October 7, 2024
প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ড. ইউনুস

প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ড. ইউনুস

প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ড. ইউনুস

প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ড. ইউনুস

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন। পাশাপাশি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফসহ আরও কয়েকজন রাষ্ট্র ও সরকার প্রধানের সাথে বৈঠকে বসবেন ড. ইউনূস।  এ ছাড়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন-এর সঙ্গে ড. ইউনূসের সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৪ সেপ্টেম্বর নিউইয়র্কে স্থানীয় সময় দুপুরে জাতিসংঘ সদর দফতরে বৈঠকে বসবেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতারা।

ঢাকা ও নিউইয়র্কের উচ্চপর্যায়ের সূত্রে জানা গেছে, শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ওয়াশিংটনের পক্ষ থেকে ইউনূস-বাইডেন বৈঠক চূড়ান্ত হয়েছে। এর পরিপ্রেক্ষিতে ২৪ সেপ্টেম্বরের পরিবর্তে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক রওনা হচ্ছেন ড. ইউনূস।

এছাড়া ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় আয়োজক দেশ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের দেওয়া ডিনার পার্টিতেও অংশ নেবেন ড. ইউনূস। এটি জাতিসংঘ সদর দফতরের কাছে ‘মেট্রোপলিটন মিউজিয়াম অফ আর্ট’-এর বিশাল মিলনায়তনে অনুষ্ঠিত হবে।

প্রেসিডেন্ট বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন সবাইকে ডিনার পার্টিতে স্বাগত জানাবেন। এ সময় ফার্স্ট লেডি ও রাষ্ট্রপতি অতিথিদের সঙ্গে ফটো সেশনেও মিলিত হবেন। ইউনূসের সঙ্গে ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইনও সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

এ ছাড়া বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় ​​বাঙ্গা এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ করবেন। ৮ আগস্ট দায়িত্ব নেওয়ার পর তিনি জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাচ্ছেন। ইউনূসের প্রথম বিদেশ সফর।

জাতিসংঘ সাধারণ পরিষদের জরুরি অধিবেশনে যোগ দিতে আগামীকাল নিউইয়র্কে যাচ্ছেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড.মুহাম্মদ ইউনূসের এটাই প্রথম বিদেশ সফর।

উল্লেখ্য, সাধারণ অধিবেশনে মোদি-ইউনূস বৈঠকের কোনো সম্ভাবনা নেই। বৈঠকের বিষয়ে দিল্লি থেকে এখনো কোনো ইতিবাচক বার্তা পায়নি ঢাকা।

নিউইয়র্কে দেখা যাচ্ছে না ড. ইউনূস-মোদির।  এদিকে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন। তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিশ্চিত করেছেন যে তার সাথে দ্বিপাক্ষিক বৈঠক হবে। ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক সম্পর্কে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, নিউইয়র্কে তাদের দুজনের উপস্থিতি একসঙ্গে হচ্ছে না। ভারতীয় প্রধানমন্ত্রী নিউইয়র্ক ছাড়ার পরপরই প্রধান উপদেষ্টা আসবেন। তাই সেখানে তাদের দেখা হওয়ার সম্ভাবনা কম।

ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠকের আলোচনার বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, “এটা প্রায় নিশ্চিত যে আমি এস জয়শঙ্করের সঙ্গে দেখা করব।” এটা মানতেই হবে যে ভারতের সঙ্গে এক ধরনের উত্তেজনা চলছে। সমস্যা সমাধানের জন্য, সমস্যার অস্তিত্ব অস্বীকার করার প্রয়োজন নেই। তিনি আরও বলেন, আমরা অবশ্যই টেনশন দূর করে কাজের সম্পর্ক রাখার চেষ্টা করব। কিন্তু সম্পর্ক হতে হবে মর্যাদা ও পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে। এর ভিত্তিতে সম্পর্ককে এগিয়ে নেওয়া সম্ভব এবং আমরা তা করার চেষ্টা করব।

আরো পড়তে

 

Leave a Reply

Your email address will not be published.

X