September 20, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
গণহত্যায় ইসরায়েলের সমর্থনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মেজর পদত্যাগ

গণহত্যায় ইসরায়েলের সমর্থনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মেজর পদত্যাগ

গণহত্যায় ইসরায়েলের সমর্থনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মেজর পদত্যাগ

গণহত্যায় ইসরায়েলের সমর্থনের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের মেজর পদত্যাগ

গাজায় ইসরায়েলি গণহত্যায় বিডেন প্রশাসনের সমর্থনের প্রতিবাদে প্রতিরক্ষা বিভাগ থেকে পদত্যাগ করেছেন মার্কিন সেনা কর্মকর্তা মেজর হ্যারিসন মান। তিনি ১মে পদত্যাগ করেছেন বলে জানা গেছে। তিনি মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষজ্ঞ ছিলেন। যদি  তিনিও ইহুদি বংশোদ্ভূত ছিলেন।

মেজর হ্যারিসন মান বলেছেন যে তিনি প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা (DIA) থেকে ইসরায়েলের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ‘প্রায় ক্ষুব্ধ সমর্থন’-এর প্রতিবাদে পদত্যাগ করেছেন। তিনি বলেন, বাইডেন প্রশাসনের সমর্থনের কারণেই গাজার লাখ লাখ নিরীহ ফিলিস্তিনিকে হত্যা ও ক্ষুধায় মারতে পারছে ইসরাইল।

সোমবার লিঙ্কডইনে পোস্ট করা একটি পদত্যাগপত্রে, মান তার সহকর্মীদের কাছে তার কোম্পানি থেকে হঠাৎ প্রস্থান করার কারণ ব্যাখ্যা করেছেন।

তিনি বলেন, একটি পর্যায়ে হয় আপনাকে শিশুদের গণবুভুক্ষার নীতিকে সমর্থন করতে হবে, কিংবা না করতে হবে। আমি জানি, আমি সেটা করেছি। আমি আমার ছোট্ট প্রয়াসের মাধ্যমে তা করেছি।

মান ১৩ বছর ধরে মার্কিন সেনাবাহিনীতে চাকরি করেছেন। তিনি তিউনিসে মার্কিন দূতাবাসে নিরাপত্তা সহযোগিতা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

তিউনিসে চাকরি করার পর, তিনি ডিআইএ-তে মধ্যপ্রাচ্যের গোয়েন্দা বিশ্লেষক হিসেবে কাজ করেন। সম্প্রতি তিনি সংস্থার মধ্যপ্রাচ্য ও আফ্রিকা কেন্দ্রে নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এই প্রথম গাজায় ইসরায়েলের যুদ্ধে মার্কিন সমর্থনের প্রতিবাদে মার্কিন সামরিক ও গোয়েন্দা সংস্থার কোনো সদস্য প্রকাশ্যে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

এর আগে, বিডেন প্রশাসনের গাজা নীতির প্রতিবাদে মার্কিন পররাষ্ট্র দফতরের দুই কর্মকর্তা প্রকাশ্যে পদত্যাগ করেছিলেন। তাদের মধ্যে যশ পল ছিলেন সর্বোচ্চ কর্মকর্তা। তিনি ইউএস আর্মস ট্রান্সফার কন্ট্রোলের সাবেক পরিচালক ছিলেন।

এছাড়া পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা অ্যানেলে চেলাইনও পদত্যাগ করেছেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে দুই বছরের চুক্তিতে নিযুক্ত ছিলেন। তিনিও  মার্চ মাসে পদত্যাগ করেন।

মান বলেন, ডিআইএ-তে তার একটি ছোট ভূমিকা ছিল। তিনি প্রশাসনিক বা প্রান্তিক কাজে ছিলেন না।

তিনি বলেন, “গত মাসগুলো আমাদের সবচেয়ে নৃশংস ও হৃদয়বিদারক চিত্র উপস্থাপন করেছে, যা অকল্পনীয়।” আমি এখানে এই ছবি এবং আমার কর্তব্যের মধ্যে সংযোগ উপেক্ষা করতে পারিনা।  এটি আমাকে অবিশ্বাস্য লজ্জা এবং অপরাধবোধে পূর্ণ করেছে।

মান ইউরোপীয় ইহুদি রক্ত আছে বলেও দাবি করেন। তিনি বলেছিলেন যে তিনি জাতিগত নির্মূল অভিযানের দায়িত্ব মনে রেখেছেন

