September 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
গাজার শিশুদের দুর্ভোগ ‘বর্ণনার বাইরে’: ইউনিসেফ

গাজার শিশুদের দুর্ভোগ ‘বর্ণনার বাইরে’: ইউনিসেফ

গাজার শিশুদের দুর্ভোগ ‘বর্ণনার বাইরে’: ইউনিসেফ

গাজার শিশুদের দুর্ভোগ ‘বর্ণনার বাইরে’: ইউনিসেফ

জাতিসংঘের আন্তর্জাতিক শিশুদের জরুরি তহবিল ইউনিসেফ বলছে, গাজার দুর্ভোগ ও ধ্বংস ‘বর্ণনার বাইরে’।সোমবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সেলিম ওয়েইস নামে ইউনিসেফের এক কর্মকর্তা সম্প্রতি গাজা উপত্যকা থেকে ফিরে আল-জাজিরাকে জানিয়েছেন।

সেলিম ওয়েইস বলেছেন, ফিলিস্তিনি ছিটমহলের বাস্তব চিত্র মিডিয়াতে যা চিত্রিত করা হয়েছে তার চেয়ে অনেক বেশি খারাপ।

তিনি বলেন, “ছিটমহলের বাসিন্দাদের মৃত্যু, ধ্বংসের গভীরতা, মানুষের কষ্টের গভীরতা এবং মৌলিক জিনিসের জন্য তাদের দৈনন্দিন সংগ্রামের বিভীষিকাময় দৃশ্য আমরা মিডিয়াতে দেখি না।” গাজার পরিস্থিতি সত্যিই বর্ণনার বাইরে।

এদিকে, গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৯,৭৯০ জন নিহত হয়েছে। এ হামলায় আহত হয়েছেন অন্তত ৯২ হাজার দুইজন। গাজার প্রায় সব শিশুরই মানসিক স্বাস্থ্য সহায়তা প্রয়োজন।

গাজার ফিলিস্তিনি ছিটমহলে চলমান ইসরায়েলি হামলায় ২৫,০০০ এরও বেশি শিশু তাদের পিতা-মাতা বা পিতা-মাতা উভয়কেই হারিয়েছে।

ইউনিসেফ বলছে যে গাজার ফিলিস্তিনি ছিটমহলে আনুমানিক ১৭,০০০ শিশু যুদ্ধের সময় তাদের পরিবার থেকে সঙ্গীহীন বা বিচ্ছিন্ন হয়েছে এবং বিশ্বাস করে যে এই অঞ্চলের প্রায় সমস্ত শিশুর মানসিক স্বাস্থ্য সহায়তা প্রয়োজন।

“তারা খুব উচ্চ মাত্রার উদ্বেগ, ক্ষুধা এবং অন্যান্য উপসর্গ দেখাতে থাকে,” জোনাথন ক্রিকস, অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলের জন্য ইউনিসেফের যোগাযোগ প্রধান শুক্রবার বলেছেন। তারা ঘুমাতে পারে না, তারা প্রতিটি বোমার শব্দে মানসিক বিস্ফোরণ এবং আতঙ্কের লক্ষণ দেখায়।

“এই যুদ্ধ শুরু হওয়ার আগে, ইউনিসেফ অনুমান করেছিল যে গাজার৫০০,০০০ শিশুর মানসিক স্বাস্থ্য এবং মনোসামাজিক সহায়তার প্রয়োজন। আজ, আমরা অনুমান করি যে গাজার প্রায় সমস্ত শিশুর এই সহায়তার প্রয়োজন, এবং তাদের মধ্যে ১মিলিয়নেরও বেশি।”

গাজা যুদ্ধে এ পর্যন্ত প্রায় ২৭ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের মধ্যে ১২,৫০০ জনের বয়স ১৮ বছরের কম। আহত হয়েছেন আরও বহু মানুষ। যাদের অনেকেই আজীবন পঙ্গুত্ব বরণ করবে।

