October 18, 2024
ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন ইসমাইল হানিয়া

ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন ইসমাইল হানিয়া

ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন ইসমাইল হানিয়া

ইরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন ইসমাইল হানিয়া

গাজা-নিয়ন্ত্রিত ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়াহ ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ানের তেহরান সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। শুক্রবার হামাস এ তথ্য জানিয়েছে।

হানিয়ার সফরকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। সিরিয়ার গৃহযুদ্ধকে কেন্দ্র করে হামাস ও ইরানের মধ্যে সম্পর্ক উত্তপ্ত। ফিলিস্তিনিরা এই সফরকে দুই পক্ষের মধ্যে নতুন করে সুসম্পর্কের চিহ্ন হিসেবে দেখছে।

মধ্যপ্রাচ্যে ইরান সরকারের প্রধান মিত্র সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন না করায় ফিলিস্তিনি হামাস ও ইরানের মধ্যে সম্পর্ক খারাপ হয়েছে। হামাস নেতারা সম্প্রতি সিরিয়া সরকারের সঙ্গে তাদের সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা করেছেন।

হামাস এক বিবৃতিতে বলেছে যে হানিয়া ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের কাছ থেকে একটি ফোন কল পেয়েছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী তাকে তেহরান সফরের আমন্ত্রণ জানান এবং দুই পক্ষের মধ্যে ভালো সম্পর্ক গড়ে তুলতে ইরানের নেতাদের সঙ্গে আলোচনায় বসার আমন্ত্রণ জানান। এবং ইরানের আমন্ত্রণ গ্রহণ করেছেন হামাস নেতা।

ইরানের পররাষ্ট্রমন্ত্রীর লেবানন সফরের পর হানিয়া এই আমন্ত্রণ পেয়েছেন। আমির আবদুল্লাহিয়ান গতকাল শুক্রবার লেবাননের সীমান্ত এলাকা পরিদর্শনকালে এ আহ্বান জানান। দক্ষিণ লেবানন থেকে ইসরায়েলে কয়েক ডজন রকেট নিক্ষেপের তিন সপ্তাহ পর হানিয়েহকে ইরানে আমন্ত্রণ জানানো হয়েছে । ইরানের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলি দখলদারিত্বের নিন্দা জানিয়ে জেরুজালেমের প্রতি সমর্থন জানিয়েছেন।

এদিকে হানিয়া ইরানের মন্ত্রীকে অধিকৃত জেরুজালেম ও পশ্চিম তীরে ইসরায়েলি দখলদারিত্ব এবং গাজা অবরোধের বিষয়ে অবহিত করেন।

তিনি এই আহ্বানের জন্য ইরানের পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং অদূর ভবিষ্যতে ইরান সফরের ইচ্ছা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published.

X