September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
নারী কর্মীদের দিকে বিশেষ নজর ফেলার অভিযোগ ইলন মাস্কের বিরুদ্ধে

নারী কর্মীদের দিকে বিশেষ নজর ফেলার অভিযোগ ইলন মাস্কের বিরুদ্ধে

নারী কর্মীদের দিকে বিশেষ নজর ফেলার অভিযোগ ইলন মাস্কের বিরুদ্ধে

নারী কর্মীদের দিকে বিশেষ নজর ফেলার অভিযোগ ইলন মাস্কের বিরুদ্ধে

ইলন মাস্ক

২৮ জুন ১৯৭১ জন্ম নেয়া ইলন মাস্কের আসল নাম এলন রিভ মাস্ক। একজন দক্ষিণ আফ্রিকান প্রকৌশলী এবং প্রযুক্তি উদ্যোক্তা। তিনি মহাকাশ ভ্রমণ কোম্পানি SpaceX-এর সিইও এবং চিফ টেকনোলজি অফিসার, ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলা মোটরসের সিইও এবং প্রোডাক্ট ইঞ্জিনিয়ার, সোলারসিটির চেয়ারম্যান, দ্য বোরিং কোম্পানির প্রতিষ্ঠাতা। নিউরালিংকের সহ-প্রতিষ্ঠাতা, ওপেনএআই-এর সহ-প্রতিষ্ঠাতা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং পেপ্যালের সহ-প্রতিষ্ঠাতা। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স এর সিইও। তিনি হাইপারলুপ নামক কাল্পনিক উচ্চ গতির পরিবহন ব্যবস্থারও উদ্ভাবক।

ইলন মাস্কের মা কানাডিয়ান এবং বাবা দক্ষিণ আফ্রিকান। তিনি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় বড় হয়েছেন। ১৯৮৮ সালে, তিনি কুইন্স ইউনিভার্সিটিতে পড়ার জন্য ১৭ বছর বয়সে কানাডায় যাওয়ার আগে প্রিটোরিয়া বিশ্ববিদ্যালয়ে সংক্ষিপ্তভাবে পড়াশোনা করেন। কুইন্স ইউনিভার্সিটিতে দুই বছর থাকার পর, তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হন এবং অর্থনীতি ও পদার্থবিদ্যায় স্নাতক ডিগ্রি অর্জন করেন।

রাজনীতি

মাস্ক ওয়াশিংটন পোস্টের সাথে একটি সাক্ষাত্কারে বলেছিলেন যে তিনি “ডেমোক্র্যাটদের জন্য উল্লেখযোগ্য দাতা” ছিলেন তবে তিনি রিপাবলিকানদেরও প্রচুর পরিমাণে অর্থ সহযোগিতা দিয়েছেন। মাস্ক আরও বলেছেন যে, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারে কণ্ঠস্বর থাকার জন্য রাজনৈতিক অবদান প্রয়োজন। মাস্ক তৎকালীন প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছিলেন, কিন্তু পরে ট্রাম্পের দুটি ব্যবসায়িক উপদেষ্টা পরিষদে অংশগ্রহণের আমন্ত্রণ গ্রহণ করেছিলেন।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্কের বিরুদ্ধে তার দুই কোম্পানি স্পেসএক্স এবং টেসলার নারী কর্মচারীদের বারবার তার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের প্রস্তাব দেওয়ার এবং কর্মক্ষেত্রে নারী কর্মীদের যৌন হয়রানির অভিযোগ আনা হয়েছে। এমনকি শিক্ষানবিশ কর্মী হিসেবে যোগদানকারী নারীদেরও তিনি ছাড় দেননি বলে অভিযোগ উঠছে ।

যুক্তরাষ্ট্রের শীর্ষ স্থানীয় দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ তথ্য ফাঁসসহ ইলন মাস্কের বিরুদ্ধে একাধিক অভিযোগ আনা হয়েছে। ওয়াল স্ট্রিট জার্নাল হয়রানির শিকার নারীদের সাক্ষাৎকারের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

স্পেসএক্স মহাকাশযানের যন্ত্রাংশ, সরঞ্জাম এবং মহাকাশচারী সরঞ্জাম তৈরি করে; আর টেসলা ইলেকট্রিক গাড়ি তৈরি করে। ওয়াল স্ট্রিট জার্নাল সাক্ষাত্কার নেওয়া মহিলাদের উদ্ধৃত করে বলেছে যে মাস্ক উভয় সংস্থায় কাজের পরিবেশ এবং সংস্কৃতি চালু করেছেন যা মহিলা কর্মীদের জন্য অস্বস্তিকর।

