September 14, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
ইসরাইলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে শিকাগোতে বিক্ষোভ

ইসরাইলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে শিকাগোতে বিক্ষোভ

ইসরাইলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে শিকাগোতে বিক্ষোভ

ইসরাইলের প্রতি সমর্থন বন্ধের দাবিতে শিকাগোতে বিক্ষোভ

ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনের শেষ দিনে হাজার হাজার ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী শিকাগোতে জড়ো হয়েছে তারা ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন বন্ধের দাবি জানিয়েছে। বলা হয়, ইসরাইল দশ মাসেরও বেশি সময় ধরে একটানা গাজায় নৃশংস হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে। আমেরিকা প্রকাশ্যে ইসরাইলকে গোলাবারুদ দিয়ে সমর্থন করে। এর প্রতিবাদে বৃহস্পতিবার শিকাগোর রাস্তায় হাজার হাজার ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারী জড়ো হয়। তারা ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন বন্ধের দাবি জানিয়েছে।

জাতীয় সম্মেলনের শেষ দিনে হাজার হাজার ডেমোক্রেটিক সমর্থকের উপস্থিতিতে আসন্ন মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন কমলা হ্যারিস। সোমবার থেকে শুরু হয়েছে এই জাতীয় সম্মেলন। প্রথম দিন থেকেই যুক্তরাষ্ট্রের হাজার হাজার মানুষ কনভেনশন হলের বাইরে দাঁড়িয়ে ফিলিস্তিনিদের পক্ষে তাদের অবস্থান স্পষ্ট করেন। হাতেম আবুদায়েহ জোটের একজন মুখপাত্র এবং মার্কিন-ফিলিস্তিনি বিক্ষোভের অন্যতম সমন্বয়ক।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমাদের প্রতিবাদের কেন্দ্রীয় বিষয় ফিলিস্তিনের মুক্তি। যা এখন সারা বিশ্বের প্রধান ইস্যু। এমতাবস্থায় আমরা চাই মার্কিন সরকার ইসরাইলকে তাদের সাহায্য বন্ধ করুক। তিনি আরও বলেন, ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন বন্ধের দাবিতে এই সপ্তাহে হাজার হাজার মার্কিন নাগরিক শিকাগোর রাস্তায় বিক্ষোভ করেছে। আবুদায়েহ আশাবাদী যে, হোয়াইট হাউস তাদের দাবির জবাবে তাদের নীতি পরিবর্তন করবে। বিক্ষোভকারীরা কনভেনশনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং কমলা হ্যারিস এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন সহ সকল শীর্ষ ডেমোক্র্যাটদেরকে ইসরায়েলে মার্কিন সহায়তা বন্ধ করার আহ্বান জানায়। তারা মনে করে এখনই সময় ইসরায়েলকে সমর্থন বন্ধ করে ফিলিস্তিনিদের সমর্থন করার।

গাজায় এমন কোনো জায়গা নেই যেখানে ইসরায়েলি বাহিনী হামলা থেকে বিরত থাকে। উপত্যকায় ফিলিস্তিনি নাগরিকদের কোনো নিরাপদ আশ্রয় নেই। শিকাগোতে একজন মহিলা ডাক্তার তাম্মি আবুঘানিয়াম বলেছেন যে তিনি গত ছয় মাসে দুবার গাজা ভ্রমণ করেছেন। প্রায় ছয় মাস সেখানে থাকার পর তিন দিন আগে তিনি শিকাগোতে ফিরে আসেন।

তিনি গণমাধ্যমকে বলেন, “আমি যখন গাজায় ছিলাম, তখন আমি প্রতিদিনের প্রতিটি মুহূর্ত লক্ষ্য করেছি যে ইসরাইল ইচ্ছাকৃতভাবে সেখানে বেসামরিক মানুষকে টার্গেট করছে। বেসামরিকদের জন্য কোনো নিরাপদ স্থান নেই। ইসরাইল গাজার কোনো অংশে হামলা বন্ধ করেনি। এর মানে হচ্ছে ইসরায়েল গত দশ মাস ধরে যুক্তরাষ্ট্রের দেওয়া অস্ত্র দিয়ে হাজার হাজার নিরস্ত্র নাগরিকের প্রাণ হারান।  তাম্মি আবুঘানিয়াম বলেন, গাজার হাজার হাজার নিরীহ মানুষকে হত্যার জন্য এই অস্ত্র ব্যবহার করছে, এটি জানা সত্ত্বেও, মার্কিন সরকার ইসরায়েলকে সমর্থন করে যাচ্ছে, যা আমাকে হতাশ করেছে।

Read more…

Leave a Reply

Your email address will not be published.

X