October 18, 2024
বেরিলে লণ্ডভণ্ড টেক্সাস: বিদ্যুৎহীন ২৭ লাখ মানুষ, বাতিল ১৩০০ ফ্লাইট

বেরিলে লণ্ডভণ্ড টেক্সাস: বিদ্যুৎহীন ২৭ লাখ মানুষ, বাতিল ১৩০০ ফ্লাইট

বেরিলে লণ্ডভণ্ড টেক্সাস: বিদ্যুৎহীন ২৭ লাখ মানুষ, বাতিল ১৩০০ ফ্লাইট

বেরিলে লণ্ডভণ্ড টেক্সাস: বিদ্যুৎহীন ২৭ লাখ মানুষ, বাতিল ১৩০০ ফ্লাইট

টেক্সাস

ঘূর্ণিঝড় প্রবণ এলাকা টেক্সাস মার্কিন যুক্তরাষ্ট্রের একটি রাজ্য। ১৮৪৫ সালে টেক্সাসকে যুক্তরাষ্ট্রের ২৮ তম রাজ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এলাকা এবং জনসংখ্যা উভয় দিক থেকেই টেক্সাস মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম রাজ্য। উপরন্তু, টেক্সাস, মধ্য মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণতম রাজ্য, দক্ষিণে মেক্সিকোর সাথে একটি দীর্ঘ আন্তর্জাতিক সীমান্ত ভাগ করে নিয়েছে টেক্সাস । অন্যান্য সীমান্তবর্তী রাজ্যগুলির মধ্যে রয়েছে পশ্চিমে নিউ মেক্সিকো, উত্তরে ওকলাহোমা, উত্তর-পূর্বে আরকানসাস এবং পূর্বে লুইসিয়ানা।

৬,৯৬,২০০ বর্গ মাইল আয়তনের সাথে টেক্সাস হল আলাস্কার পরে মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম রাজ্য। একটি পৃথক দেশ হিসাবে বিবেচনা করা হলে, টেক্সাস বিশ্বের ৪০ তম বৃহত্তম রাষ্ট্র হবে। ১০ টি ভিন্ন জলবায়ু অঞ্চল, ১৪ টি ভিন্ন ভূমির ধরন এবং ১১টি ভিন্ন ইকোসিস্টেম সহ, টেক্সাসের জলবায়ু, ভূতত্ত্ব এবং জীববৈচিত্র্য জটিল। সমভূমি, কেন্দ্রীয় নিম্নভূমি, গ্রেট সমভূমি-বেসিন এলাকা নিয়ে গঠিত ঘূর্ণিঝড় প্রবণ এই টেক্সাস

আমেরিকার টেক্সাসে বেরিল ঝড় আঘাত হেনেছে। এই ঝড় ওয়েস্ট ইন্ডিজের উপকূল দিয়ে আমেরিকায় প্রবেশ করেছে। যদিও এর তীব্রতা আগের তুলনায় অনেক কম, তবে টেক্সাসের উপকূল বেরিল দ্বারা ধ্বংস হয়ে গেছে। প্রবল বর্ষণে বন্যা শুরু হয়। হারিকেন বেরিল সোমবার টেক্সাস উপকূলে আঘাত হানে। ঝড়টি টেক্সাস উপকূলকে কার্যত অস্পৃশ্য রেখেছিল সারা দিন। ভারী বর্ষণের পাশাপাশি কিছু এলাকায় বন্যা শুরু হয়েছে।

এছাড়া, বেরিল টেক্সাসে আসার আগে জ্যামাইকা, গ্রেনাডা এবং সেন্ট ভিনসেন্ট অতিক্রম করে। প্রচণ্ড ঝড়ে এসব স্থানে অনেক ভবন ও বিদ্যুতের খুঁটি ধসে পড়েছে; এতে অন্তত ১১ জন নিহত হয়েছেন। টেক্সাসে বেরিল তাণ্ডবের কারণে ২৭ লক্ষ  মানুষ বিদ্যুৎহীন, ১,৩০০ ফ্লাইট বাতিল। যুক্তরাষ্ট্রের টেক্সাসে প্রবল শক্তি নিয়ে আঘাত হেনেছে হারিকেন বেরিল। এ কারণে সেখানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

