September 19, 2024

Warning: Undefined array key "tv_link" in /home/admin/web/timetvusa.com/public_html/wp-content/themes/time-tv/template-parts/header/mobile-topbar.php on line 53
শিশুর সঙ্গে মা-বাবার আচরণ হবে কেমন

শিশুর সঙ্গে মা-বাবার আচরণ হবে কেমন

শিশুর সঙ্গে মা-বাবার আচরণ হবে কেমন

শিশুর সঙ্গে মা-বাবার আচরণ হবে কেমন

একটি শিশুকে পরিপূর্ণতায় গড়ে তুলতে পিতামাতার ভূমিকা সর্বাগ্রে। হাঁটা থেকে শুরু করে কথা বলা, নিয়মানুবর্তিতা, পড়াশোনা, ঘরের কাজ, বাবা-মায়ের উৎসাহ তাকে অনুপ্রাণিত করে। আপনি কিভাবে শিশুর সাথে মোকাবিলা করবেন? মনে রাখবেন, আপনার আচরণের উপর আপনার সন্তানের ভবিষ্যৎ নির্ভর করে। অনেক সময় দায়িত্বশীল অভিভাবকরাও এ ব্যাপারে ভুল করেন। তাদের ভুলের কারণে সন্তানের জীবন নষ্ট হয়ে যেতে পারে। আপনার শিশুর সাথে কীভাবে আচরণ করবেন তা নীচে আলোচনা করা হয়েছে।

খুব বেশি বা খুব কম প্রশংসা করবেন না

তুমি কি তোমার নোংরা কাপড় বালতিতে রেখেছ? বাহ কি সৌন্দর্য! তুমি পৃথিবীর সেরা ছেলে। এগুলো বলবেননা।    কি ধরনের অনুপ্রেরণা দিতে হবে তা আপনার উপর নির্ভর করে। অনেক সময় বাবা-মা এসব খেয়াল করেন না। একটি ভালো কাজ করার জন্য একটি শিশু সামান্য ধন্যবাদও না পেলে সে মানসিকভাবে দুর্বল হয়ে পড়ে। আপনার সন্তান যদি কোনো ভুল করে তাহলে তাকে সমালোচনা না করে সুন্দরভাবে বুঝিয়ে বলুন। আপনি যদি সন্তানের দোষগুলি ধরে রাখেন তবে সে ভবিষ্যতে নিজের পক্ষে দাঁড়াতে ব্যর্থ হবে। তবে খেয়াল রাখবেন অতিরিক্ত প্রশংসা সন্তানের জন্যও ক্ষতিকর। অতিরিক্ত প্রশংসা শিশুকে ভুল পথে চালিত করে। আপনার যতটা প্রশংসা প্রয়োজন, কম বা বেশি। কোনোটিই নয়।

মাঝে মাঝে একজন শিক্ষকের মতো আচরণ করুন

স্যাটেলাইটের যুগে, আপনার সন্তান এমন একটি ছবি দেখতে চাইতে পারে যা তার উচিত নয়। সে বলতে পারে তার বন্ধুরাও দেখছে, কিন্তু সে পারবে না কেন? আপনি তাকে সরাসরি গাইড করুন। প্রথমেই হার মানলে তার চাহিদা বাড়বে এবং অচিরেই সে নষ্ট হয়ে যাবে। শুধুমাত্র আপনার সন্তানের যদি বোঝার মতো বয়স হয় এবং নিয়মগুলি নিয়ে প্রশ্ন করার প্রজ্ঞা থাকে তবে তাকে কারণ দেখাতে দিন।

কখনো উত্তেজিত হবেন না

শিশুর সাথে কথা বলার সময় কখনো চিৎকার করবেন না ,যদি তারা নিজেদের মধ্যে মারামারি করে, তবে আপনি তাদের শান্ত কিন্তু দৃঢ় কণ্ঠে ব্যাখ্যা করুন। আপনার শিশু কাঁদলে তাকে বকাঝকা করবেন না। আপনার  আচরণ তার কোমল হৃদয়ে গেঁথে থাকবে। মনে রাখবেন শিশুদের সাথে উত্তেজিতভাবে কথা বললে শিশুর মনে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।

সন্তানেই  ব্যক্তিত্বকে বের করে আনুন

আপনি আপনার নিজের ব্যক্তিত্ব দিয়ে আপনার শিশুর মধ্যে ব্যক্তিত্বকে বের করে আনুন। তাকে খারাপ অভ্যাস থেকে বিরত রাখুন যেমন ভ্রুকুটি করা, অন্যের সাথে ঝগড়া করা, অন্যকে উপহাস করা। যদি সে ভুল করে, তাহলে তাকে নির্দেশ করে তা সংশোধন করতে শেখান। তাকে ভালো আচরণ শেখান যেমন সমবয়সীদের সাথে মত বিনিময় করা, বড়দের অভিবাদন জানানো, ভুল হলে ‘সরি’ বলা। তাকে পোশাক পরিচ্ছন্নতার বিষয়ে সচেতন করুন। তাকে শেখান কিভাবে শুতে হয় এবং উঠতে হয়।

একটি পছন্দের কৌশল চয়ন করুন

শিশুরা অনুকরণীয়। তারা কিছু শিখলে দেখে দেখে শেখে। আপনি যাই করুন না কেন, আপনার শিশুও তাই করার চেষ্টা করবে। আপনার শৃঙ্খলাবোধ দেখে তারাও শৃঙ্খলাবদ্ধ হয়ে উঠবে। আপনি গরম হলে আপনার সন্তান আপনার মত হতে চেষ্টা করবে। তাই আপনি নিজেই একটি কৌশল বেছে নিন, যেখান থেকে আপনার সন্তান আপনার মতো নিজেকে গড়ে তোলার সুযোগ পাবে।

শাস্তি দেওয়া থেকে বিরত থাকুন

প্রকৃত অর্থে শৃঙ্খলা একটি শিক্ষার বিষয়। কঠোর আচরণ বা শাস্তির মাধ্যমে তা অর্জন করা যায় না। অনেক বাবা-মা তাদের সন্তানদের শাস্তি দেন, যা করা মোটেও উচিত নয়। শিশুরা বুঝতে পারে না কোনটা সঠিক আর কোনটা ভুল। আপনি তাদের শেখান. শিশুদের শাস্তি দেওয়া বিপরীতমুখী। বাচ্চাকে মারবেন না। প্রখ্যাত মনোরোগ বিশেষজ্ঞরা বলেছেন, “এমন কোনো ভুল নেই যার জন্য শিশুদের শাস্তি দেওয়া যায়।” কিন্তু আপনার শিশুর সাথে সবসময় সুন্দর, মানবিক এবং ক্ষমাশীল আচরণ করা উচিত।’

যদি শিশুটিকে শাস্তি দিতেই হয় তবে তাকে এমনভাবে শাস্তি দিন যাতে তাকে মারবে না। উদাহরণস্বরূপ: যদি আপনার সন্তান স্কুলে গাড়ি মিস করে, তাহলে সন্ধ্যায় তাকে আরও হোমওয়ার্ক দিন। দেখবেন বেশি পড়াশুনার ভয়ে সে পরের দিন থেকে তাড়াতাড়ি স্কুল বাস ধরার চেষ্টা করবে

Read more…

Leave a Reply

Your email address will not be published.

X