October 6, 2024
হারিকেন হেলেনের তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৩০

হারিকেন হেলেনের তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৩০

হারিকেন হেলেনের তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৩০

হারিকেন হেলেনের তাণ্ডব, মৃত্যু বেড়ে ১৩০

হারিকেন হেলেন তাণ্ডবে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এ পর্যন্ত ১৩০ জনের মৃত্যু হয়েছে। তবে মার্কিন কর্মকর্তারা আশঙ্কা করছেন, মৃতের সংখ্যা ৬০০ ছাড়িয়ে যেতে পারে। প্রাকৃতিক দুর্যোগের পর উত্তর ক্যারোলিনার বন্যা কবলিত এলাকায় উদ্ধারকর্মীরা কাজ করছেন। মঙ্গলবার আমেরিকান মিডিয়া সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লোরিডা ক্যাটাগরি ৪ হারিকেন হিসেবে আঘাত হানার পর ৬ টি রাজ্যে মৃতের সংখ্যা ১৩০ এ পৌঁছেছে।

প্রতিবেদনে বলা হয়, এসব এলাকার প্রায় ২০ লাখ মানুষ এখনো বিদ্যুৎবিহীন। অনেক পরিবার এখনো জানে না তাদের প্রিয়জন বেঁচে আছে কিনা। ঝড়ে ওই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে।

হোয়াইট হাউসের স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা লিজ শেরউড-র‌্যান্ডঅল সোমবার বলেছেন, “দুর্যোগ ব্যবস্থাপনা অফিসের উদ্ধারকর্মীরা এখন পর্যন্ত শতাধিক মৃতদেহ উদ্ধার করেছে। তবে আমরা আশঙ্কা করছি যে, প্রকৃত মৃতের সংখ্যা ৬০০ ছাড়িয়ে যেতে পারে।”

একই দিনে প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘূর্ণিঝড়কে ‘বিধ্বংসী’ বলে মন্তব্য করেন। তিনি বলেন, “এমন ধ্বংসাত্মক ঝড় আমি আমার জীবনে খুব কমই দেখেছি। নিখোঁজদের সন্ধান ও ক্ষতিগ্রস্তদের ত্রাণ সহায়তা অব্যাহত রয়েছে। ক্ষতিগ্রস্তদের সব ধরনের সহায়তা দিতে আমরা আছি।

রাত ১১টার দিকে ফ্লোরিডার বিগ বেন্ডে হারিকেন হেলেন ল্যান্ডফল করেছে। বৃহস্পতিবার স্থানীয় সময়। তখন বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ মাইল। প্রাণহানির পাশাপাশি হারিকেন বিগ বেন্ড ও আশেপাশের এলাকায় গাছ ও বিদ্যুতের খুঁটি উপড়ে ফেলেছে, বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং শত শত রাস্তা তলিয়ে গেছে।

ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির প্রশাসক ডিন ক্রিসওয়েল বলেছেন, অসংখ্য বাড়িঘর ধ্বংস হয়েছে। পানির লাইন, যোগাযোগ ব্যবস্থা এবং গুরুত্বপূর্ণ পরিবহন রুট সহ অবকাঠামোর ব্যাপক ক্ষতি হয়েছে।

তিনি আরও বলেন, পাঁচটি রাজ্যে উদ্ধার অভিযান চালানো খুবই কঠিন হয়ে পড়েছে। মুডি’স অ্যানালিটিক্স অনুসারে, এই ঘূর্ণিঝড়ে সম্পত্তির ক্ষতি হতে পারে ১৫০ থেকে ২৬০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে। অন্যদিকে, অ্যাকুওয়েদারের হিসাব অনুযায়ী, হারিকেন হেলেনের কারণে যুক্তরাষ্ট্রের মোট আর্থিক ক্ষতির পরিমাণ ৯৫০ থেকে ১১০০ মিলিয়ন ডলারে পৌঁছতে পারে।

এদিকে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিথ্যা তথ্য ছড়াচ্ছেন। ট্রাম্প দাবি করেছেন যে, ফেডারেল সরকার বিপর্যয় উপেক্ষা করছে এবং তার সমর্থকরা সহযোগিতা করছে না।

বাইডেন এক বিবৃতিতে বলছেন, “তিনি (ট্রাম্প) মিথ্যা বলছেন,” আমি জানি না তিনি কেন এমন করছেন। এটি মোটেও সত্য নয় এবং এটি দায়িত্বজ্ঞানহীন আচরণ।

আরো পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X