October 6, 2024
শতবর্ষে জিমি কার্টার

শতবর্ষে জিমি কার্টার

শতবর্ষে জিমি কার্টার

শতবর্ষে জিমি কার্টার

প্রাক্তন প্রভাবশালী নোবেল উইনার মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার ১ অক্টোবর শতবর্ষে পরিণত হয়েছেন। এই মাইলফলক ছুঁয়েছেন কার্টার। প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে তিনিই একমাত্র অর্জন করেন শতায়ু। প্রেসিডেন্ট জো বাইডেন জিমিকে তার ১০০ তম জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন।

আমাদের প্রাক্তন মানবতাবাদী নোবেল লরিয়েট প্রেসিডেন্ট জিমি কার্টারের শতায়ু লাভে ‘টাইম টি ভি ইউএসএ’ এর পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।

জিমি কার্টার ১অক্টোবর, ১৯২৪ সালে জর্জিয়ার প্লেইনসে জন্মগ্রহণ করেন। তিনি ২০ জানুয়ারী, ১৯৭৭ থেকে ২০ জানুয়ারী, ১৯৮১ পর্যন্ত ডেমোক্রেটিক পার্টি হতে রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। তার স্ত্রী রোজালিন কার্টার গত বছর মারা যান।

জিমি কার্টারের স্বাস্থ্যের অবনতি হচ্ছে। তবে তিনি এখনও বিশ্ব রাজনৈতিক খবর শুনতে আগ্রহী। যদিও তিনি গত ১৯ মাস ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন, তার পরিবারের সদস্যরা বলেছেন যে, তিনি এখনও তার শুভাকাঙ্ক্ষীদের চিনতে পারছেন।

স্থানীয় সময় মঙ্গলবার (১ অক্টোবর) জিমি কার্টারের শতবর্ষী জন্মদিন উপলক্ষে সোশ্যাল মিডিয়া এক্স-এ একটি ভিডিও বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ।ভিডিওতে, তিনি কার্টারকে একজন প্রিয় বন্ধু এবং মার্কিন ইতিহাসের অন্যতম প্রভাবশালী রাষ্ট্রনায়ক হিসেবে উল্লেখ করেছেন। তিনি আরও বলেন, মানুষের কল্যাণে আপনারা যে পথ দেখান তা আমাদের সবার জন্য পথপ্রদর্শক।

এছাড়া মঙ্গলবার হোয়াইট হাউসকে সাজানো হয়েছে। তাতে লেখা, ‘শুভ জন্মদিন প্রেসিডেন্ট কার্টার’।

এর আগে জর্জিয়ার আটলান্টার কার্টার সেন্টারে অনুষ্ঠিত এক বৈঠকে জিমি কার্টারের নাতি জেসন কার্টার বলেন যে, তাঁর দাদা যখন হাসপাতালে গিয়েছিলেন তখনও তিনি একই অবস্থানে রয়েছেন। জেসন বলেন, “হাসপাতালে যাওয়ার পর, আমরা ভেবেছিলাম দাদা হয়তো আরও কয়েক দিন বা সপ্তাহ বা মাস বাঁচবে।” তবে সুখের বিষয়, তিনি এখনও এই পৃথিবী উপভোগ করছেন।

কার্টারের ১০০ তম জন্মদিন উপলক্ষে আটলান্টায় একটি কনসার্ট অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন যুক্তরাষ্ট্রের প্রখ্যাত শিল্পীরা।

জেসন বলেন যে, তার দাদা শুধু রাজনীতির সাথেই তাল মিলিয়ে চলতেন না। তিনি নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনেও ভোট দেবেন বলে আশা করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৯ তম প্রেসিডেন্ট জিমি কার্টার বলেছেন, তিনি কমলা হ্যারিসকে ভোট দেবেন। কার্টার এখনও তার প্রিয় খাবার খাচ্ছেন। তার প্রিয় খাবার পিনাট বাটার আইসক্রিম। দ্য কার্টার সেন্টার ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়াতে জিমি কার্টারকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে আহ্বান জানিয়েছে ৷

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X