September 14, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
জর্জ স্টিনি জুনিয়র এর মৃত্যুদন্ডের কারণ কী ছিল? জেনে নেই তার ইতিহাস

জর্জ স্টিনি জুনিয়র এর মৃত্যুদন্ডের কারণ কী ছিল? জেনে নেই তার ইতিহাস

জর্জ স্টিনি জুনিয়র এর মৃত্যুদন্ডের কারণ কী ছিল? জেনে নেই তার ইতিহাস

জর্জ স্টিনি জুনিয়র এর মৃত্যুদন্ডের কারণ কী ছিল? জেনে নেই তার ইতিহাস

জর্জ স্টিনি জুনিয়র এর মৃত্যুর ৭০ বছর পর ২০১৪ সালে মামলাটি আবার উত্থাপিত হয়েছিল। এরপর বেরিয়ে এল এক চমকপ্রদ তথ্য- বেচারা জর্জ স্টিনি ছিলেন সম্পূর্ণ নির্দোষ! মেয়ে দুটি হত্যার সঙ্গে সে কোনোভাবেই জড়িত ছিল না। কিন্তু তারপরও তাকে আইনের হাতে খুন হতে হয়েছে। আইনের হাতে কীভাবে এই কলঙ্কজনক হত্যাকাণ্ড ঘটল?

সেটা জানতে হলে আমাদের মূল ঘটনায় একটু পেছনে ফিরে যেতে হবে।

জর্জ স্টিনি জুনিয়র ২১অক্টোবর, ১৯২৯ সালে দক্ষিণ ক্যারোলিনার পাইনউডে জন্মগ্রহণ করেন। সেখানেই বেড়ে ওঠা। বাবার চাকরির সুবাদে পুরো পরিবার আলক্লু এলাকায় চলে যায়। তিনি এবং তার বাবা-মা ছাড়াও জর্জের দুই ছোট ভাই ও বোন ছিল।

সেই সময়ে চরম বর্ণবাদ নীতির কারণে শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের জন্য আলাদা গির্জা ছিল। Alcalue এলাকায়, শ্বেতাঙ্গরা ক্ল্যারেন্ডন ব্যাপ্টিস্ট চার্চে উপাসনা করত এবং কৃষ্ণাঙ্গরা  গ্রীন হিল চার্চে উপাসনা করত। যদিও ধর্মীয়ভাবে শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের  জন্য আলাদা গির্জার কথা বলা হয়নি, সামাজিক সংস্কৃতি এবং বিভিন্ন কুসংস্কারের কারণে এই ধরনের বিভাজন তৈরি হয়েছিল।

একদিন সকালে, গ্রীন হিল চার্চ থেকে পাঁচ মিনিট দূরে দুই কিশোরীকে মৃত অবস্থায় পাওয়া যায়। একজন ১১ বছর বয়সী বেটি জুন বিনিকার এবং অন্যটি ৭ বছর বয়সী মেরি এমা টেমস। তাদের মধ্যে দু’জনের আগের বিকেল থেকে খোঁজ পাওয়া যাচ্ছিল না।

তখন শাসক ব্যবস্থায় শ্বেতাঙ্গদের ধারণা ছিল সব কালোরা অপরাধী! আর ব্ল্যাক চার্চের কাছে আবারও লাশ দুটি পাওয়া গেছে। তাই স্বাভাবিকভাবেই এই জুটির খুনের সন্দেহ কৃষ্ণাঙ্গদের ওপরই পড়ে।

দুই কিশোরীর মরদেহ উদ্ধারের আগেই তাদের নিখোঁজের খবর ছড়িয়ে পড়ে এলাকায়। কিন্তু সেদিন মেয়েরা কোথায় গিয়েছিল তা কেউ দেখেনি, শুধুমাত্র  জর্জ স্টিনি জুনিয়র ছাড়া। স্টিনি এবং তার বোন সেদিন সকালে কোনো কাজে বেরিয়েছিলেন। তারপর তারা বিনিকার এবং টেমসের সাথে দেখা করে। তারা সেদিন চার কিশোরের মতোও  কথা বলেছিল।

তাদের সাথে কথা বলার সময়, স্টিনি জানতে পারে যে দুটি মেয়ে একটি কর্ন ফিল্ডে যাচ্ছে, যেটি গ্রিন হিল চার্চ থেকে খুব বেশি দূরে নয়। স্টিনিই তাদের পথ দেখিয়েছিলেন। এটিই শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়ায় ১৪ বছরের কিশোর জর্জ স্টিনির জন্য!

ছোট্ট স্টিনি যখন নিখোঁজ দুই মেয়ের সন্ধানে কর্ন ফিল্ডের কথা বলে, তখন সেখানে দুটি মৃতদেহ পাওয়া যায়। এটি স্টিনির উপর সমস্ত সন্দেহ সৃষ্টি করে। পুলিশ তাকে গ্রেফতার করতে আসে। কিন্তু কিশোর স্টিনি বুঝতে পারছে না সে কী অন্যায় করেছে!

