October 18, 2024
সৌদি যুবরাজের সঙ্গে দেখা করতে রাজি নন বাইডেন

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করতে রাজি নন বাইডেন

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করতে রাজি নন বাইডেন

 

সৌদি যুবরাজের সঙ্গে দেখা করতে রাজি নন বাইডেন

নভেম্বরে ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই সম্মেলনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করতে আগ্রহী নন। স্থানীয় সময় রোববার (১৭ অক্টোবর) মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান এ তথ্য নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, তেল উৎপাদন কমানো এবং মার্কিন নিরাপত্তা সহায়তা পরিবর্তনের ইস্যুতে সৌদি আরবকে কীভাবে প্রতিক্রিয়া জানানো যায় তা নিয়ে নিয়মতান্ত্রিকভাবে কাজ করবেন বাইডেন।

সুলিভান বলেছেন তবে যুক্তরাষ্ট্র-সৌদি সম্পর্কের কোনো পরিবর্তন আসন্ন নয়। কারণ বিডেন এটি পুনর্মূল্যায়ন করছেন।

সিনেট সেন ক্রিস কুনস বলেছেন, বিডেন প্রশাসনের সাথে সিনেট;  সৌদির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। এর মধ্যে একটি হচ্ছে দেশটির কাছে নতুন অস্ত্র বিক্রি বন্ধ করা।

সৌদি আরব তেল উৎপাদন কমানোর কারণে ওয়াশিংটন তার সঙ্গে সম্পর্ক পুনর্বিবেচনার কথা ভাবছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও হুমকি দিয়েছেন যে মার্কিন অনুরোধ উপেক্ষা করে এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য রিয়াদকে “পরিণাম” ভোগ করতে হবে।

সম্প্রতি মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে জো বাইডেন বলেছেন, সৌদি আরব যেভাবে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে, তার ‘পরিণাম’ ভোগ করতে হবে। তবে রিয়াদের বিরুদ্ধে কী ধরনের ব্যবস্থা নেওয়া যেতে পারে সে বিষয়ে কিছু বলেননি মার্কিন প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published.

X