September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে ১১৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে

বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে ১১৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে

বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে ১১৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে

বাংলাদেশ সরকার ফেসবুকের কাছে ১১৭১টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে

চলতি বছরের প্রথম ৬ মাসে (জানুয়ারি থেকে জুন) ফেসবুকের কাছে ১ হাজার ১৭১টি অ্যাকাউন্ট বা ব্যবহারকারীর তথ্য চেয়েছে সরকার। সম্প্রতি ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার সর্বশেষ স্বচ্ছতা প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মেটার রিপোর্ট অনুযায়ী, বাংলাদেশ সরকারের কাছ থেকে ফেসবুক অ্যাকাউন্ট বা ব্যবহারকারীর তথ্যের জন্য ৬৫৯টি অনুরোধ এসেছে। এই অনুরোধগুলির মধ্যে, ৪৯টি জরুরি প্রকাশের অনুরোধ ছিল।

বাংলাদেশ সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে ৬৬ দশমিক ১ শতাংশ অ্যাকাউন্টের তথ্য দিয়েছে ফেসবুক। ম্যাটার ট্রান্সপারেন্সি প্রতিবেদনে আরও দেখা যায়, বাংলাদেশ সরকার গত কয়েক বছরে অর্ধবার্ষিক হিসেবে ফেসবুকের কাছে আরও তথ্য চেয়েছে। গত বছরের শুরুতে, সরকার জানুয়ারি থেকে জুন পর্যন্ত ২৭১ টি এবং জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৫২৫টি অনুরোধ করেছিল।

গত বছর, ফেসবুক সরকারী অনুরোধের প্রতিক্রিয়া হিসাবে যথাক্রমে ৫০ এবং ৬৬.৮৬ শতাংশ তথ্য সরবরাহ করেছিল। এই বছরের প্রথম ছয় মাসে, ফেসবুক সরকারী অনুরোধে অপেক্ষাকৃত কম সাড়া দিয়েছে।

মেটা প্রতি ছয় মাসে স্বচ্ছতার প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে তুলে ধরা হয়েছে কোন দেশের সরকার ফেসবুককে কী ধরনের অনুরোধ করে। যাইহোক তবে কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, তা প্রকাশ করা হয় না।

চলতি বছরের প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে ফেসবুক থেকে বিভিন্ন দেশের তথ্যের জন্য সরকারি অনুরোধের হার বেড়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ফেসবুকে মোট ২ লাখ ৩৭ হাজার ৪১৪টি অনুরোধ এসেছে, যা আগের ছয় মাসের তুলনায় সাড়ে ১০ শতাংশ বেশি। যুক্তরাষ্ট্র থেকে তথ্যের জন্য সবচেয়ে বেশি অনুরোধ পেয়েছে ফেসবুক। এর পরেই রয়েছে ভারত, জার্মানি, ব্রাজিল, ফ্রান্স এবং যুক্তরাজ্য।

Leave a Reply

Your email address will not be published.

X