তবে গাজা যুদ্ধের প্রকৃত চিত্র পাওয়া কঠিন। যাইহোক, ইউরো-মেডিটারেনিয়ান হিউম্যান রাইটস মনিটরের পরিসংখ্যান অনুসারে, গাজায় ইসরায়েলি হামলায় ২৫,০০০ এরও বেশি শিশু বাবা বা মা বা বাবা-মা উভয়কেই হারিয়েছে।

৭ অক্টোবর থেকে শুরু হওয়া নিরলস ইসরায়েলি আক্রমণ এবং কঠোর অবরোধের মধ্যে গাজার ক্ষুদ্র ফিলিস্তিনি ভূখণ্ড জুড়ে ক্ষুধা ছড়িয়ে পড়েছে। এর ২.৩  মিলিয়ন বাসিন্দার সবাই ক্ষুধার্ত। তারা ক্রমাগত ইসরায়েলি বোমাবর্ষণের মধ্যে টিকে থাকার চেষ্টা করছে। জাতিসংঘ গত সপ্তাহে সতর্ক করে বলেছে যে ভূখণ্ডের অনেক এলাকা ইতিমধ্যেই দুর্ভিক্ষের সম্মুখীন।

গাজার স্কুলে ইসরায়েলি হামলা নিয়ে যা বললেন কমলা হ্যারিস

মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং ডেমোক্রেটিক প্রার্থী কমলা হ্যারিস অবরুদ্ধ গাজা উপত্যকায় একটি স্কুলে ইসরায়েলি বিমান হামলার নিন্দা করেছেন যাতে বহু বেসামরিক লোক নিহত হয়। “অনেক বেসামরিক” মারা গেছে,

ইসরায়েল গাজা শহরের একটি স্কুলে ২,০০০ পাউন্ড (প্রতিটি) ওজনের তিনটি বোমা ফেলেছে। ওই স্কুলে শতাধিক মানুষ নিহত হয়। ইসরায়েলি দখলদারিত্বে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা স্কুলে আশ্রয় নেয়।

এই ভয়াবহ হামলার জন্য জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ ইসরাইলকে নিন্দা জানিয়েছে। এই হামলার বিষয়ে কমলা হ্যারিস বলেন, গাজায় আবারও অনেক বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। একই সময়ে, তিনি গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠা এবং জিম্মিদের মুক্তির বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরের আহ্বান পুনর্ব্যক্ত করেন।

কমলা আরো বলেন, হামাসের মোকাবিলা করার অধিকার ইসরায়েলের আছে। তবে বেসামরিক হতাহতের ঘটনা এড়াতেও তাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব রয়েছে।

ইসরায়েলি সামরিক মুখপাত্র দাবি করেছেন যে আল-তাবেইন স্কুল, যেটিতে হামলা হয়েছে, সেটি হামাস ও ইসলামিক জিহাদের ঘাঁটি হিসেবে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু তারা এই দাবি প্রত্যাখ্যান করেছে।

স্কুলে হামলার সমালোচনা করেছে বেশ কিছু পশ্চিমা দেশ এবং আঞ্চলিক শক্তি। মিশর বলেছে, ইসরায়েল দেখিয়েছে গাজায় যুদ্ধবিরতি বা যুদ্ধ বন্ধে তাদের কোনো আগ্রহ নেই।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের জন্য এরকম আরও বেশ কয়েকটি আশ্রয়কেন্দ্রে ইসরায়েলি সেনাবাহিনী হামলা চালিয়েছে। ৬ জুলাই পর্যন্ত, গাজার ৫৬৪টি স্কুলের মধ্যে ৪৭৭ টি সরাসরি আক্রমণ বা ক্ষতিগ্রস্ত হয়েছে, জাতিসংঘের হিসাব অনুযায়ী। সেই সময় থেকে আরও এক ডজনেরও বেশি স্কুলে হামলার খবর পাওয়া গেছে।

আরো জানুন

Leave a Reply

Your email address will not be published.

X