October 19, 2024
উত্তর কোরিয়ার জবাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ৪টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে

উত্তর কোরিয়ার জবাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ৪টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে

উত্তর কোরিয়ার জবাবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া ৪টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে

 

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে সারফেস টু সারফেস থেকে চারটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। মিসাইলটি পূর্ব সাগরে অবতরণ করে, যা জাপান সাগর নামে বেশি পরিচিত। বুধবার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর বরাত দিয়ে ভিবিন্ন বার্তা  সংস্থা এ খবর জানিয়েছে। এর আগে, দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলেছিল যে উত্তর কোরিয়া মঙ্গলবার(০৪/১০/২০২২) পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের উপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। জবাবে, দক্ষিণ কোরিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যেকে দুটি করে আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম (ATACMS) চালু করেছে। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ বলেছেন, ক্ষেপণাস্ত্রটি একটি নকল লক্ষ্যবস্তুতে আঘাত করেছে

অন্যদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে উস্কানি হিসেবে অভিযুক্ত করেছেন। তিনি কড়া জবাব দেওয়ার প্রত্যয় ঘোষণা করেন। দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুদ্ধবিমান মঙ্গলবার হলুদ সাগরে লক্ষ্যবস্তু বোমা হামলা চালায়।

উত্তর কোরিয়া সর্বশেষ ২০১৭ সালে জাপানের উপর দিয়ে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। ওই সময় যুক্তরাষ্ট্রের তখনকার প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অবজ্ঞা করার অর্থে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ছিলেন উদ্বুদ্ধ।

এই সময়কে বলা হয় উত্তাল সময়। অন্যদিকে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস উত্তর কোরিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করেছেন। তিনি এটাকে সুস্পষ্ট উসকানি বলে অভিহিত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এর তীব্র নিন্দা করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

X