September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
গুপ্তচরবৃত্তির জন্য টিকটক ব্যবহার করা হতে পারে, এফবিআইয়ের উদ্বেগ

গুপ্তচরবৃত্তির জন্য টিকটক ব্যবহার করা হতে পারে, এফবিআইয়ের উদ্বেগ

গুপ্তচরবৃত্তির জন্য TikTok ব্যবহার করা হতে পারে, এফবিআইয়ের উদ্বেগ

গুপ্তচরবৃত্তির জন্য টিকটক ব্যবহার করা হতে পারে, এফবিআইয়ের উদ্বেগ

এফবিআই প্রধান ক্রিস্টোফার ওয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহার করা হতে পারে। শুক্রবার মিশিগান বিশ্ববিদ্যালয়ে তিনি এ কথা বলেন।

এফবিআই প্রধান বলেছিলেন যে এই জিনিসগুলি (টিকটক) এমন একটি সরকারের হাতে রয়েছে যারা আমেরিকান মূল্যবোধকে পাত্তা দেয় না। উপরন্তু, তাদের (চীন) একটি মিশন রয়েছে যা মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বোত্তম স্বার্থের সাথে অনেকটাই বিরোধী। তাই যুক্তরাষ্ট্রের উদ্বিগ্ন হওয়া পদক্ষেপ নিতে  জানিয়েছেন তিনি।

টাইম ম্যাগাজিন অনুসারে, চীনের জাতীয় নিরাপত্তা আইনে দেশটিতে কর্মরত বেসরকারি সংস্থাগুলোকে অনুরোধ করা হলে সরকারকে তাদের তথ্য সরবরাহ করতে হবে। ছয় বছর আগে টিকটক চালু হওয়ার পর থেকে অ্যাপটির নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ অব্যাহত রয়েছে। এদিকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে সর্বাধিক ডাউনলোড করা অ্যাপের তালিকায় টিকটকের অবস্থান শীর্ষে।

চলতি বছরের জুলাই মাসে মার্কিন কর্তৃপক্ষের পূর্ববর্তী অনুসন্ধানের জবাবে টিকটক ইঙ্গিত করেছিল, যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবহারকারীদের সমস্ত ডাটা এখন মার্কিন কম্পানি ওরাকল পরিচালিত যুক্তরাষ্ট্রভিত্তিক সার্ভারে সংরক্ষণ করা হয়েছে।

বাজফিডে টিকটকের একটি নিবন্ধে করা দাবি নিশ্চিত করে যে কম্পানিটির চীনভিত্তিক কর্মীরা মার্কিন ব্যবহারকারীদের ডাটাতে প্রবেশ করতে পারে। কিন্তু এর জন্য শুধু কম্পানির যুক্তরাষ্ট্রভিত্তিক নিরাপত্তা দলের তত্ত্বাবধানে শক্তিশালী সাইবার নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং অনুমোদিত প্রটোকলের প্রয়োজন হয়।

সংস্থাটি মার্কিন সিনেটরদের কাছে পুনর্ব্যক্ত করেছে যে চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) কখনো মার্কিন ব্যবহারকারীদের ডাটার জন্য অনুরোধ করেনি। তারা বলেছে, ‘আমরা সিসিপিকে মার্কিন ব্যবহারকারীর ডাটা সরবরাহ করিনি, যদি চাওয়া হয় তাও আমরা দেব না।

TikTok কর্মকর্তারা আরও বলেছেন যে অ্যাপটির মূল সংস্থা, বেইজিং-ভিত্তিক প্রযুক্তি জায়ান্ট বাইটড্যান্সের ইঞ্জিনিয়াররা প্ল্যাটফর্মের অ্যালগরিদমগুলিতে কাজ করতে পারে। কিন্তু নতুন প্রোটোকল নিশ্চিত করে যে তারা শুধুমাত্র ওরাকলের কম্পিউটিং পরিবেশে কাজ করবে এবং ব্যবহারকারীদের ডেটা বের করবে না।

Leave a Reply

Your email address will not be published.

X