গ্রেফতারের পর জর্জ স্টিনি তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। পুরো পুলিশ হেফাজতে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। লিটল জর্জ ভয় পেয়ে গেল এবং পুলিশ যা বলেছে তার হ্যাঁ উত্তর দিল। তাকে বলা হয়, পুলিশের কথা শুনলে তাকে ছেড়ে দেওয়া হবে। বেচারা জানে না সে তার জন্য কি ভয়ানক মৃত্যুফাঁদ বিছিয়ে রেখেছে।

পুলিশ জানায়, জর্জ হত্যার কথা স্বীকার করেছে এবং ১১ বছর বয়সী বিনিকারকেও ধর্ষণ করতে চেয়েছিল। তারা রাজি না হলে সে তাদের দুজনকেই হত্যা করে। শুধু তাই নয়, চার্চের কাছে রেলওয়ের লোহার প্লেট দিয়ে মাথায় আঘাত করে হত্যার পর লাশ গির্জার পাশে একটি ভুট্টা ক্ষেতে ফেলে দেওয়া হয়। এই সব অভিযোগে ধরা পড়েছিলেন জর্জ স্টিনি।

মামলার শুনানির দিন মাত্র ৩ ঘণ্টায় পুরো রায় দেওয়া হয়। ৩০ ঘন্টারও কম সময়ে, উভয় পক্ষের শুনানি হয়, এবং মাত্র ১০ মিনিটের মধ্যে, ১০০০ শ্বেতাঙ্গ পুরুষের একটি জুরি তাদের রায় দেয়। আশ্চর্যজনকভাবে, এই মামলায় জুরি সদস্যদের মধ্যে কোন কৃষনাঙ্গ ছিল না। ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে মাত্র তিন জনকে নেওয়া হয়েছিল – যে ব্যক্তি দুটি মেয়ের মৃতদেহ খুঁজে পেয়েছিলেন এবং দুজন চিকিৎসক যারা  দুটি লাশের ময়নাতদন্ত করেছিলেন।

১০ মিনিটেরও কম সময়ে, জুরি জর্জ স্টিনিকে হত্যার জন্য দোষী সাব্যস্ত করে। আদালত স্টিনিকে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যুদণ্ডও দেয়।

এমনকি স্টিনিকে মামলার পুনর্বিবেচনার অনুরোধ করার সুযোগ দেওয়া হয়নি কারণ তিনি কালো ছিলেন। এছাড়াও, মৃত্যুর আগ পর্যন্ত তাকে পুরো পরিবার থেকে দূরে রাখা হয়েছিল। তাকে বাসা থেকে সরিয়ে কেন্দ্রীয় সংশোধনাগার কারাগারে নিয়ে যাওয়া হয়। জর্জ স্টিনি জুনিয়র মৃত্যুর আগ পর্যন্ত টানা ৮৮ দিন সেখানে বন্দী ছিলেন। মাঝে একবারই তার পরিবার তার সাথে দেখা করার সুযোগ পায়।

এরপর ১৬ জুনের ঘটনা এখন সবার জানা।

২০১৪ সালে, স্টিনির স্থানীয় ইতিহাসবিদ জর্জ ফ্রিয়ারসন মামলাটি নিয়ে গবেষণা করছিলেন। স্টিনির মামলাটি তার কাছে একটি জগাখিচুড়ি বলে মনে হয়েছিল এবং তিনি বিষয়টিকে আদালতে ফিরিয়ে নিতে আগ্রহী হন। তার পরিবারের নির্দেশে মামলাটি শেষ পর্যন্ত রিহিয়ারিংয়ের জন্য আদালতে যায়।

ততদিনে  মামলার ৩ জন প্রত্যক্ষদর্শীর মৃত্যু হয়ে গেছে । কিন্তু তাদের বিবৃতি দিয়ে বিচার করলে, তাদের কেউই স্টিনির সরাসরি জড়িত থাকার বিষয়ে অবগত নন। পুলিশের মতে, একজন ১৪-বছর-বয়সীর রেলওয়ের লোহার প্লেট তুলে তা দিয়ে কাউকে আঘাত করার শক্তি থাকা সম্ভবই  নয় ।

এছাড়াও, ১১বছর বয়সী এবং ৭ বছরের একটি মেয়েকে কোলে নিয়ে একা দেড় মাইল অতিক্রম করা ১৪ বছর বয়সী ব্যক্তির পক্ষে কেবল অসম্ভব আর অসম্ভব !

এই সমস্ত কারণ বিবেচনা করে এবং বিভিন্ন বাধা অতিক্রম করে, অবশেষে ২০১৪ সালে রায় দেওয়া হয়, জর্জ স্টিনি জুনিয়র নির্দোষ ছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে একদিকে আইনের হাতে এমন হত্যাকাণ্ড কলঙ্কিত, অন্যদিকে এত কম বয়সে মৃত্যুদণ্ডের ঘটনাও ইতিহাসে বিরল। স্টিনিকে হয়তো মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, কিন্তু প্রকৃতি আর ইতিহাস কি তার হত্যাকারীদের ক্ষমা করবে?

আরো পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X