ না দিয়ে অবকাশ দিলে তা সদকা করা হয়। রাসুলুল্লাহ (সাঃ) বলেছেন, যে ব্যক্তি কোন অভাবগ্রস্তকে (ঋণে পরিশোধে ) অবকাশ দেয় সে দান-খয়রাতের সওয়াব পাবে। (ইবনে মাজাহ)

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, “যে ব্যক্তি অভাবগ্রস্ত ও ঋণগ্রস্তকে সুযোগ করে দেয় অথবা তার ঋণ মাফ করে দেয়, আল্লাহ তাআলা তাকে কিয়ামতের দিন তাঁর আরশের ছায়ায় আশ্রয় দেবেন। যেদিন তাঁর আরশের ছায়া ছাড়া আর কোনো ছায়া থাকবে না।।”  (তিরমিযী)

Leave a Reply

Your email address will not be published.

X