September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
সৌদি আরবে শুরু বিশ্বের সবচেয়ে বড় উট উৎসব

সৌদি আরবে শুরু বিশ্বের সবচেয়ে বড় উট উৎসব

সৌদি আরবে শুরু বিশ্বের সবচেয়ে বড় উট উৎসব

সৌদি আরবে শুরু বিশ্বের সবচেয়ে বড় উট উৎসব

৪০ হাজার উটের অংশগ্রহণে সৌদি আরবে চলছে ‘কিং আব্দুল আজিজ ক্যামেল ফেস্টিভাল’। দেড় মাস ধরে চলা এই আয়োজনটি বিশ্বের সবচেয়ে বড় উট উৎসব হিসেবে পরিচিত। যেখানে ৭৫টি ক্যাটাগরিতে বেছে নেয়া হয় সবচেয়ে সেরা উটগুলোকে। এ বছর দেড় থেকে দুই কোটি রিয়াল দাম হাঁকিয়ে নিলামে তোলা হচ্ছে সেরা উটগুলোকে।

২৯ নভেম্বর থেকে রুমহিয়া অঞ্চলে শুরু হয় এই ক্যামেল ফেস্টিভ্যাল। ৪৫ দিন ধরে চলে প্রতিযোগিতা। এরই মধ্যে আয়োজনে অংশ নিয়েছে ৪০ হাজার উট। ৭৫টি ক্যাটাগরিতে সেরা উটগুলোকে বেছে নেবেন বিচারকরা। কোটি-কোটি টাকায় নিলামে ওঠানো হয় একেকটি উট।

দ্রুত গতিতে ছোটার ক্ষমতা কিংবা পানি সঞ্চয় করে রাখার বৈশিষ্ট্য মরু অঞ্চলে অন্য প্রাণীর থেকে আলাদা করে উটকে। শারীরিক বৈশিষ্ট্যের কারণে চরম ভাবাপন্ন এই অঞ্চলে উটের রয়েছে আলাদা কদর। যুগের পর যুগ ধরে হয়েছে আরব জাতির প্রতীক। পোষ্য-মালিক সম্পর্কের বাইরেও তাই প্রাণীটি হয়ে উঠেছে বিশ্বস্ত সহচর। সেই ভালোবাসার বহিঃপ্রকাশই এই উট উৎসব। বেদুইনদের হাত ধরে শুরু হওয়া উৎসবটি এখন বিশ্বের সবচেয়ে বড় উট উৎসব। অর্থনৈতিক দিকের সাথে সাথে একে ঐতিহ্য, খেলাধুলা আর বিনোদনের অংশ হিসেবেও বিবেচনা করেন আয়োজকরা।

ফেসটিভ্যালের বিচারক কমিটির চেয়ারম্যান খালিদ বিন সালমান বলেন, উটের বিষয়ে সরকারের এই আগ্রহের কারণ হলো, এটি সমৃদ্ধ পশু সম্পদ। আরবের প্রকৃত এবং প্রাচীন ঐতিহ্যও বটে। দেশের উচ্চবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত পর্যন্ত সবাই এই প্রাণীটির সাথে সম্পৃক্ত। তাই উট নিয়ে কেবল সৌদি আরব নয়, অন্য আরব দেশের মানুষেরও আকর্ষণ রয়েছে।

উৎসব উপভোগে ভিড় জমাচ্ছেন বিভিন্ন দেশটির পর্যটকরাও। চলতি বছর দশ লাখ দর্শনার্থী ফেস্টিভ্যাল উপভোগে সামিল হবেন বলে প্রত্যাশা করছেন আয়োজকরা।

Leave a Reply

Your email address will not be published.

X