প্রাণহানির ঘটনাও ঘটেছে। এছাড়া বেরিলের তাণ্ডবের কারণে ২৭ লাখ মানুষ বিদ্যুৎ হারিয়েছেন। হিউস্টনের বৃহত্তম বিমানবন্দর থেকে ১৩০০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বেরিল দক্ষিণ-পূর্ব টেক্সাসে আছড়ে পড়েছে। প্রবল বৃষ্টি এবং দমকা বাতাসের সাথে ঝড়ের আঘাতের পর ২.৭  মিলিয়নেরও বেশি মানুষ বিদ্যুৎ হারিয়েছে। ঝড়ে প্রাণ হারিয়েছে অন্তত ১১জন। স্থানীয় সময় সোমবার সকালে বেরিল যখন প্রথম টেক্সাসে আঘাত হানে, তখন এটি ক্যাটাগরি ওয়ান হারিকেন হিসেবে ল্যান্ডফল করে, বিবিসি বলছে। কিন্তু তারপর থেকে ধীরে ধীরে দুর্বল হয়ে গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে পরিণত হয়েছে।

কর্মকর্তারা ক্ষতিকারক বাতাস, ১৫ ইঞ্চি (৩৮ সেমি) পর্যন্ত বৃষ্টি এবং ‘জীবন-হুমকিপূর্ণ’ ঝড়ের ঢেউয়ের বিষয়ে সতর্ক করেছেন। এছাড়াও, হিউস্টনের বৃহত্তম বিমানবন্দরে ১৩০০ টিরও বেশি ফ্লাইট বাতিল হয়েছে।রাজ্যের গভর্নরের কার্যালয় বারবার বাসিন্দাদের ঝড়কে অবমূল্যায়ন না করার জন্য অনুরোধ করেছে। কয়েকদিন আগে এই হারিকেন ক্যারিবিয়ান অঞ্চলে আঘাত হানে এবং কমপক্ষে ১০  জনের মৃত্যু হয়েছিল।

টেক্সাসে সোমবার ৫৩ বছর বয়সী এক ব্যক্তি মারা গেছেন। হ্যারিস কাউন্টিতে তার বাড়িতে একটি বিদ্যুতের লাইন উড়িয়ে এবং একটি গাছে বিধ্বস্ত হওয়ার পর তিনি মারা যান। গাছটি বাড়ির উপর পড়ে গিয়ে ছাদ ধসে পড়ে।

একই কাউন্টি হিউস্টনের কিছু অংশও অন্তর্ভুক্ত করে, যেখানে একটি ৭৪  বছর বয়সী মহিলা তার ছাদে একটি গাছ পড়ে যাওয়ার পরে মারা যাওয়ার খবর পাওয়া গেছে। পরে বৃদ্ধার নাতনি পুলিশকে খবর দেন।হারিকেন বেরিল ক্যারিবিয়ান অঞ্চলের অনেক জায়গায় ধ্বংসযজ্ঞ চালিয়েছে। সোমবারের ঝড়ের পর পুলিশ ইতিমধ্যে হিউস্টনের শহরতলীতে উদ্ধার তৎপরতা শুরু করেছে। মার্কিন পূর্বাভাস সংস্থা অ্যাকোয়াওয়েদারের মতে, জুলাই মাসে টেক্সাসে আঘাত হানার এই ধরনের হারিকেন কিছুটা বিরল।

হিউস্টন মূলত একটি নিচু উপকূলীয় শহর এবং সর্বদা বন্যার ঝুঁকিতে থাকে। দুর্যোগের সময় হিউস্টন এলাকায় ৭৫ মাইল বা ১২০ কিলোমিটার প্রতি ঘন্টায় স্থিতিশীল বাতাস পৌঁছেছিল এবং প্রতি ঘন্টায় ৮৭ মাইল বা ১৪০ কিলোমিটার পর্যন্ত দমকা হাওয়ার খবর পাওয়া গেছে।

এছাড়া ঝড়ের সময় মুষলধারে বৃষ্টির কারণে আকস্মিক বন্যাও হয়েছে। মূলত, মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে যে সব এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। তবে, ঝড়টি এখন শক্তি হারাবে এবং ধীরে ধীরে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে। তবে বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যার পাশাপাশি ভারী বৃষ্টিপাতের ঝুঁকি রয়ে গেছে।

PowerOutages.US এর মতে, সোমবার বিকেল পর্যন্ত টেক্সাসের ২.৭ মিলিয়নেরও বেশি গ্রাহক বিদ্যুৎবিহীন ছিলেন। এছাড়াও, FlightAware.com অনুসারে, হিউস্টনের বৃহত্তম বিমানবন্দর বুশ ইন্টারকন্টিনেন্টাল বিমানবন্দরেই ১০৯৭ টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ঝড় হিউস্টন অতিক্রম করার সাথে সাথে লুইসিয়ানার বেশ কয়েকটি কাউন্টি সহ ঝড়ের পথে টেক্সাসের কয়েক ডজন কাউন্টির জন্য টর্নেডো সতর্কতাও জারি করা হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X