অবশ্য ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন মার্কিন সেনাবাহিনীর প্রথম প্রতিবাদ নয়।

গত ফেব্রুয়ারিতে, ২৫ বছর বয়সী ইউএস এয়ার ফোর্স সার্ভিসম্যান অ্যারন বুশনেল নিজেকে আগুন দিয়ে আত্মহত্যা করেছিলেন। তিনি ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের সামনে ‘ফ্রি প্যালেস্টাইন’ স্লোগান দিয়ে নিজেকে আগুন ধরিয়ে দেন। পরে তিনি মারা যান।

কিন্তু গুণগত পদত্যাগ বিশেষ করে গুরুত্বপূর্ণ। তার প্রকাশ্য পদত্যাগ প্রকাশ করেছে যে কীভাবে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন মার্কিন সামরিক কর্মকর্তাদের মধ্যে জটিলতা সৃষ্টি করছে।

উল্লেখ্য, এই অভিযোগও উঠে যে ,  ‘ মার্কিন অস্ত্র ব্যবহার করে গাজায় আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ইসরাইল’

সাত মাসেরও বেশি সময় ধরে গাজায় ইসরায়েলি সেনাবাহিনীর হাতে প্রায় ৩৫,০০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। এই বর্বর আগ্রাসনের কারণে বিশ্বব্যাপী ইসরায়েলের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র বলছে, গাজায় মার্কিন অস্ত্র ব্যবহার করে ইসরায়েল হয়তো আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। শনিবার (১১ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজা যুদ্ধের সময় কিছু ক্ষেত্রে মার্কিন সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করে ইসরাইল আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে এটি মূল্যায়ন করা যুক্তিসঙ্গত যে মার্কিন সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করার জন্য ইসরায়েলের কিছু বাধ্যবাধকতা থাকলেও সেগুলি একটি অসঙ্গত উপায়ে ব্যবহার করা হয়েছে। তবে স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে মার্কিন সরকারের কাছে তার মূল্যায়নের পুরো তথ্য নেই।

বিবিসি জানায়, বিলম্বের পর শুক্রবার মার্কিন কংগ্রেসে প্রতিবেদনটি পেশ করা হয়। হোয়াইট হাউস দ্বারা পরিচালিত এই পর্যালোচনায় গত বছর সংঘাত শুরু হওয়ার পর থেকে দেশটি কীভাবে মার্কিন সরবরাহকৃত অস্ত্র ব্যবহার করেছে তা দেখেছে।

যদিও প্রতিবেদনে গাজায় কিছু ইসরায়েলি অভিযানের স্পষ্ট নিন্দা করা হয়েছে, তবে এটা নিশ্চিতভাবে বলা হয়নি যে ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজায় অভিযান পরিচালনা করে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।

এতে আরো বলা হয়, গাজায় হামাসের বিরুদ্ধে লড়াই করতে ইসরাইলকে অভূতপূর্ব সামরিক চ্যালেঞ্জ মোকাবেলা করেছে। এমনকি এটিও  বলেছে যে,  মার্কিন অস্ত্রের আইনী ব্যবহারের বিষয়ে ইসরায়েলের কাছ থেকে প্রাপ্ত আশ্বাসগুলি ‘বিশ্বাসযোগ্য এবং নির্ভরযোগ্য’এবং তাই অস্ত্রের চালান (ইসরায়েলে) অব্যাহত থাকতে পারে।

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের এই প্রতিবেদনটি এমন এক সময়ে প্রকাশিত হয়েছে যখন কয়েকদিন আগে প্রেসিডেন্ট জো বাইডেন হুঁশিয়ারি দিয়েছিলেন যে, রাফাহ হামলা হলে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে কিছু অস্ত্র সরবরাহ বন্ধ করে দেবে।

তবে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধের প্রেসিডেন্ট বাইডেনের হুমকি প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রিপোর্ট প্রকাশের কয়েক ঘণ্টা আগে নেতানিয়াহু বলেছিলেন, “যদি আমাদের করতে হয়, আমরা আমাদের নখ দিয়ে লড়াই করব।” কিন্তু আমাদের নখের চেয়েও বেশি কিছু আছে।’ এমনকি প্রয়োজনে ইসরাইল একাই যুদ্ধ করবে বলেও দাবি করেন তিনি।

আরও পড়তে

গাজায় গণহত্যাকে সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্রঃ ইসমাইল হানিয়া

Leave a Reply

Your email address will not be published.

X