October 18, 2024
পাকিস্তানে ইসলামী দলগুলোর ভরাডুবি

পাকিস্তানে ইসলামী দলগুলোর ভরাডুবি

পাকিস্তানে ইসলামী দলগুলোর ভরাডুবি

পাকিস্তানে ইসলামী দলগুলোর ভরাডুবি

পাকিস্তানে সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। তেহরিক-ই-ইনসাফ পাকিস্তান (পিটিআই) সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সবচেয়ে বেশি আসনে জয়ী হয়েছেন। আর দ্বিতীয় ও তৃতীয় দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএলএন) এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। তবে দেশটি ইসলামপন্থী দলে ভরাডুবি।

পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা পিএমএল-এন এবং পিপিপির মতো শক্তিশালী দলগুলোর বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে বিস্ময়কর কাজ করেছে, কিন্তু ইসলামিক দলগুলো ধরা পড়েছে। ২০১৮ সালে, মাত্র ১২ টি ধর্মীয় দল নির্বাচনে অংশগ্রহণ করেছিল। সে তুলনায় এবার নির্বাচনে অংশ নেয় ২৩টি দল। এবার তাদের গ্রহণযোগ্যতার অবনতির চিত্র আরও স্পষ্ট হয়েছে ভোটের ফলাফলে।

পাকিস্তানের সংসদীয় নির্বাচনে, ইসলামপন্থী-দাবী MQM সর্বাধিক সংখ্যক ১৭ টি আসন জিতেছে। জামায়াতে ইসলামী ও জমিয়তে উলামায়ে ইসলাম কেন্দ্রে কোনো আসন পায়নি।

নির্বাচনী ফলাফলের বিশ্লেষণে দেখা যায় যে পাকিস্তানের সবচেয়ে বড় ইসলামপন্থী দল জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমান পিটিআই সমর্থিত প্রার্থীর কাছে হেরে গেছেন। এছাড়া জামায়াতে ইসলামীর আমির সিরাজুল হকও পিটিআই সমর্থিত আরেক প্রার্থীর কাছে হেরেছেন।

বিশ্লেষকরা বলছেন, ২০১৩ সালের পর থেকে দেশে ইসলামপন্থী দলগুলোর ভোটার সংখ্যা ধীরে ধীরে কমেছে। ২০১৩ সালের নির্বাচনে ছয়টি ইসলামী দল অংশগ্রহণ করেছিল। ওই নির্বাচনে জামায়াত-ই-ইসলামি পাকিস্তান (জেআইপি) তিনটি আসন এবং জামায়াতে উলামায়ে ইসলাম (ফজল, জেইউআইএফ) পৃথকভাবে ১০টি আসনে জয়লাভ করে। সমস্ত আসন খাইবার পাখতুনখাওয়া এবং বেলুচিস্তান প্রদেশের পশতুন সংখ্যাগরিষ্ঠ এলাকায় ছিল।

২০১৮ সালের নির্বাচনে, এই ইসলামী দলগুলি ৫.৪৩ মিলিয়ন ভোটারের মধ্যে মাত্র ৫.২ মিলিয়ন ভোট পেয়েছিল। উল্লেখ্য যে ২০১৮ সালের নির্বাচনে তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান পাঞ্জাবের অন্তত ১৫টি জাতীয় পরিষদের আসনে পাকিস্তান মুসলিম লীগ (এন) কে পরাজিত করেছিল।

বিশেষজ্ঞরা বলছেন, ইসলামপন্থী দলগুলোর পতনের অন্যতম কারণ হল মাওলানা ফজলুর রহমান ইমরান খানকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরানোর জন্য বিশাল পদযাত্রা করেছিলেন। এটা সাধারণ জনগণ ভালোভাবে নেয়নি। মূলত পিটিআই-বিরোধী হওয়ায় দলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে।

২০১৩ সাল থেকে, দেশটিতে ইসলামী দলগুলোর ভোটারদের সংখ্যা ধীরে ধীরে হ্রাস পেয়েছে। বিশ্লেষকরা বলছেন, এবার ইসলামপন্থীদের গ্রহণযোগ্যতা হারানোর পেছনে ৫.৬৮ মিলিয়ন তরুণ ভোটার ভূমিকা রেখেছেন। যা মোট ভোটারের ৪৫ শতাংশ।

এরই মধ্যে সিন্ধু প্রদেশে দুটি আসনে জয়ী জামায়াতে ইসলামী তাদের আসন খালি করার ঘোষণা দিয়েছে।

