September 16, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
বাংলাদেশে নির্বাচনের আগে সহিংস দমন-পীড়ন চলছে: হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

বাংলাদেশে নির্বাচনের আগে সহিংস দমন-পীড়ন চলছে: হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

বাংলাদেশে নির্বাচনের আগে সহিংস দমন-পীড়ন চলছে: হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

বাংলাদেশে নির্বাচনের আগে সহিংস দমন-পীড়ন চলছে: হিউম্যান রাইটস ওয়াচের রিপোর্ট

বাংলাদেশের মানবাধিকার , সর্বোচ্চ  বিরোধী দল সহকারে সরকারের সমালোচক সকলকে  নির্বিচারে গ্রেফতার ও মামলা- হামলা আর  হুমকির প্রেক্ষিতে । হিউম্যান রাইটস ওয়াচ লিখেছে, বিদেশি সরকারের বলা উচিত যে, মানবাধিকার সমুন্নত রাখার আন্তর্জাতিক বাধ্যবাধকতা রয়েছে সরকারের। বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের ‘এভরিথিং বাট আর্মস’ বাণিজ্য কর্মসূচির প্রধান সুবিধাভোগী হতে চায়। এছাড়া বাংলাদেশ সরকার জিএসপি সুবিধা প্রয়োগের ইচ্ছা প্রকাশ করেছে। এটা করা হলে পোশাকসহ গুরুত্বপূর্ণ রফতানিতে শুল্ক কমবে। কিন্তু নিয়ম লঙ্ঘনের কারণে এসব কর্মসূচিতে সরকারের বৈধতা প্রশ্নবিদ্ধ হয়েছে। এর সাথে যুক্ত রয়েছে সুনির্দিষ্ট মানবাধিকার এবং শ্রম অধিকার। ইউরোপীয় ইউনিয়ন ও ইউরোপীয় পার্লামেন্টের কর্মকর্তারা সম্প্রতি এ দেশ সফরে এসে এসব বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। ইউরোপিয়ান ইউনিয়নের কর্মকর্তারা ও ইউরোপিয়ান পার্লামেন্ট এসব নিয়ে উদ্বেগ তুলে ধরেছে।

একটি অবাধ নির্বাচন অসম্ভব যখন সরকার মত প্রকাশের স্বাধীনতাকে রুদ্ধ করে এবং নিয়মতান্ত্রিকভাবে বিরোধী দল, সমালোচক এবং অধিকার কর্মীদের নির্বিচারে গ্রেপ্তার, জোরপূর্বক গুম, হয়রানি এবং ভয় দেখানোর মাধ্যমে নিষ্ক্রিয় করে। হিউম্যান রাইটস ওয়াচের সিনিয়র এশিয়া গবেষক জুলিয়া ব্লেকনার একথা বলেছেন। তিনি আরও বলেন, সরকারের উচিত সহিংসতার আশ্রয় নেওয়া এবং সমালোচকদের কারাগারে পাঠানোর পরিবর্তে রাজনৈতিক গ্রেপ্তার অবিলম্বে বন্ধ করা ।  একই সঙ্গে এটাও স্পষ্ট করতে হবে যে নিরাপত্তারক্ষীদের হাতে জোরপূর্বক গুম, নির্যাতন ও হত্যার ঘটনা বরদাস্ত করা হবে না।

রোববার হিউম্যান রাইটস ওয়াচ তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সংগঠনটি অবিলম্বে রাজনৈতিক ও অবৈধ গ্রেপ্তার বন্ধের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছে বলে জানা গেছে। ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিরোধী দলের নেতাকর্মী ও সমর্থকদের টার্গেট করছে কর্তৃপক্ষ। কর্তৃপক্ষ যখন বিরোধী রাজনৈতিক কর্মীদের দিয়ে জেল ভরাচ্ছে, সরকার কূটনৈতিক অংশীদারদের সাথে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি দিচ্ছে।  কূটনৈতিক অংশীদারদের এটি স্পষ্ট করার আহ্বান জানিয়েছে যে এই  দমনপীড়নে দেশের অর্থনৈতিক সহযোগিতাকে বিপন্ন করতে পারে। এই প্রতিবেদনে হিউম্যান রাইটস ওয়াচ সব সহিংস ঘটনার নিরপেক্ষ তদন্ত দাবি করেছে। তিনি বলেন, যেসব ঘটনায় একজন আরেকজনকে দোষারোপ করছে, সেগুলোরও তদন্ত হওয়া উচিত।

হিউম্যান রাইটস ওয়াচ লিখেছে, গত ২৮ অক্টোবর প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নির্বাচনের পর থেকে বিরোধী দলের অন্তত ১০ হাজার নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে।

