October 18, 2024
প্রত্যয় পেনশন স্কিমঃ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালাবে শিক্ষক ফেডারেশন

প্রত্যয় পেনশন স্কিমঃ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালাবে শিক্ষক ফেডারেশন

প্রত্যয় পেনশন স্কিমঃ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালাবে শিক্ষক ফেডারেশন

প্রত্যয় পেনশন স্কিমঃ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালাবে শিক্ষক ফেডারেশন

প্রত্যয় পেনশন স্কিম

একটি নতুন পেনশন প্রকল্প ‘প্রত্যয়’ চালু করা হচ্ছে। এদিকে, এই প্রকল্প ঠেকাতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সঙ্গে একাত্মতা জানিয়ে আগামী ১ জুলাই থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ও অবস্থান কর্মসূচি পালন করছেন। শিক্ষকদের পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরাও এই আন্দোলনে।

বিদ্যমান পেনশন এবং নিশ্চয়তা প্রকল্পের মধ্যে পার্থক্য কী?

বিদ্যমান পেনশন স্কিমে বেতন থেকে কোনো টাকা কাটা হয় না, তবে প্রত্যয় পেনশন স্কিমে বেতনের দশ শতাংশ কাটা হবে। এর আগে শিক্ষকরা অধ্যাপক গ্র্যাচুইটি বাবদ এককালীন ৮০ লাখ ৭৩ হাজার টাকা পেলেও বর্তমান নিয়মে তা পাবেন না। আবার, যদিও আগে পেনশনে প্রতি বছর ৫ শতাংশ বৃদ্ধি ছিল, তবে নতুন প্রকল্পে এই সুবিধা নেই। নতুন স্কিমটি মাসিক চিকিৎসা ভাতা, দুটি উৎসব ভাতা এবং একটি বৈশাখী ভাতা সহ বেশ কয়েকটি সুবিধাও কমিয়ে দিয়েছে।

যার জন্য প্রত্যয় প্রযোজ্য

বাংলাদেশের সব সরকারি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ব্যাংক, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি), সব রাষ্ট্রায়ত্ত ও সরকারি ব্যাংক এবং পেট্রোবাংলাসহ চার শতাধিক প্রতিষ্ঠান ও প্রতিষ্ঠানের নতুন কর্মকর্তা-কর্মচারীদের এই সাজা প্রযোজ্য হবে।

সার্বজনীন পেনশন প্রত্যয় স্কিম প্রত্যাহারসহ আরও দুটি দাবিতে শিক্ষকদের চলমান আন্দোলন শেষ হচ্ছে না। এদিকে বিগত দিনের মতো আজও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলাভবন চত্বরে ধর্মঘট পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। দাবি না মানা পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করবেন না বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি ড. মোঃ আখতারুল ইসলাম।

রোববার (১৪ জুলাই) সকাল ১০টায় শিক্ষক ফেডারেশনের সভায় তিনি এসব কথা বলেন। তিনি বলেন, আজ আমাদের শিক্ষক ফেডারেশনের বৈঠকে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে। এর আগে শনিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করেন শিক্ষক ফেডারেশনের নেতারা।

বৈঠক শেষে ওবায়দুল কাদের গণমাধ্যমকে বলেন, সার্বজনীন পেনশন প্রত্যয় স্ক্রিম নিয়ে শিক্ষকদের মধ্যে ভুল বোঝাবুঝি রয়েছে। এটা চলে গেছে। আগামী বছর এটি চালু হবে। তার কথার পরিপ্রেক্ষিতে শিক্ষক ফেডারেশনের সভাপতি আখতারুল ইসলাম বলেন, ভুল বোঝাবুঝি দূর হওয়া ভালো। কিন্তু যদি সেটি হয়ে থাকত তাহলে উনি (ওবায়দুল কাদের) যখন প্রেস ব্রিফিং করছিল সেখানে তো আমাদেরও হাসিমুখে দাঁড়িয়ে থাকার কথা ছিল।

তিনি বললেন, আমরা কি ছিলাম সেখানে? ছিলাম না। আমরা বের হয়ে পরে কথা বলব বলেছি। সব কথা কি আমাদের মুখ ফুটে বলতে হবে? তবে ওনারা আমাদের ডেকেছেন সেটাতে আমরা খুশি হয়েছি। আশা করি আবারও আমাদের ডাকা হবে।

কোটা ও শিক্ষকদের আন্দোলন নিয়ে ‘কঠোর’ প্রধানমন্ত্রী

শিক্ষকদের আন্দোলন নিয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আন্দোলন যেহেতু তারা চালাবেই চালাতে থাক। চালাতে চালাতে যখন ক্লান্ত হয়ে যাবে তখন বলব। এর জবাবে অধ্যাপক আখতার বলেন, প্রধানমন্ত্রী যদি এ কথা বলে থাকেন, তা একটু হতাশাজনক। আমরা তাকে বিশ্বাস করেছিলাম যে তিনি আমাদের কথা ভালোভাবে শুনবেন।

আরও পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X