পাকিস্তানের নির্বাচনের ফল পাকিস্তানে নির্বাচনের পর এখন পর্যন্ত আসন সংখ্যা অনুযায়ী ইমরান খানের পিটিআই-সমর্থিত স্বতন্ত্র সদস্য ৯৩ জন, পিএমএল-এন ৭৫, পিপিপি ৫৪, এমকিউএম ১৭, অন্যান্য স্বতন্ত্র ৯, পিএমএল ৩, আইপিপি ২, বিএনপি ২টি আসন পেয়েছে। এছাড়া একটি করে পেয়েছে পিএমএল-জেড, পিএনএপি, বিএপি, পিকেএমএপি, এনপি একটি করে আসন।

 

পাঞ্জাবে পিএমএলএন পেয়েছে ১৩৮টি আসন, পিটিআই-সমর্থিত স্বতন্ত্ররা পেয়েছে ১১৬টি, অন্যান্য স্বতন্ত্র ২২টি, পিপিপি ১০টি, পিএমএল ৭টি, টিএলপি ১টি।

সিন্ধুতে পিপিপি ৮৩টি, এমকিউএম ২৮টি, পিটিআই-সমর্থিত স্বতন্ত্র ১১টি, অন্যান্য স্বতন্ত্র ৩টি, জিডিএ ৩টি, জেআই ২টি।

খাইবার পাকতুনখাওয়ায় পিটিআই-সমর্থিত স্বতন্ত্র ৮৪টি, স্বতন্ত্র ৮টি, জেইউআইএফ ৭টি, পিএমএলএন ৫টি, পিপিটি ৪টি, জেআই২টি, পিটিআই-পি ২টি, এএনপি ১টি।

বেলুচিস্তানে পিপিপি ১১টি, পিএমএলএন ১০টি, জেইউআই-এফ ১০টি, স্বতন্ত্র ৫টি, বিএপি ৪টি, এনপি ৩টি, বিএনপি ২টি, এএনপি ২টি, এইচডিটি ১টি, জেআই ১টি, আরএইচ হক ১টি, বিএনটি-এ ১টি।

পাকিস্তানের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সাধারণ নির্বাচনের পাঁচ দিন পরেও কোন দল সরকার গঠন করবে এবং দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা স্পষ্ট নয়।

দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তেহরিক-ই-ইনসাফের প্রধান ইমরান খানকে বেশ কয়েকটি মামলায় গ্রেপ্তার করা হয়েছিল এবং তার দল নির্বাচন থেকে ছিটকে পড়েছিল, তবে পার্টি-সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা সংসদের বেশিরভাগ আসনে জয়ী হয়েছিল।

মোট ১০১টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা জয়ী হয়েছেন। এর মধ্যে ৯৩টি আসন পিটিআই-সমর্থিত প্রার্থীরা জিতেছে – এই নির্বাচনের সবচেয়ে বড় চমক।

তবে, তারা সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৪ আসনের সহজ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

নির্বাচনের ফলাফল অনুযায়ী, বর্তমানে কোনো দলেরই নিজস্ব সরকার গঠনের মতো পর্যাপ্ত আসন নেই।

এমন পরিস্থিতিতে নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ পিএমএল-এন এবং বিলাওয়াল ভুট্টো জারদারির দল পাকিস্তান পিপলস পার্টি-পিপিপি সরকার গঠনের জন্য কৌশলগত পদক্ষেপ নিতে শুরু করেছে।

অন্যদিকে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ-পিটিআই জোট গঠনের কথা ভাবছে।

আসন সংখ্যার দিক থেকে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের পর নওয়াজ শরিফের দল দ্বিতীয় অবস্থানে রয়েছে। তার দল ৭৫টি আসন জিতেছে।

এরপরের অবস্থানে থাকা বিলাওয়াল ভুট্টোর দল পেয়েছে ৫৪টি আসন। তবে দেশটির সামরিক বাহিনী সরকার নওয়াজ খানকে সমর্থন করে বলে গুঞ্জন রয়েছে।

পাকিস্তানে সরকার গঠনের প্রক্রিয়া দেশটির সংবিধান ও নির্বাচনী আইনে নির্ধারিত রয়েছে।

এই প্রক্রিয়াটি বোঝার জন্য রাজনৈতিক দলগুলি কী করছে এবং তাদের সামনে কী বিকল্প রয়েছে তা জানতে আরেকটু অপেক্ষা করতেই হবেই।

Leave a Reply

Your email address will not be published.

X