October 18, 2024
ডায়াপার, শিশুর জন্য সতর্কতা: পরামর্শ

ডায়াপার, শিশুর জন্য সতর্কতা: পরামর্শ

ডায়াপার, শিশুর জন্য সতর্কতা: পরামর্শ

ডায়াপার, শিশুর জন্য সতর্কতা: পরামর্শ

শিশুরা বড়দের মতো নয়। তাদের মাঝে মাঝে প্রস্রাব বা মলত্যাগ করতে হতে পারে। এবং তারা নিজেরা বলতেও পারে না। এক্ষেত্রে অনেক সময় অভিভাবকদের বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। এই ধরনের পরিস্থিতি মোকাবেলা করার জন্য ডায়াপার প্রয়োজন। একবার ডায়াপার পরলে তা দীর্ঘ সময়ের জন্য আরামদায়ক হতে পারে।

এদিকে অনেকেই শিশুকে অনেকক্ষণ ডায়াপারে রেখে দেন। বাজারে যেসব ডায়াপার পাওয়া যায় সেগুলো ৪-৫ বার ভেজা পর্যন্ত পরানো সম্ভব । কিন্তু দীর্ঘ সময় ধরে ডায়াপার পরলে শিশুর শরীরে কিছু সমস্যা হতে পারে। তারাও অস্বস্তি বোধ করতে শুরু করতে পারে। চলুন জেনে নিই শিশুকে দীর্ঘ সময় ডায়াপারে রাখলে যে ক্ষতি হতে পারে-

বিষাক্ততা ঘটতে পারে

শিশুর ডায়াপার সাধারণত সিন্থেটিক এবং বিভিন্ন রাসায়নিক দিয়ে তৈরি। এই ডায়াপার বেশিক্ষণ পরলে শিশুর শরীরের ক্ষতি হতে পারে। বিশেষ করে রাতে বিছানা ভিজানোর ভয়ে অনেকেই তাদের বাচ্চাদের ডায়াপারে রাখেন। এতে শিশুর ত্বক দীর্ঘ সময় ধরে ক্রমাগত রাসায়নিকের সংস্পর্শে আসে। যা শিশুর শরীরে বিষাক্ততা বাড়ায়। সেজন্য সারা রাত শিশুকে ডায়াপারে রাখা যাবে না।

সংক্রমণ

শিশুর ডায়াপার এমন উপাদান দিয়ে তৈরি যা প্রস্রাব শোষণ করতে পারে। সেই সঙ্গে বাতাসের চলাচলও কমে যায়। ব্যাকটেরিয়া এবং অন্যান্য জীবাণু আর্দ্র এবং উষ্ণ পরিবেশে বৃদ্ধি পায়। যার কারণে শিশুর ত্বক সংক্রমিত হয়। এজন্য ঘন ঘন ডায়াপার পরিবর্তন করা উচিত। তা নাহলে শিশুর ত্বকে ফুসকুড়ি দেখা দেবে। অতিরিক্ত আর্দ্রতা এবং দীর্ঘক্ষণ প্রস্রাবের কারণে এই সমস্যা হয়। ডায়াপার পরা জায়গাগুলি শিশুর জ্বালা সৃষ্টি করতে পারে।

এলার্জি

শিশুর ত্বক খুব কোমল। এদিকে, ডায়াপারে ক্ষতিকারক সিন্থেটিক ফাইবার, রং এবং অন্যান্য কঠোর রাসায়নিক থাকে। সে কারণে একটানা ডায়াপার পরতে থাকলে শিশুর র‍্যাশ, অ্যালার্জি, চুলকানির সমস্যা হতে পারে। শিশুরা প্রায়ই ডায়াপার পরার পরেই কান্না শুরু করে। কারণ এটি তাদের এক ধরণের সমস্যা সৃষ্টি করে। তাই শিশুকে ডায়াপার পরতে বাধ্য করবেন না।

