September 18, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
যুদ্ধবিরতি আলোচনার জন্য কায়রো পৌঁছেছে ইসরায়েলি প্রতিনিধি দল

যুদ্ধবিরতি আলোচনার জন্য কায়রো পৌঁছেছে ইসরায়েলি প্রতিনিধি দল

যুদ্ধবিরতি আলোচনার জন্য কায়রো পৌঁছেছে ইসরায়েলি প্রতিনিধি দল

যুদ্ধবিরতি আলোচনার জন্য কায়রো পৌঁছেছে ইসরায়েলি প্রতিনিধি দল

গাজায় যুদ্ধবিরতি আলোচনা পুনরায় শুরু করতে শনিবার (৩ আগস্ট) একটি ইসরায়েলি নিরাপত্তা প্রতিনিধিদল কায়রো পৌঁছেছে। মিশরীয় সূত্র সিনহুয়াকে এ তথ্য জানিয়েছে।
সূত্র জানায়, ইসরায়েলি নিরাপত্তা সংস্থা (আইএসএ) ও ইসরায়েলি গোয়েন্দা সংস্থার (মোসাদ) প্রধানসহ ইসরায়েলি প্রতিনিধি দল ইতিমধ্যেই কায়রো পৌঁছেছে। তারা মিশরীয় পক্ষের সাথেও আলোচনা শুরু করেছে।
সূত্র জানায়, গাজা যুদ্ধবিরতি, মিশর ও গাজার মধ্যে ফিলাডেলফিয়া করিডোরের পরিস্থিতি এবং রাফাহ ক্রসিং বন্ধ করার বিষয়ে আলোচনা হয়।
বুধবার ইরানের রাজধানী তেহরানে হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ নিহত হওয়ার পর এটিই প্রথম ইসরায়েলি প্রতিনিধিদল মিশর সফরে। এ হত্যাকাণ্ডের জন্য হামাস ইসরাইলকে দায়ী করেছে।
২০২৩ সালের অক্টোবরে গাজা সংঘাত শুরু হওয়ার পর থেকে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যস্থতায় মিশর, ইসরায়েল এবং গাজার শাসক গোষ্ঠী হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতির মধ্যস্থতা করার প্রচেষ্টা চলছে।
ইসরায়েল, কাতার, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে সর্বশেষ দফা যুদ্ধবিরতি আলোচনা রোমে শুরু হওয়ার কয়েক ঘন্টা পরে গত সপ্তাহের শেষের দিকে ভেঙ্গে যায়। দৃশ্যত কোন অগ্রগতি সেই সময়ে রিপোর্ট করা হয়নি.
গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে প্রবেশ করা হামাসের হামলায় অন্তত ১,২০০ বেসামরিক নাগরিক নিহত হয়। সে সময় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হাতে ২৫০ ইসরায়েলিকে জিম্মি করা হয়। ওই ঘটনার পর থেকে ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় হামলা অব্যাহত রেখেছে।
হামাস পরিচালিত গাজা স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে ইসরায়েলি হামলায় ৩৯,০০০ এরও বেশি ফিলিস্তিনি নিহত এবং ৯০,০০০ এরও বেশি আহত হয়েছে।
ইসরায়েল অনুমান করে গাজায় এখনও প্রায় ১৩৪ ইসরায়েলি জিম্মি রয়েছে। অন্যদিকে হামাস ঘোষণা করেছে যে ইসরায়েলের অভিযানে তাদের ৭০ জন নিহত হয়েছে।

Read more…

Leave a Reply

Your email address will not be published.

X