October 23, 2024
ইরানের সামরিক ঘাঁটি ও পারমাণবিক অবকাঠামোতে হামলা চালাতে পারে ইসরাইল: যুক্তরাষ্ট্র

ইরানের সামরিক ঘাঁটি ও পারমাণবিক অবকাঠামোতে হামলা চালাতে পারে ইসরাইল: যুক্তরাষ্ট্র

ইরানের সামরিক ঘাঁটি ও পারমাণবিক অবকাঠামোতে হামলা চালাতে পারে ইসরাইল: যুক্তরাষ্ট্র

ইরানের সামরিক ঘাঁটি ও পারমাণবিক অবকাঠামোতে হামলা চালাতে পারে ইসরাইল: যুক্তরাষ্ট্র

ইরানের সামরিক ঘাঁটি ও পারমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে ইসরাইল। এমনটাই জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।এনবিসি নিউজ জানিয়েছে, ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে তেল আবিব সম্ভাব্য প্রতিশোধ নিতে পারে। শনিবার যুক্তরাষ্ট্রের কয়েকজন বিশেষ কর্মকর্তাকে নিয়ে এ তথ্য প্রকাশ করেছে গণমাধ্যম।

এই খবরের ভিত্তিতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মধ্যপ্রাচ্যে গত এক বছর ধরে ইসরাইল ইরান-সমর্থিত যোদ্ধা সংগঠন হামাস ও লেবাননের বিরুদ্ধে সংঘাতে লিপ্ত রয়েছে। গত মাসে লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ নিহত হওয়ার পর থেকে উত্তেজনা বেড়েছে। সে সময় ইসরায়েলি হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড কোরের কয়েকজন সদস্য নিহত হন। প্রতিশোধ নিতে তেহরান ইসরায়েলের ওপর দুই শতাধিক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপর থেকে প্রতিশোধের আগুনে জ্বলছে তেল আবিব। বিশ্লেষকরা বলছেন, যে কোনো সময় মধ্যপ্রাচ্যে বড় ধরনের সংঘাত শুরু হতে পারে।

১ অক্টোবর ইসরায়েলে ইরানের হামলার পর ইসরাইল কড়া সতর্কতা জারি করেছে। নেতানিয়াহুর বাহিনী যে কোনো সময় তেহরানের সামরিক ঘাঁটি ও পারমাণবিক স্থাপনায় হামলা চালাতে পারে। হামাস ও হিজবুল্লাহর নেতাদের হত্যা করে ইসরাইল মধ্যপ্রাচ্যকে এমন ভয়াবহ পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে।

তবে ইরানের পারমাণবিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে এমন কোনো স্পষ্ট ইঙ্গিত নেই বলে জানিয়েছে এনবিসি নিউজ। নাম প্রকাশ না করার শর্তে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে গণমাধ্যম জানিয়েছে, কীভাবে এবং কখন ইসরাইল তেহরানকে লক্ষ্যবস্তু করবে তা এখনও চূড়ান্ত হয়নি। তবে মার্কিন ও ইসরায়েলি কর্মকর্তারা বলেছেন, ইয়োম কিপপুরের ইহুদি ধর্মীয় ছুটির সময় তেহরানের হামলা হতে পারে।

এক বছর আগে গাজা যুদ্ধের শুরুতে, হিজবুল্লাহ উত্তর ইস্রায়েলে রকেট নিক্ষেপ করে, ইসরায়েল এবং হিজবুল্লাহ যোদ্ধাদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত করে। যা সাম্প্রতিক সপ্তাহগুলোতে তীব্রভাবে বেড়েছে। হিজবুল্লাহ রবিবার বলেছে যে তার যোদ্ধারা দক্ষিণ লেবাননের রামিয়া গ্রামে অনুপ্রবেশ ঠেকাতে ইসরায়েলি বাহিনীর সাথে লড়াই করছে।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে তারা হিজবুল্লাহর “সন্ত্রাসী অবকাঠামো” ধ্বংস করতে দক্ষিণ লেবাননে অভিযান চালিয়ে যাচ্ছে। শনিবার, ইসরায়েলের বিমান বাহিনী দক্ষিণ লেবাননে হিজবুল্লাহ ঘাঁটি সহ ২০০ টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে। তারা দাবি করেছে যে তারা হিজবুল্লাহর ছোড়া বেশ কয়েকটি রকেট লঞ্চার ধ্বংস করতে সক্ষম হয়েছে।

Read More

Leave a Reply

Your email address will not be published.

X