October 7, 2024
অনুরা কুমারা দিশানায়েক শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচিত

অনুরা কুমারা দিশানায়েক শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচিত

অনুরা কুমারা দিশানায়েক শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচিত

অনুরা কুমারা দিশানায়েক শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচিত

রোববার (২২ সেপ্টেম্বর) রাত ৮টার দিকে দেশটির নির্বাচন কমিশন চূড়ান্ত ফলাফল ঘোষণা করে। কোনো প্রার্থী প্রথম রাউন্ডে মোট ভোটের ৫০ শতাংশের বেশি জিততে পারেনি, তাই দ্বিতীয় রাউন্ডের ভোট গণনা করা হয়। দ্বিতীয় দফা ভোট গণনা শেষে দেশটির নির্বাচন কমিশন তাকে বিজয়ী ঘোষণা করে।

বামপন্থী রাজনীতিবিদ জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) এর বৃহত্তর জোট ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) এর নেতা অনুরা কুমারা দিশানায়েক ঐতিহাসিক দ্বিতীয় দফা গণনার পর শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচনে জয়ী হয়েছেন। গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালানোর দুই বছরেরও বেশি সময় পর শ্রীলঙ্কা একজন নির্বাচিত প্রেসিডেন্ট পেয়েছে। রোববার রাত ৮টার দিকে দেশটির নির্বাচন কমিশন এ তথ্য জানায়।

শনিবার অনুষ্ঠিত নির্বাচনে, দিশানায়েক তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সজিথ প্রেমাদাসার বিরুদ্ধে প্রায় ৪২ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। প্রেমাদাসা পেয়েছেন মাত্র ২৩ শতাংশ ভোট। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে মাত্র ১৬ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছেন।

দিনমজুরের ছেলে হয়েও দিশানায়েক এখন দেশটির নতুন প্রেসিডেন্ট হয়েছেন। সোমবার তিনি শপথ নেবেন। এর মধ্য দিয়ে নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে শ্রীলঙ্কায়।

দিশানায়েক দেশের রাজধানী কলম্বো থেকে প্রায় ১৭০ কিলোমিটার দূরে অনুরাধাপুরা জেলার থামবুথেগামা গ্রামে একটি নিম্ন-মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা একজন দিনমজুর এবং তার মা একজন গৃহিণী হওয়া সত্ত্বেও তারা তাদের ছেলেকে লেখাপড়া করাতে পেরেছিলেন। কেলানিয়া বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান ডিগ্রি নিয়ে স্নাতক দিসানায়েক।

বৌদ্ধ জাতীয়তাবাদীর অগ্রাধিকার:

বৌদ্ধ ভিক্ষুদের মধ্যে একটি নির্বাচনী প্রচারে ভাষণ দেওয়ার সময়, দিশানায়েক তাদের আশ্বস্ত করেছিলেন যে সংবিধানের ৯ অনুচ্ছেদ, যা বৌদ্ধ ধর্মকে সর্বাগ্রে স্থান দেওয়ার নিশ্চয়তা দেয়, এ ব্যাপারে ‘ঐশ্বরিক সুরক্ষা’ রয়েছে এবং যে কোনও সংশোধনীর বিরুদ্ধে তাদের গ্যারান্টি দেয়। JVP-এর নেতৃত্বাধীন জোট NPPO এর ৯ নং ধারা বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

টাইমস অফ ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, সমস্ত শ্রীলঙ্কার জন্য একটি নতুন সূচনা – সিংহলি, তামিল, মুসলিম সবার জন্য। নবজাগরণ আসবে বলেও তিনি আশাবাদী।

শ্রীলঙ্কার নবনির্বাচিত রাষ্ট্রপতি অনুরা কুমারা দিশানায়েক শপথ নিয়েছেন৷ প্রাক্তন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে অভূতপূর্ব অর্থনৈতিক সঙ্কট এবং জনপ্রিয় অভ্যুত্থানে পালিয়ে যাওয়ার পর এটি ২০২২ সালে প্রথম রাষ্ট্রপতি নির্বাচন৷ সোমবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত শপথ অনুষ্ঠানের বরাত দিয়ে অনলাইন বিবিসি এ তথ্য জানিয়েছে। বলা হয় যে দিশানায়েক পরিচ্ছন্ন রাজনীতির মাধ্যমে অর্থনৈতিক সংকটে জর্জরিত দেশকে পুনরুদ্ধার করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ভারতের সীমান্তবর্তী এই দ্বীপরাষ্ট্রে এই প্রথম কোনো চীনপন্থী মার্কসবাদী নেতা প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের নেতা হিসাবে শনিবারের রাষ্ট্রপতি নির্বাচনে ৫৫ বছর বয়সী অনুধা অন্য 38 জন প্রতিদ্বন্দ্বীকে পরাজিত করেছেন। ২০২২ সালে অভূতপূর্ব অর্থনৈতিক সংকট এবং তৎকালীন রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসের ফ্লাইটের পর এটি ছিল দেশে প্রথম নির্বাচন।

অনুধা কুমারা দিশানায়েক একজন মার্কসবাদী এবং চীনপন্থী। অন্যদিকে, সজিথ প্রেমাদাসা ভারতপন্থী। গত সপ্তাহে দ্য ডিপ্লোম্যাটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে যে তার প্রতি ভারতের সমর্থন রয়েছে। শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি পদে দিশানায়ের নির্বাচনের ফলে ভারত এই অঞ্চলে আরও বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে।

পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক চির বৈরী। বাংলাদেশের প্রেক্ষাপটে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক মসৃণ নয়। মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন চীনপন্থী মোহাম্মদ মুইজু। এখন শ্রীলঙ্কায়ও চীনপন্থী দিশানায়েক প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ফলে ভারতের কপালে চিন্তার আরেকটি রেখা যোগ হলো।

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X