October 18, 2024
প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ অঙ্গরাজ্যে সরাসরি আগাম ভোটদান শুরু

হারিকেন হেলেন থেকে পাহাড়ের সবচেয়ে ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির মধ্যে একটি, উত্তর ক্যারোলিনার মেরিয়নে প্রাথমিক ভোটের প্রথম দিনে ভোটাররা তাদের ব্যালট দেওয়ার জন্য অপেক্ষা করছে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাষ্ট্রপতি নির্বাচনের রাজ্য উত্তর ক্যারোলিনা ও জর্জিয়া রাজ্যে রাজ্যব্যাপী সরাসরি আগাম ভোট শুরু হয়েছে। এর মধ্যে রয়েছে পাহাড়ি এলাকা যেখানে হারিকেন হেলেনের বিধ্বংসী বন্যার পর হাজার হাজার সম্ভাব্য ভোটার এখনও বিদ্যুৎ ও বিশুদ্ধ পানীয় জলের অভাবে ভুগছেন।

স্টেট বোর্ড অফ ইলেকশনের এক্সিকিউটিভ ডিরেক্টর কারেন ব্রিনসন বেল বলেছেন, ১০০ টি কাউন্টির ৪০০ টি জায়গায় সরাসরি ভোট ১৭ দিন আগে সকালে শুরু হচ্ছে। কিন্তু ৮০ টি ভোটকেন্দ্রের মধ্যে মাত্র চারটি পশ্চিমাঞ্চলীয় ২৫ টি কাউন্টিতে ঝড়ের কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়া প্রাথমিক ভোটের জন্য খোলা নেই।

তিন সপ্তাহ আগে হেলেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমে আঘাত হানার পর, উত্তর ক্যারোলিনায় ঝড়ের অর্ধেকেরও বেশি মানুষের মৃত্যু, অ্যাপালাচিয়া জুড়ে বহির্মুখী শহরগুলি নিশ্চিহ্ন হয়ে গেছে এবং ২৪৬ জন প্রাণ হারিয়েছে। এটি ২০০৫ সালে ক্যাটরিনার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানার সবচেয়ে মারাত্মক হারিকেন ছিল।

প্রায় ৬০ জন মানুষ জ্যাকেট, টুপি এবং গ্লাভস পরে সকাল ৯ টার আগে ঝড়-বিধ্বস্ত অ্যাশেভিলের সাউথ বুনকম্ব লাইব্রেরিতে ভোট দেওয়ার জন্য লাইনে দাঁড়িয়েছে।

জর্জিয়া রাজ্যে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটার উপস্থিতি রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে। সুইং স্টেট হিসেবে বিবেচিত জর্জিয়ায় মঙ্গলবার প্রাথমিক ভোট শুরু হয়েছে। ভোটের প্রথম দিনে, ২০২০ নির্বাচনের তুলনায় দ্বিগুণ ব্যালট জমা হয়েছে  । এমনটাই জানিয়েছেন অঙ্গরাজের কর্মকর্তারা।

প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ৫ নভেম্বর। নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হচ্ছেন যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। এমতাবস্থায় দুই প্রার্থীর ভাগ্য নির্ধারণে সুইং স্টেটের ভোট বড় ভূমিকা রাখবে।

তাদের মধ্যে জয়েস রিচ নামে ৭৭ বছর বয়সী এক রিচ নামে মহিলাও ছিলেন। হারিকেন হেলেনের কারণে জরুরি ভিত্তিতে আগেভাগে ভোট দিতে পেরেছেন বলে জানান তিনি।

রিচ বলেন, “তার বাড়িটি এই ঝড়ে কিছুটা রক্ষা পেয়েছে, তবে তাকে এবং তার স্বামীকে এটিতে কাজ করতে হবে,”।

তিনি আরও বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে গিয়ে এই (ভোটের) কাজটি সম্পন্ন করব।

নর্থ ক্যারোলিনায় সরাসরি প্রারম্ভিক ভোটদান জনপ্রিয়। এই আগাম নির্বাচন চলবে ২ নভেম্বর পর্যন্ত। ২০২০ সালের সাধারণ নির্বাচনে মোট ভোটের ৬৫ শতাংশ ৩.৬ লাখেরও বেশি ব্যালটে এইভাবে আগাম ভোট দেওয়া হয়েছিল। ২০১৬ সালের নির্বাচনে, ৬২ শতাংশ ভোটার সরাসরি অগ্রিম ভোট দিয়েছেন।

এছাড়াও উত্তর ক্যারোলিনার ব্যালটে গভর্নর, অ্যাটর্নি জেনারেল এবং অন্যান্য রাজ্যব্যাপী রেস রয়েছে৷ মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভ এবং রাজ্য সাধারণ পরিষদের আসনগুলির জন্যও পুনঃনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

হারিকেন দ্বারা প্রভাবিত২৫ টি কাউন্টি এখনও নির্বাচনের দিন ভোট কেন্দ্র বিবেচনা করছে। বেশির ভাগ ভোটকেন্দ্র ভোটারদের জন্য খুলে দেওয়া হবে বলে আশা করা হচ্ছে।

প্রথমবারের মতো রাষ্ট্রপতি নির্বাচনে, উত্তর ক্যারোলিনার ভোটারদের তাদের ফটো আইডি দেখাতে হবে। তবে ঝড়ের মধ্যে যদি কেউ তার পরিচয়পত্র হারিয়ে ফেলেন, তবে এই বিষয়ে একটি বিশেষ ফর্ম পূরণ করে তাকে এই বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া যেতে পারে।

আরো জানুন

Leave a Reply

Your email address will not be published.

X