October 18, 2024
রমজানে ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশিকা

রমজানে ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশিকা

রমজানে ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশিকা

রমজানে ওমরাহ পালনে সৌদি আরবের নতুন নির্দেশিকা

করোনার পর রমজানে ওমরাহ পালন করতে মক্কা ও মদিনায় হিজরত করেছেন বিশ্বের লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান। ফলে পবিত্র কাবা প্রাঙ্গণে ওমরাহ পালনকারী ও মুসল্লিদের উপচে পড়া ভিড়। তাই ওমরাহ সম্পর্কে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। এক বিবৃতিতে দেশটির মন্ত্রণালয় বলেছে যে পবিত্র রমজান মাসে একবারের বেশি ওমরাহ করা যাবে না।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাসে মাত্র একবার ওমরাহ করা যাবে । একাধিকবার ওমরাহ করা অনুমোদিত থাকবেনা। এই নির্দেশনাটি মূলত সকল মুসলমানদের সহজে ও স্বাচ্ছন্দ্যে ওমরাহ পালন করতে সক্ষম করার উদ্দেশ্যে দেওয়া হয়েছে। ‘নুসুক’ অ্যাপের সাহায্যে ওমরাহ অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ করা যাবে। আপনি যদি নির্ধারিত তারিখে অ্যাপয়েন্টমেন্ট না পান তবে আপনাকে এটি অন্য তারিখে খুঁজে পেতে বলা হয়।

এর আগে সবচেয়ে বড় পরিকল্পনা অনুযায়ী রমজানে পবিত্র দুই মসজিদে ৩০ লাখ মুসল্লির ব্যবস্থার কথা জানান পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের সংশ্লিষ্ট সব বিভাগ রমজানে ৩০ লাখ মুসল্লিকে সেবা দিতে কাজ করছে। ১২ হাজারেরও বেশি লোক উপাসকদের সার্বিক নিরাপত্তা এবং আরাম নিশ্চিত করতে কাজ করছে। মসজিদুল হারামে যাতায়াত সহজ করতে ১৭টি বাস রুট চালু করা হয়েছে।

মুসল্লিদের জন্য বাংলাসহ বিভিন্ন ভাষায় কুরআনের দেড় লাখের বেশি অনুবাদ কপি, জুমার খুৎবা বাংলাসহ ১০টি ভাষায় তাৎক্ষণিক অনুবাদের ব্যবস্থা। উল্লেখ্য, জেনারেল প্রেসিডেন্সির তথ্য অনুযায়ী, রমজানের প্রথম জুমার নামাজে অংশ নেন ৯ লাখ ৭৬ হাজার ১৭ জন মুসল্লি। বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিদের আনাগোনায় খাবার প্রাঙ্গণ মুখরিত ।

Leave a Reply

Your email address will not be published.

X