October 18, 2024
পাঁচ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন বাইডেন প্রশাসনঃ নির্বাচনপূর্বক বিশাল চমক

পাঁচ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন বাইডেন প্রশাসনঃ নির্বাচনপূর্বক বিশাল চমক

পাঁচ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন বাইডেন প্রশাসনঃ নির্বাচনপূর্বক বিশাল চমক

পাঁচ লাখ অভিবাসীকে বৈধতা দিতে যাচ্ছেন বাইডেন প্রশাসনঃ নির্বাচনপূর্বক বিশাল চমক

বাইডেন প্রশাসনের জন্য নির্বাচনের পদক্ষেপ এবং নির্বাচনে অধিক পরিমাণে ভোটারদেরকে ডেমোক্রেটার দিকে আকর্ষণের একটি অন্যতম মাধ্যম হতে পারে এই অবৈধ অভিবাসীদেরকে বৈধতা দান। এবং এটাও সত্য বাংলাদেশে সহকারে সকল অভিবাসীদের জন্য এটি একটি সুখবর।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে নির্বাচনের আগে পাঁচ লাখ অবৈধ অভিবাসীকে বৈধ করতে যাচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন। হোয়াইট হাউস অবৈধ অভিবাসী স্বামীদের বৈধকরণের জন্য আবেদন করার অনুমতি দেওয়ার জন্য একটি ‘প্যারোল ইন প্লেস’ ব্যবস্থা বিবেচনা করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৫ লাখ অনথিভুক্ত  বা অবৈধ দম্পতির জন্য সুখবর। মার্কিন নাগরিক যারা অনথিভুক্ত স্বামী / স্ত্রীদের বিয়ে করে তাদের বিতাড়িত করার কথা রয়েছে, তবে রাষ্ট্রপতি জো বাইডেন তাদের বৈধ করার জন্য একটি নতুন নীতি ঘোষণা করতে চলেছেন। এই নীতি দম্পতিদের জন্য প্রযোজ্য যারা কমপক্ষে ১০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থান করেছেন। তারা আইনগতভাবে সেখানে কাজ করার অনুমতি পাবে। ২০১২ সালে প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা কর্তৃক ঘোষিত শৈশব আগমনের জন্য বিলম্বিত অ্যাকশনের পর অবৈধভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারীদের জন্য এটি হবে সবচেয়ে বড় পদক্ষেপ।

হোয়াইট হাউস মঙ্গলবার ঘোষণা করেছে যে বিডেন প্রশাসন মার্কিন নাগরিকদের নির্দিষ্ট কিছু স্বামী/স্ত্রীকে আইনি অবস্থা ছাড়াই স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করার অনুমতি দেবে এবং তারপরে আগামী মাসগুলিতে নাগরিকত্ব পাবে। মার্কিন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মতে, এই সংখ্যা ৫,০০০০০ পর্যন্ত হতে পারে।

২০১২  সালে ওবামা প্রশাসন ডিফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল বা DACA ঘোষণা করার পর থেকে এটি মার্কিন যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত অভিবাসীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ত্রাণ কর্মসূচি হিসাবে বিবেচিত হয়। হোয়াইট হাউসের মতে, মার্কিন নাগরিকদের ৫,০০০০০ এরও বেশি স্বামী-স্ত্রী এতে উপকৃত হবেন। এছাড়াও, ২১ বছরের কম বয়সী পাঁচ  লাখ   যুবক, যাদের বাবা-মা আমেরিকান নাগরিককে বিয়ে করেছেন, তারাও বৈধতা পাবেন।

অভিবাসন অ্যাডভোকেসি গ্রুপের তথ্য অনুযায়ী, প্রায় ১.১ মিলিয়ন মার্কিন নাগরিকের স্বামী-স্ত্রী মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে বসবাস করছেন। গ্রুপগুলো বলছে তাদের মার্কিন নাগরিকত্ব মার্কিন অর্থনীতিতে $১৬ বিলিয়ন যোগ করবে।

প্রেসিডেন্ট বাইডেন বৃহত্তর অভিবাসন সংস্কার প্যাকেজের অংশ হিসেবে লাখ লাখ অবৈধ অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার পদক্ষেপ নেওয়ার কথা বিবেচনা করছেন। এই বছরের শুরুতে সিনেটে একটি পৃথক দ্বিদলীয় বিল পেশ করা হয়েছে যা প্রশাসনের সমর্থন পেয়েছে। কিন্তু রিপাবলিকানদের কারণে তা পাস করা যায়নি। প্রেসিডেন্টের নতুন পরিকল্পনাও প্রচণ্ড বিরোধিতার মুখে পড়বে। রিপাবলিকানরা ইতিমধ্যে রাষ্ট্রপতির বিরুদ্ধে তার ক্ষমতার অপব্যবহারের অভিযোগ করেছে।