কিভাবে শিশুর ডায়াপার ফুসকুড়ি প্রতিরোধ করবেন?
  • অত্যন্ত শোষণকারী এবং আরামদায়ক ডায়াপার ব্যবহার করুন যা উপচে পড়বে না বা ফুটো করবে না এবং শিশুর ফুসকুড়ি কমবে।
  • প্রতিটি ডায়াপার পরিবর্তনের পরে, একটি নতুন ডায়াপার পরার আগে আক্রান্ত স্থানটি মুছুন।
  • পেট্রোলিয়াম জেলি, পেট্রোলিয়াম মলম ব্যবহার করুন। যাদের ত্বক তৈলাক্ত তারা পাউডার ব্যবহার করতে পারেন।
  • সঠিক মাপের ডায়াপার ব্যবহার করুন যাতে শিশুর শরীর খুব বেশি টানটান না হয়।
  • ফুসকুড়িদেখা দিলে শিশুকে ডায়াপার ছাড়া ঘুমাতে দিন।
  • আপনার শিশুকে এমন কোনো খাবার খাওয়াবেন না যা ত্বকে অ্যালার্জি সৃষ্টি করে। কারণ ত্বক সংবেদনশীল হয়ে উঠলে ডায়াপার র‍্যাশ হওয়ার প্রবণতা বেড়ে যায়।
  • প্রতি ৩-8 ঘন্টা অন্তর ডায়াপার পরিবর্তন করা উচিত। যদি যদি পটি করে, তবে যত তাড়াতাড়ি সম্ভব পরিবর্তন করা উচিত এবং সময় সেখানে ফ্যাক্টর নয়।
  • যদি আপনি আঁটসাঁট ডায়াপার পরা থেকে আপনার শিশুর পায়ে এবং কোমরের চারপাশে দাগ দেখতে পান, তাহলে পরের বার আপনার একটি ঢিলেঢালা ডায়াপার পরা উচিত।
  • আপনি যদি শিশুর ডায়াপারের অংশে, পায়ে এবং কোমরে ফুসকুড়ি দেখতে পান, তাহলে আপনি যে ব্র্যান্ডের ডায়াপার পরছেন তা পরিবর্তন করুন।
  • যদি শিশুর নাভি এখনও পরা না হয়, তাহলে ডায়াপারের কোমরের কাছাকাছি জায়গাটি শুকনো রাখতে ভাঁজ করুন। নাড়ি বন্ধ হয়ে যাওয়ার কয়েক দিন পর্যন্ত এটি চালিয়ে যান।
  • শিশুকে সর্বদা সামনে থেকে পিছনে মুছা উচিত (কখনও পিছন থেকে সামনের দিকে মুছাবেন না বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে, অন্যথায় ব্যাকটেরিয়া সংক্রমণ হতে পারে যা মূত্রনালীর সংক্রমিত হতে পারে)
  • আপনার শিশুর গোড়ালি ধরে রাখুন এবং উপরের দিকটি ভালভাবে পরিষ্কার করুন। তার হাঁটু এবং নিতম্বের ভাঁজও পরিষ্কার করতে হবে।
  • শিশুর ডায়াপার পরিবর্তন করার পর আপনার হাত ভাল করে ধুয়ে নিন যাতে জীবাণু ছড়াতে না পারে।
  • কোন বয়স থেকে একটি শিশু ডায়াপার পরতে পারে?
  • জন্ম থেকেই দেওয়া যায়। সেক্ষেত্রে সঠিক মাপের আরামদায়ক ডায়াপার বেছে নিন। তবে ঘরের আর্দ্রতা এবং তাপমাত্রা খেয়াল করুন। কারণ গরম পরলে ফুসকুড়ি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

ডায়াপার কি কোমর সরু হতে পারে?

বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়। অতিরিক্ত টাইট ডায়াপার সব সময় পরালে কোমর সরুহতেও  পারে, যদিও এখনো গবেষণা চলছে এই বিষয়ে।

Read more…

Leave a Reply

Your email address will not be published.

X