October 18, 2024
বিনামূল্যে হজ পালন করবেন দুই হাজার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি

বিনামূল্যে হজ পালন করবেন দুই হাজার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি

বিনামূল্যে হজ পালন করবেন দুই হাজার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি

বিনামূল্যে হজ পালন করবেন দুই হাজার যুদ্ধবিধ্বস্ত ফিলিস্তিনি

সচ্ছল মুসলমানদের জন্য হজ একটি বাধ্যতামূলক ধর্মীয় ইবাদত। যা কাবা শরীফ, আরাফাত, মুজদালেফা, মিনা ও সাফা মারওয়া সহকারে বিভিন্ন স্থানের সাথে সম্পৃর্ক্ত একটি বিশেষ বাধ্যতামূলক এবাদত যা ইসলামের পঞ্চম ভিত্তি হিসেবে প্রতিষ্ঠিত। সমস্ত প্রাপ্তবয়স্ক মুসলমানকে তাদের জীবনে অন্তত একবার এটি করতে হবে যদি তারা শারীরিক ও আর্থিকভাবে সক্ষম হয় এবং তাদের পরিবার হজযাত্রীর অনুপস্থিতিতে নিজেদের পরিবারের ভরণপোষণ করতে সক্ষম হয়।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) সোমবার (১০ জুন) আরব নিউজ এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, এ উদ্যোগের আওতায় মোট দুই হাজার ফিলিস্তিনি সৌদি আরবে বিনা মূল্যে হজ পালনের সুযোগ পাবেন।

বাদশাহ সালমানের রাজকীয় নির্দেশ অনুসারে, গাজা উপত্যকা থেকে শহীদদের পরিবারের হজযাত্রীদের সৌদি আরবে নিয়ে আসার জন্য সৌদি আরব‘হোস্টিং ইনিশিয়েটিভ ফর পিলগ্রিমস ফ্রম দ্য ফ্যা মিলিস অব মার্টায়ার্সঅ্যান্ড দ্য ওউন্ডেড ফ্রম দ্য গাজা স্ট্রিপ’ এর উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের আওতায় ফিলিস্তিন থেকে মোট দুই হাজার হজযাত্রী সৌদি আরবে আসবেন।

সৌদি আরবের ইসলামিক বিষয়ক, দাওয়াহ ও নির্দেশনা মন্ত্রী শেখ আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ আল-শেখ বলেছেন যে এই পদক্ষেপটি ফিলিস্তিনের প্রতি আমাদের দেশের  অটল সমর্থনকে সকল স্তরে তুলে ধরে।

শেখ আব্দুল লতিফ বিন আব্দুল আজিজ আল-শেখ আরো বলেন যে এই ব্যতিক্রমী উদ্যোগটি গাজার ফিলিস্তিনি জনগণের কষ্টের সম্মুখীন হওয়া কিছু কষ্ট লাঘব করবে।

সৌদি সরকারের এ ধরনের মানবিক দৃষ্টিভঙ্গি নতুন নয়। বাদশাহ আবদুল আজিজের অধীনে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে দেশটি ফিলিস্তিনি জনগণের পাশে দাঁড়িয়েছে।

হজ মুসলমানদের জন্য একটি ফরজ ইবাদত। প্রতি বছর, লাখ লাখ মুসলিম সৌদি আরবের দুটি পবিত্র শহর মক্কা ও মদিনায় হজ পালন এবং হজরত মুহাম্মদ সা.-এর প্রতি শ্রদ্ধা জানাতে যান। এবারও ১৩ লাখ হজযাত্রী হজ করতে সৌদি আরবে পৌঁছেছেন। এমনকি যুদ্ধবিধ্বস্ত এবং ইসরায়েল-অধিকৃত ফিলিস্তিনি অঞ্চল থেকেও এ বছর সাত হাজার মানুষ হজ করতে সৌদি আরবে গেছেন।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের হজ কোম্পানি আশরাকাতের চেয়ারম্যান মুহাম্মদ মাজিনি এবং ওয়াকফ ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি হুসাম আবু আল-রবের মধ্যে এক বৈঠকে এই তথ্য উঠে এসেছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ.

মক্কায় অনুষ্ঠিত বৈঠকে মুহাম্মদ মাজিনি এবং হুসাম আবু আল-রব এই সাত হাজার ফিলিস্তিনিকে আশ্রয় দেওয়া এবং হজের অন্যান্য আনুষ্ঠানিকতা নিয়ে আলোচনা করেন। এ সময় হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পাশাপাশি হজের সঙ্গে জড়িত অন্যান্য সংস্থার অবদানের কথা তুলে ধরে হজযাত্রীদের স্বাচ্ছন্দ্য ও সুবিধা নিশ্চিত করতে সৌদি সরকারের প্রচেষ্টার প্রশংসা করেন আবু আল-রব।

আবু আল-রব গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত ও আহতদের পরিবারের ২,০০০ ফিলিস্তিনি সদস্যকে আতিথ্য দেওয়ার জন্য বাদশাহ সালমানের প্রস্তাবের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এর আগে সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতদের পরিবারের সদস্যদের আশ্রয় দিয়ে হজ পালনে সহযোগিতা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তার নির্দেশে সৌদি আরবে অতিরিক্ত এক হাজার ফিলিস্তিনি পরিবার বিনামূল্যে হজ পালনের অনুমতি পাবে।

বাদশাহ সালমানের রাজকীয় নির্দেশ অনুসারে, গাজা উপত্যকার শহীদদের পরিবার থেকে হজযাত্রীদের সৌদি আরবে আনার জন্য সৌদি আরব ‘হোস্টিং ইনিশিয়েটিভ ফর পিলগ্রিমস ফ্রম দ্য ফ্যা মিলিস অব মার্টায়ার্সঅ্যান্ড দ্য ওউন্ডেড ফ্রম দ্য গাজা স্ট্রিপ’ শুরু করেছে। এই উদ্যোগে ফিলিস্তিন থেকে মোট দুই হাজার হজযাত্রী আসবেন।

গাজায় নিহতদের পরিবার বিনা খরচে হজ করবে, সৌদি বাদশাহর নির্দেশ গাজায় নিহতদের পরিবার বিনা খরচে হজ করবে, সৌদি বাদশাহর নির্দেশ

শেখ আবদুল লতিফ বিন আবদুল আজিজ আল-শেখ আরও বলেন, এই ব্যতিক্রমী উদ্যোগ গাজার ফিলিস্তিনি জনগণের দুর্ভোগ কিছুটা হলেও লাঘব করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published.

X