কয়েকদিন আগে  এলন মাস্কের বিরুদ্ধে অফিসে কাজ করার সময় এমনকি কোম্পানির মিটিং চলাকালীন কর্মী ও বোর্ড সদস্যদের সামনে এলএসডি, কোকেন, কেটামিন, এক্সট্যাসির মতো মাদক সেবনের অভিযোগ ওঠে। তার রেশ না কাটতেই এবার তার বিরুদ্ধে নারী কর্মীদের যৌন হয়রানির অভিযোগ ওঠে।

সম্প্রতি স্পেসএক্স কোম্পানির অফিসে যৌন হয়রানিমূলক আলোচনা, অবাধ রসিকতা এবং নারী কর্মচারীদের যৌন হয়রানির অভিযোগ উঠেছে। মূলত এলন মাস্কের আসকারাতেই এই সংস্কৃতি গড়ে ওঠে বলে জানান ওই কোম্পানি থেকে চাকরি ছেড়ে দিতে বাধ্য হওয়া ভুক্তভোগী নারীরা।

মাস্কের বিরুদ্ধে স্পেসএক্সে মহিলা কর্মীদের তাদের পুরুষ সহকর্মীদের চেয়ে কম বেতন দেওয়ার এবং কোম্পানির অনিয়মের অভিযোগকারী কর্মচারীদের বরখাস্ত করার অভিযোগও রয়েছে।

এবং টেসলার একাধিক প্রাক্তন মহিলা কর্মচারী অভিযোগ করেছেন যে মাস্ক এই সংস্থার বেশিরভাগ মহিলা কর্মচারীকে ‘বিশেষ মনোযোগ’ দিয়ে দেখেন। তিনি সরাসরি কর্মীদের আমন্ত্রণ জানান যাদের তিনি ‘মনে করেন’ শয্যাসঙ্গী হওয়ার জন্য। মাস্কের এই আচরণে অনেক নারী তাদের চাকরি ছাড়তে বাধ্য হয়েছেন। ২০১৬ সালে টেসলা থেকে বরখাস্ত হওয়া একজন মহিলা বলেন যে, মাস্ক তাকে  শয্যা  সঙ্গীর প্রস্তাব দিয়েছিলেন এবং যদি তিনি প্রস্তাবটি গ্রহণ করেন তবে মাস্ক তাকে একটি রেসিং ঘোড়া কিনে দেবেন।

২০১৩ সালে স্পেসএক্স থেকে পদত্যাগ করা একজন মহিলা বলেন যে, এলন মাস্ক তার নিজের সন্তান ধারণের জন্য প্রস্তাব করেছিলেন। বেশ কয়েকবার তার সঙ্গে সেক্স চ্যাট করার চেষ্টাও করেছিল। তবে ওই নারী আগ্রহ না দেখায় বিষয়টি আর এগোয়নি এবং একপর্যায়ে চাকরি ছাড়তে বাধ্য হন তিনি।  মাস্কের সেক্সচ্যাটের রেকর্ডও দেখান ওই নারী।

প্রসঙ্গত, ব্যক্তিগত জীবনে তিনবার বিয়ে করেছেন মাস্ক। এই স্ত্রীদের থেকে তার ১০ টি সন্তান রয়েছে। তবে, মাস্ক বিশ্বাস করেন যে, ব্যক্তিরা জীবনে বিভিন্ন ক্ষেত্রে সফল এবং যাদের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে গভীর জ্ঞান রয়েছে তাদের আরও বেশি সন্তান হওয়া উচিত।

ওয়াল স্ট্রিট জার্নাল অভিযোগের বিষয়ে মন্তব্য করার জন্য স্পেসএক্স কর্মকর্তা এবং মাস্কের আইনজীবীদের সাথে যোগাযোগ করেছে। তারা এসব অভিযোগকে ‘মিথ্যা আবর্জনা’ বলে উড়িয়ে দিয়েছেন।

আরও পড়তে

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বন্ধে ১০০০ টিরও বেশি প্রযুক্তি নেতা সমীপে এলন মাস্কের খোলা চিঠি

Leave a Reply

Your email address will not be published.

X