সহিংসতায় দুই পুলিশ সদস্যসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ৫৫০০জন। ১৩জন প্রত্যক্ষদর্শীর সাক্ষাৎকার, ভিডিও এবং পুলিশ রিপোর্ট বিশ্লেষণের মাধ্যমে, হিউম্যান রাইটস ওয়াচ প্রমাণ পেয়েছে যে নিরাপত্তারক্ষীরা অতিরিক্ত বলপ্রয়োগ, নির্বিচারে গণগ্রেফতার, জোরপূর্বক গুম, নির্যাতন এবং বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের জন্য দায়ী। সম্প্রতি নির্বাচন সংক্রান্ত সহিংসতার কারণে তা বেড়েছে। ২৮ অক্টোবরের সহিংসতার পর, বিএনপি ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত হরতাল ডেকেছিল। এ সময় ও পরে পুলিশ, বিরোধী দলের সদস্য ও ক্ষমতাসীন দলের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। সব পক্ষই সহিংসতা করেছে। বিক্ষোভের জবাবে পুলিশ অনেক ক্ষেত্রে অতিরিক্ত শক্তি প্রয়োগ করে। বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে বিরোধী দল বিএনপির প্রধান কার্যালয়ে তালা দিয়েছে কর্তৃপক্ষ। একে ‘ক্রাইম সিন’ বলা হয়েছে। ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা বিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে আক্রমণকে উৎসাহিত করে প্রকাশ্য বিবৃতি দিয়ে চলমান সহিংসতায় ইন্ধন জুগিয়েছেন। ৩ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আওয়ামী লীগের নেতাকর্মীদের বলেছিলেন, , যদি তারা কাউকে অগ্নিসংযোগ করতে দেখেন, তাহলে সেই আগুনে তাদেরকে নিক্ষেপ  করতে হবে। যে হাত দিয়ে কোনো কিছু পোড়াবে সেই হাত পুড়িয়ে  দিতে হবে। বলেন, তাতে যদি তাদের শিক্ষা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ভিডিও ও প্রত্যক্ষদর্শীর প্রতিবেদনে বিরোধী দলের নেতা-কর্মীদের হুমকি ও টার্গেট করার ক্ষেত্রে পুলিশ ও আওয়ামী লীগ সমর্থকদের মধ্যে সমন্বয়ের প্রমাণ পাওয়া যায়। এটা হতাশাজনক. এক বিএনপি সমর্থক বলেন, পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা রাস্তায় থাকায় মানুষ বের হতে ভয় পাচ্ছে। গত ৪ নভেম্বর ঢাকায় এক সাংবাদিকের করা ভিডিওতে দেখা যায়, দাঙ্গার সময় পুলিশের পেছনে কাঠের লাঠি হাতে আওয়ামী লীগের নেতাকর্মীরা। তারা স্লোগান দিচ্ছেন, বিএনপির একটা করে কর্মী ধর, ধরে ধরে জবাই কর। আরও স্লোগান দিচ্ছেন, বিএনপির পাণ্ডারা রাস্তায় আসার সাহস দেখিও না। আমরা তোমাদের মারবো।

দেশের অন্যান্য স্থান থেকেও একই দৃশ্য দেখা গেছে। ফেনী থেকে স্থানীয় সময় রাত ১১টার দিকে ক্লোজ সার্কিট ক্যামেরার (সিসিটিভি) ফুটেজে দেখা গেছে, দাঙ্গা মোকাবেলায় প্রস্তুতি নেয়া  পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কাঠের লাঠি নিয়ে অবস্থান নেয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। ৫ নভেম্বর এক ঘটনার পর ঢাকার তেজগাঁওয়ে গাড়ি লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে বিএনপি কর্মীরা। এরপর এ ঘটনার সঙ্গে জড়িতদের খোঁজে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীরা একসঙ্গে সেখানে পৌঁছায়। প্রত্যক্ষদর্শী, ঘটনার ভিডিও ও ছবি থেকে জানা যায়, একজন আওয়ামী লীগ কর্মীর হাতে ছিল দৃশ্যত ধাতব রড। । একজন প্রত্যক্ষদর্শী জানান, এ সময় রাস্তায় লোকজন পুলিশের হাতে গ্রেফতার বা আওয়ামী লীগের কর্মীদের মারধরের ভয়ে ছিল। যখন পুলিশকে এই সহিংসতার সমস্ত দিক তদন্ত করা উচিত, তখন তাদের পক্ষপাত এবং আইনের শাসন বজায় রাখার ক্ষমতা ক্ষুণ্ন হয়, বিশেষ করে যখন আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের সাথে অবস্থান নেয়। চলমান সহিংসতায় জড়িত আওয়ামী লীগের নেতা-কর্মীরা দায়মুক্তি পেলেও বিরোধী দলের নেতা-কর্মীরা গণগ্রেফতার, কখনো কখনো নির্বিচারে গ্রেপ্তারের সম্মুখীন হয়।

হিউম্যান রাইটস ওয়াচ আরও লিখেছে যে সরকারি কর্তৃপক্ষ তাদের নিশ্চিহ্ন করার স্পষ্ট লক্ষ্য নিয়ে বিরোধীদের বিরুদ্ধে গণগ্রেফতার চালাচ্ছে। এর মধ্য দিয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকে মুছে দিতে চায়। । বিএনপির মতে, তাদের ৫০ লাখ সদস্যের প্রায় অর্ধেকই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলার মুখোমুখি। একজন কর্মী হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন, গ্রেপ্তারের ক্ষেত্রে কাউকে রেহাই দেওয়া হচ্ছে না। সিনিয়র পর্যায় থেকে তৃণমূল পর্যায় পর্যন্ত সব্বাইকেই গ্রেপ্তার করা হচ্ছে।

অন্যদিকে নিরাপত্তা হেফাজতে আটক ব্যক্তিদের মারধর ও নির্যাতনের অভিযোগ রয়েছে। এক নারী জানান, তার ভাইকে বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করা হয়েছে। তিনি বলেন, বাম হাতের আঙুলে ব্যান্ডেজ বাঁধা দেখেছি। বিএনপির এক কর্মী জানান, তার ভাইয়ের হার্টের সমস্যা রয়েছে। গত ৩০ অক্টোবর তাকে গ্রেফতার করে পুলিশ। তাকে ১০ দিন অজ্ঞাত রাখা হয়। তার স্বাস্থ্যগত উদ্বেগ সত্ত্বেও তাকে নিরাপত্তা হেফাজতে মারধর করা হয়েছিল।

আরও পড়ুন

বিরোধী দলের উপর হামলা নিষ্ঠুর এবং অমানবিক: এবং সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতির বিপরীতে: হিউম্যান রাইটস ওয়াচ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

Leave a Reply

Your email address will not be published.

X