September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
মহাকাশ থেকে আওয়াজ আসলো ‘আসসালামু আলাইকুম ‘শুকরান জাজিলান’

মহাকাশ থেকে আওয়াজ আসলো ‘আসসালামু আলাইকুম ‘শুকরান জাজিলান’

মহাকাশ থেকে আওয়াজ আসলো ‘আসসালামু আলাইকুম ‘শুকরান জাজিলান’

মহাকাশ থেকে আওয়াজ আসলো ‘আসসালামু আলাইকুম ‘শুকরান জাজিলান’

সুলতান আলনেয়াদি, একজন মার্শাল আর্ট উত্সাহী, আমিরাত থেকে দ্বিতীয় মহাকাশচারী হিসাবে যাত্রায় যোগ দিয়েছেন। মহাকাশে পৌঁছে তিনি সবাইকে ”আসসালামু আলাইকুম” বলে অভিবাদন জানান এবং ”শুকরান জাজিলান (অনেক ধন্যবাদ)” দিয়ে তাঁর সংক্ষিপ্ত বক্তৃতা শেষ করেন।

ইলন মাস্কের রকেট কোম্পানি স্পেসএক্স বৃহস্পতিবার চারজন ক্রু সদস্যকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) পাঠিয়েছে। তাদের মধ্যে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একজন মহাকাশচারীও ছিলেন। সুলতান আলনেয়াদি, একজন মার্শাল আর্ট উত্সাহী, আমিরাত থেকে দ্বিতীয় মহাকাশচারী হিসাবে যাত্রায় যোগ দিয়েছেন। মহাকাশে পৌঁছে তিনি সবাইকে বললেন ‘আসসালামু আলাইকুম’।

“সবাইকে ধন্যবাদ, আমার বাবা-মা, পরিবার, নেতৃত্ব এবং মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টারকে,” আলনিয়াদি বলেছেন। যারা আমাদের প্রশিক্ষণ এবং প্রস্তুত করেছেন তাদের প্রত্যেককে ধন্যবাদ। ধন্যবাদ নাসা এবং স্পেসএক্স।’

মহাকাশে, আলনিয়াদি চাঁদ এবং মঙ্গল গ্রহে ভবিষ্যতের মিশনের প্রস্তুতির জন্য মানবদেহে মাইক্রোগ্রাভিটির প্রভাব নিয়ে অধ্যয়ন করেন। তিনি ২০ বছর ধরে সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীতে কাজ করেছেন। তিনি ব্রিটেনে ইলেকট্রনিক্স এবং কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন। পরে তিনি অস্ট্রেলিয়ার গ্রিফিথ ইউনিভার্সিটিতে ডেটা লিকেজ প্রিভেনশন টেকনোলজির ওপর পিএইচডি করেন।

বৃহস্পতিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরালের নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেসএক্সের ফ্যালকন-৯ রকেটটি উত্থাপন করা হয়েছে। মহাকাশচারীরা শুক্রবার পৃথিবী থেকে ৪২০ কিলোমিটার দূরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছেছেন। তারা সেখানে ছয় মাস থাকবেন।

 

Leave a Reply

Your email address will not be published.

X