October 6, 2024
সুফি মুসলমানদের জন্য হচ্ছে আলাদা রাষ্ট্র

সুফি মুসলমানদের জন্য হচ্ছে আলাদা রাষ্ট্র

সুফি মুসলমানদের জন্য হচ্ছে আলাদা রাষ্ট্র

সুফি মুসলমানদের জন্য হচ্ছে আলাদা রাষ্ট্র

বেকতাশি কেন্দ্রটি আলবেনিয়ার বলকান জাতির রাজধানী তিরানায় অবস্থিত । আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা সম্প্রতি বলেছেন যে, তিনি সুফি সম্প্রদায়ের অন্তর্গত বেকতাশি মুসলমানদের জন্য রাজধানী তিরানায় একটি সার্বভৌম মাইক্রো-স্টেট প্রতিষ্ঠা করতে চান। যদিও বেকতাশিরা তার অনুরোধকে স্বাগত জানায়, অনেকে আবার সন্দেহও প্রকাশ করেন । ২২ সেপ্টেম্বর জাতিসংঘে এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় তিনি এই পরিকল্পনার ঘোষণা দেন।

এবার তিনি আলবেনিয়ান নোবেল বিজয়ী মাদার তেরেসার উক্তিটি ব্যবহার করেছেন “আমরা সবাই মহান কাজ করতে পারি না, তবে আমরা সবাই ভালবাসার সাথে ছোট ছোট কাজ করতে পারি”।এডি রামা বলেন, এটি ইতালির রাজধানী রোমে অবস্থিত ভ্যাটিকান সিটির আদলে প্রতিষ্ঠিত হবে, যার নাম হবে ‘বেকতাশি অর্ডারের সার্বভৌম রাষ্ট্র।’

ত্রয়োদশ শতাব্দীতে উসমানীয় সাম্রাজ্যের সময় সুফিবাদ ও বেক্তাশি মতাদর্শের বিকাশ ঘটে। ১৯২৯ সালে, আলবেনিয়ায় বেকতাশি মতাদর্শের প্রধান কার্যালয় বেকতাশি ওয়ার্ল্ড সেন্টার প্রতিষ্ঠিত হয়। আলবেনিয়ার সরকার ২৭ একর ভূমিতে তিরানায় একটি ছোট রাষ্ট্র প্রতিষ্ঠার পরিকল্পনা করছে।এই রাজ্যের নিজস্ব সীমানা, পাসপোর্ট এবং প্রশাসন থাকবে।

বেকতাশিদের নেতা এডমন্ড ব্রাহিমাজ তার ভক্তদের কাছে বাবা মান্ডি নামে পরিচিত। তিনি বলেন, এটি একটি অসাধারণ উদ্যোগ। এ পদক্ষেপের মাধ্যমে বিশ্বে ধর্মীয় সহনশীলতা ও শান্তি বৃদ্ধি পাবে।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘বেকতাশি শান্তি, সহনশীলতা এবং ধর্মীয় সম্প্রীতির জন্য সম্মানিত। ভ্যাটিকানের মতো একটি সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠা আমাদের ধর্মীয় ও প্রশাসনিক কাজের জন্য সহায়ক হবে।

অভাবনীয় সিদ্ধান্ত:

আলবেনিয়ান জনগণ এবং নীতি নির্ধারকদের অনেকেই আলবেনিয়ান সরকারের এই পরিকল্পনা সম্পর্কে অবগত ছিলেন না। এই সিদ্ধান্তে অনেকেই বিস্মিত হয়েছেন। জার্মানির তুবিনজেন বিশ্ববিদ্যালয়ের মুসলিম ধর্মতত্ত্বের গবেষক বেজনিক জিনানি বিস্ময় প্রকাশ করেছেন, “সমসাময়িক ধর্মীয় কর্মকাণ্ডে এটি অভাবনীয়।”

আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামা সম্প্রতি বলেছেন যে তিনি সুফি সম্প্রদায়ের অন্তর্গত বেকতাশি মুসলমানদের জন্য রাজধানী তিরানায় একটি সার্বভৌম মাইক্রোস্টেট প্রতিষ্ঠা করতে চান। যদিও বেকতাশিরা তার অনুরোধকে স্বাগত জানায়।

২২শে সেপ্টেম্বর জাতিসংঘে এক অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় তিনি এই পরিকল্পনা ঘোষণা করেন।

এবার তিনি আলবেনিয়ান নোবেল বিজয়ী মাদার তেরেসার উক্তিটি ব্যবহার করেছেন, “আমরা সবাই মহান কাজ করতে পারি না, তবে আমরা সবাই ভালবাসার সাথে ছোট ছোট কাজ করতে পারি।”

ত্রয়োদশ শতাব্দীতে উসমানীয় সাম্রাজ্যের সময় সুফিবাদ ও বেক্তাশি মতাদর্শের বিকাশ ঘটে। ১৯২৯ সালে, আলবেনিয়ায় বেকতাশি মতাদর্শের প্রধান কার্যালয় বেকতাশি ওয়ার্ল্ড সেন্টার প্রতিষ্ঠিত হয়।

আরো পড়তে

Leave a Reply

Your email address will not be published.

X