নভেম্বরে আসন্ন নির্বাচনে এ ধরনের পদক্ষেপ কী প্রভাব ফেলতে পারে তা স্পষ্ট নয়। তবে তার প্রচারকারীরা আশা করছেন যে প্যারোলের বর্ধিতকরণ তাকে অ্যারিজোনা এবং নেভাদার মতো সুইং রাজ্যে সাহায্য করবে।

প্রেসিডেন্ট বিডেন ৪ জুন মঙ্গলবার ইঙ্গিত দিয়েছেন যে আগামী সপ্তাহগুলিতে অভিবাসন বিষয়ে আরও উদার পদক্ষেপ আসতে পারে। গত সপ্তাহে, রাষ্ট্রপতি বাইডেন  দক্ষিণ সীমান্তে অবৈধ অভিবাসন আশ্রয়কেন্দ্রের বিষয়ে একটি নির্বাহী আদেশ ঘোষণা করেছিলেন। নির্বাহী আদেশটি এখনও সীমান্তে অবৈধ অভিবাসী সীমান্ত ক্রসিংয়ের সংখ্যাকে প্রভাবিত করেনি। কিছু আইন প্রণেতাদের নিন্দা এবং নাগরিক অধিকার গোষ্ঠীর তাত্ক্ষণিক মামলার হুমকি সহ এই আদেশটিই উদারপন্থী ক্ষোভের জন্ম দিয়েছে। মঙ্গলবার, ৪ জুন, রাষ্ট্রপতি বাইডেন  বলেছেন, ‘সীমান্ত সুরক্ষিত করতে আমাদের কী করা দরকার তা নিয়ে আজ আমি কথা বলেছি। আগামী সপ্তাহগুলিতে আমি কীভাবে আমাদের অভিবাসন ব্যবস্থাকে আরও ন্যায্য এবং আরও ন্যায়সঙ্গত করতে পারি সে সম্পর্কে কথা বলব।’

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেছেন, “আমরা আগেই বলেছি যে প্রশাসন নীতির বিকল্পগুলি অন্বেষণ করছে এবং আমরা ভঙ্গুর অভিবাসন ব্যবস্থা মোকাবেলায় পদক্ষেপ নিতে প্রতিশ্রুতিবদ্ধ।” প্যারোল আরও বিস্তৃতভাবে বাইডেন প্রশাসন দ্বারা সিবিপি ওয়ান অ্যাপ ব্যবহার করে পোর্টের মাধ্যমে দিনে ১ হাজার ৫০০ জনের বেশি এবং সেই সঙ্গে কিউবা, হাইতি, নিকারাগুয়া ও ভেনিজুয়েলার নাগরিকদের জন্য একই ।

মঙ্গলবার বিকেলে হোয়াইট হাউসে ডেফার্ড অ্যাকশন ফর চাইল্ডহুড অ্যারাইভাল প্রোগ্রামের ১২ তম বার্ষিকীতে বিডেন তার পরিকল্পনার রূপরেখা দেবেন। ওবামা প্রশাসনের সময় অভিবাসন সুরক্ষা এবং অল্প বয়স্ক অভিবাসীদের জন্য অস্থায়ী ওয়ার্ক পারমিট প্রদানের মাধ্যমে এটি জনপ্রিয় হয়েছিল। নির্দিষ্ট DACA সুবিধাভোগী এবং অন্যান্য তরুণ অভিবাসী আশাবাদীদের আরও সহজে কাজের ভিসার জন্য যোগ্যতা অর্জন করতে বিডেন এখানে নতুন নিয়ম ঘোষণা করবেন।হোয়াইট হাউসের কর্মকর্তারা ব্যক্তিগতভাবে হাউস ডেমোক্র্যাটদের এই ঘোষণায় অংশ নিতে উৎসাহিত করেছেন।

যেটা প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ও বারাক ওবামা সামরিক সদস্যদের পরিবারের সদস্যদের ‘প্যারোলে’ মুক্তি দিতে যে কর্তৃত্ব ব্যবহার করা হয়েছে তার উপর নির্ভর করে এই নতুন নীতি গ্রহন করা হবে।

আরও পড়তে

আমেরিকা: উপনিবেশ থেকে স্বাধীন আধুনিক মার্কিন যুক্তরাষ্ট্র

Leave a Reply

Your email address will not be published.

X